Budget 2024: শেষ বাজেটে কোন কোন জিনিসের দাম কমিয়েছিল মোদী সরকার

Budget 2024: মূল্যবৃদ্ধি বা হ্রাস নিয়ে কোনও নির্দিষ্ট ঘোষণা অন্তর্বর্তী বাজেটে না করা হলেও আমদানি শুল্ক নিয়ে বেশ কিছু ঘোষণা করা হয়েছিল। শুল্ক কমলেই কমে দাম। এবারও তেমন কিছু প্রত্যাশা আছে বাজেট থেকে।

Budget 2024: শেষ বাজেটে কোন কোন জিনিসের দাম কমিয়েছিল মোদী সরকার
নরেন্দ্র মোদীImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jun 21, 2024 | 5:26 PM

নয়া দিল্লি: আগামী জুলাই মাসে তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ হওয়ার কথা। তবে লোকসভা নির্বাচনের আগে যে অন্তর্বর্তী বাজেট ঘোষণা করা হয়েছিল, সেখানেও ছিল বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা। চলতি বছরের ১ ফেব্রুয়ারি সেই বাজেট পেশ করা হয়। এটি ছিল নির্মলা সীতারামনের পেশ করা ষষ্ঠ বাজেট। আর বাজেট নিয়ে প্রত্যেকেরই অনেক প্রত্যাশা থাকে। সবাই জানতে টান কোন জিনিসের দাম কমল, কীসের দাম বাড়ল।

মূল্যবৃদ্ধি বা হ্রাস নিয়ে কোনও নির্দিষ্ট ঘোষণা অন্তর্বর্তী বাজেটে না করা হলেও আমদানি শুল্ক নিয়ে বেশ কিছু ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল, মোবাইলে ব্যবহৃত পণ্যের ক্ষেত্রে আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হচ্ছে। ভারতে মোবাইল ফোনের উৎপাদন বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ব্যাটারি কভার, মেন লেন্স,ব্যাক কভার, অ্যান্টেনা, সিম সকেট ও অন্যান্য ধাতব বা প্লাস্টিকের তৈরি জিনিসের ক্ষেত্রে শুল্ক কমানোর কথা ঘোষণা করা হয়েছিল।

এর আগে অর্থাৎ ২০২৩-এ ঘোষণা করা শেষ পূর্ণাঙ্গ বাজেটে বেশ কিছু জিনিসের দাম কমেছিল। সেই তালিকায় ছিল- টিভি, স্মার্টফোন, ল্যাবরেটরিতে তৈরি হিরে। আর দাম বেড়েছিল যে সব জিনিসের সেগুলি হল- সিগারেট, বিমানের ভাড়া, পোশাক ইত্যাদি। এবার তৃতীয়বার নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার গঠনের পর কোন কোন জিনিসের দাম পড়বে, সেদিকে তাকিয়ে আছেন সাারণ মানুষ।