Petrol Price Today: ফের বাড়ল তরল সোনা, আগুন ডিজেলেও

ওপেক+' এর বৈঠক আগামীকাল ৪ অক্টোবর হবে। এই বৈঠকের আগে বেশকিছু ধারনা করা হচ্ছে। মনে করা হচ্ছে বৈঠকে অপরিশোধিত তেলের উৎপাদন কম করার প্রস্তুতি নেওয়া হতে হবে। তবে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Petrol Price Today: ফের বাড়ল তরল সোনা, আগুন ডিজেলেও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 1:59 PM

কলকাতা: লাগাতার চতুর্থদিন বাড়ল পেট্রোল ডিজেলের দাম। ভারতীয় তেল কোম্পানিগুলি রবিবার পেট্রোলের দামে ২৫ পয়সা প্রতি লিটার আর ডিজেলের দামে প্রতি লিটার ৩০ পয়সা বাড়িয়েছে। এই মূল্যবৃদ্ধিতে দেশে জ্বালানি তেলের দাম নতুন রেকর্ডে ছুঁয়েছে। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.০৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৩.৮৭ টাকা প্রতি লিটার।

আন্তর্জাতিক স্তরে অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণে দেশে জ্বালানি তেলের দাম বাড়ছে। গত কিছুদিনে ভারতের আমদানি কৃত অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৭৮ ডলার পৌঁছে গিয়েছে। দেশের প্রধান শহরগুলিতে আগেই পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে। প্রসঙ্গত রাজ্যগুলিতে পেট্রোল আর ডিজেলের আলাদা আলাদা দামের প্রধান কারণ কেন্দ্র এবং রাজ্য সরকার দ্বারা আদায় করা ট্যাক্স এবং পরিবহণের খরচ।

মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

জানিয়ে দিই মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, জম্মু-কাশ্মীর আর লাদাখে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। আজ রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০২.৩৯ টাকা প্রতি লিটার, এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯০.৭৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম ১০৮.৪৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.৮৭ টাকা। অন্যদিকে চেন্নাইতে পেট্রোলের দাম ১০০.০১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৫.৩১ টাকা প্রতি লিটার।

প্রসঙ্গত, ‘ওপেক+’ এর বৈঠক আগামীকাল ৪ অক্টোবর হবে। এই বৈঠকের আগে বেশকিছু ধারনা করা হচ্ছে। মনে করা হচ্ছে বৈঠকে অপরিশোধিত তেলের উৎপাদন কম করার প্রস্তুতি নেওয়া হতে হবে। তবে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু এই খবরের কারণে অপরিশোধিত তেলের দাম আবারও বাড়ছে। আগামী দিনেও এই মূল্যবৃদ্ধি বজায় থাকতে পারে। ভারতে ডিজেল আর পেট্রোলের দাম ঠিক করে তেল কোম্পানিগুলি। দাম ঠিক করার ক্ষেত্রে বিদেশি বাজারে ক্রুড অয়েলের দামের বড় ভূমিকা রয়েছে। তেল কোম্পানিগুলি ক্রুড অয়েলের ১৫ দিনের গড় দাম আর ডলারের দামের আধারে পেট্রোল ডিজেলের দাম ঠিক করে।

দেশের অন্যান্য শহরে জ্বালানি তেলের দাম

নয়ডাতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.৭০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৩৮ টাকা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ১০৫.৯৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৬.৩৪ টাকা প্রতি লিটার। পাটনায় পেট্রোলের দাম ১০৫.২৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৭.১০ টাকা প্রতি লিটার। রাঁচিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৭.১৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৫.৮৩ টাকা প্রতি লিটার। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.৪৮ টাকা এবং ডিজেলের দাম ৯১.১৯ টাকা প্রতি লিটার। ভোপালে পেট্রোলের দাম ১১০.৮৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৯.৭৩ টাকা প্রতি লিচার। চণ্ডীগঢ়ে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৫৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯০.৫০ টাকা।

আরও পড়ুন: West Bengal job: প্রচুর কর্মী নিয়োগ কলকাতা পুরসভায়, জানুন আবেদনের শেষ তারিখ