মাত্র ১০টাকায় মিলবে পেপসি অথবা কোক? অম্বানী বাজারে আসতেই বড় পরিকল্পনা

Mukesh Ambani: সফট ড্রিঙ্কের বাজারে যখন দাপিয়ে বেড়াচ্ছে পেপসিকো এবং কোকা-কোলার মতো কোম্পানি, তার মধ্যে রিলায়েন্স ধীরে ধীরে বিতরণ বাড়াচ্ছে। তাই এবার অন্যরা বি-ব্র্যান্ড চালু করার পরিকল্পনা করছে, কারণ তারা বাজারে পিছিয়ে পড়তে চায় না।

মাত্র ১০টাকায় মিলবে পেপসি অথবা কোক? অম্বানী বাজারে আসতেই বড় পরিকল্পনা
প্রতীকী ছবিImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 25, 2024 | 12:32 AM

নয়া দিল্লি: বিভিন্ন ক্ষেত্রে মুকেশ অম্বানীর ব্যবসা সারা বিশ্বে ছড়িয়ে আছে। এরই মধ্যে তাঁর সংস্থার হাত ধরে বাজারে নতুন করে ফিরে এসেছে ‘ক্যাম্পা কোলা’। সেই পানীয় বাজারে লঞ্চ করার পর থেকেই তার প্রতিযোগী কোম্পানি পেপসি এবং কোকা-কোলা-র ঘুম উড়েছে বলে মনে করছেন অনেকেই। আসলে সফট ড্রিঙ্কের বাজারে, কোকা কোলা এবং পেপসির মতো ব্র্যান্ডগুলির সঙ্গে প্রতিযোগিতায় নেমে মুকেশ অম্বানি একেবারে অর্ধেক দামে ক্যাম্পা কোলা বিক্রি করার প্রস্তাব দিয়েছিলেন। এরপর অন্যান্য সংস্থাগুলি এখন রেট কমানোর কথা ভাবছে।

জানা যাচ্ছে, পেপসিকো এবং কোকা কোলা মুকেশ অম্বানীর মাস্টারস্ট্রোক রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস ‘ক্যাম্পা’-র সঙ্গে বাজারে প্রতিযোগিতা করার জন্য একটি নতুন কৌশল নিয়েছে। পেপসিকো এবং কোকা-কোলা তাদের মূল ব্র্যান্ডের তুলনায় ১৫ থেকে ২০ শতাংশ কম দামে সফট ড্রিঙ্ক বাজারে আনার চেষ্টা করছে।

সফট ড্রিঙ্কের বাজারে যখন দাপিয়ে বেড়াচ্ছে পেপসিকো এবং কোকা-কোলার মতো কোম্পানি, তার মধ্যে রিলায়েন্স ধীরে ধীরে বিতরণ বাড়াচ্ছে। তাই এবার অন্যরা বি-ব্র্যান্ড চালু করার পরিকল্পনা করছে, কারণ তারা বাজারে পিছিয়ে পড়তে চায় না।

ইকনমিক টাইমসে প্রকাশিত রিপোর্ট বলছে, ভারতে পেপসিকোর বৃহত্তম অংশীদার বরুণ বেভারেজের চেয়ারম্যান রবি জয়পুরিয়া বলেছেন যে যদি প্রয়োজন হয়, আমরা এমন পরিকল্পনা করব, যাতে ক্যাম্পার দাম সস্তা হলেও তা পেপসিকো-কে প্রভাবিত করবে না। সূত্রের খবর, কোকা কোলা ১০ টাকার কাঁচের বোতল, যা ফেরতযোগ্য, সেই বোতলের বিতরণ আরও বাড়াচ্ছে। ক্যাম্পার জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।