RBI-র একটা নির্দেশ, একদিনেই ১০,৮০০ কোটি টাকা খোয়ালেন কোটাক কর্তা!

Uday Mahindra: শুধু দেশ নয়, এশিয়ার সবথেকে ধনী ব্যাঙ্কার হলেন উদয় কোটাক। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের যাবতীয় দায়িত্ব তাঁর কাধেই। চলতি সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্ক কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের উপরে কড়া নিষেধাজ্ঞা জারি করে।

RBI-র একটা নির্দেশ, একদিনেই ১০,৮০০ কোটি টাকা খোয়ালেন কোটাক কর্তা!
উদয় কোটাক।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Apr 26, 2024 | 11:59 AM

নয়া দিল্লি: আরবিআইয়ের কোপে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। বেসরকারি এই ব্যাঙ্কের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। নতুন করে অনলাইনে কোনও গ্রাহক যোগ করা এবং নতুন ক্রেডিট কার্ড দেওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশের পরই হু হু করে পতন হয়েছে কোটাক মাহিন্দ্রার শেয়ার দরে। শুধু তাই নয়, কোটাকের মালিক উদয় কোটাকও রাতারাতি ১০ হাজার কোটি টাকা খোয়ালেন।

শুধু দেশ নয়, এশিয়ার সবথেকে ধনী ব্যাঙ্কার হলেন উদয় কোটাক। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের যাবতীয় দায়িত্ব তাঁর কাধেই। চলতি সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্ক কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের উপরে কড়া নিষেধাজ্ঞা জারি করে। ডিজিটাল চ্যানেলের মাধ্যমে নতুন গ্রাহক যোগ করা এবং নতুন ক্রেডিট কার্ড ইস্যু করতে বারণ করা হয়। এরপরই বৃহস্পতিবার কোটাক মাহিন্দ্রার শেয়ারে ১৩ শতাংশ পতন হয়।

যেহেতু কোটাকের সবথেকে বড় শেয়ারহোল্ডার উদয় কোটাক, তাই সবথেকে বেশি ক্ষতির মুখেও পড়তে হয়েছে তাঁকে। একদিনেই তিনি ১.৩ বিলিয়ন ডলার খুইয়েছেন। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক আনুমানিক ১০,৮০০ কোটি টাকা।  চলতি বছরের এপ্রিল মাসের শুরুতেই তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ১৪.৪ বিলিয়ন বা ১৪ হাজার ৪০০ কোটি ডলার।