ভ্যাকসিন নেওয়া থাকলেই অতিরিক্ত সুদ মিলবে ব্যাঙ্কে

সাধারণ মানুষকে করোনার ভ্যাকসিন নিতে উৎসাহ দেওয়ার জন্যই এমন নিয়ম চালু করা হয়েছে বলে খবর। তবে এই সুবিধা পাওয়ার জন্য দেখাতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট (certificate)।

ভ্যাকসিন নেওয়া থাকলেই অতিরিক্ত সুদ মিলবে ব্যাঙ্কে
প্রতীকী ছবি

দেশে চোখ রাঙাচ্ছে। অনেকে ইতিমধ্যেই ভ্যাকসিন (Vaccine) পেলেও ভ্যাকসিনের ঘটতির কথা উঠে এসেছে খবরের শিরোনামে। এবার ভ্যাকসিন নেওয়া থাকলেই পাওয়া যাবে অতিরিক্ত সুদ। ফিক্স ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। কয়েকটি ব্যাঙ্কের পক্ষ থেকে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে করোনার টিকা নেওয়া থাকলে বাড়তি সুদ মিলবে।

সাধারণ মানুষকে করোনার ভ্যাকসিন নিতে উৎসাহ দেওয়ার জন্যই এমন নিয়ম চালু করা হয়েছে বলে খবর। ইউকো ব্যাঙ্কের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে আগামী ৯৯৯ দিনের জন্য ফিক্স ডিপোডিটের ক্ষেত্রে সুদের হারের ওপর বাড়তি ৩০টি বেসিস পয়েন্ট দেওয়া হবে। তবে এই সুবিধা পাওয়ার জন্য দেখাতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট। এর সময়সীমা ৩০ সেপ্টেম্বর।

আবার সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া ফিক্স ডিপোডিটের ক্ষেত্রে অতিরিক্ত ০.২৫ শতাংশ সুদ দেবে। কেবল ভ্যাকসিন নেওয়া মানুষেরাই এই সুবিধা পাবেন। এর জন্যও দেখাতে হবে টিকা নেওয়ার শংসাপত্র। প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা থাকছে। যে সব প্রবীণ নাগরিকদের ১ হাজার ১১১ দিনের স্থায়ী আমানত রয়েছে তারা ০.৫০ শতাংশ সুদ পাবেন।

আরও পড়ুন: রেহাই নেই পশুদেরও, করোনায় আক্রান্ত ২৮টি হাতি