ফিক্সড ডিপোজ়িট করার জন্য সবচেয়ে ভাল কোন ব্যাঙ্ক? জেনে নিন

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক এসবিআই ও অন্যান্য বেসরকারি ব্য়াঙ্ক-সহ একাধিক ব্যাঙ্কে সুদের হার ভিন্ন হয়।

ফিক্সড ডিপোজ়িট করার জন্য সবচেয়ে ভাল কোন ব্যাঙ্ক? জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 8:45 PM

কলকাতা: ফিক্সড ডিপোজ়িটের (Fixed Deposit) মাধ্যমে নিরাপদে টাকা জমা রেখে অনেক বেশি সুদ পাওয়া যায়। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক এসবিআই ও অন্যান্য বেসরকারি ব্য়াঙ্ক-সহ একাধিক ব্যাঙ্কে সুদের হার ভিন্ন হয়। ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজ়িটের জন্য আড়াই থেকে সাড়ে ৫ শতাংশ সুদ দেয় বিভিন্ন ব্যাঙ্ক। প্রবীণদের জন্য একই টাকায় ২.৩০ থেকে ৬.৩০ শতাংশ সুদ দেয় বিভিন্ন ব্যাঙ্ক।

এক নজরে দেখে নেওয়া যাক কোন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজ়িটে কেমন সুদ… স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সাধারণদের জন্য সুদ দেয় ২.৯ শতাংশ থেকে ৫.৪ শতাংশ। প্রবীণদের জন্য একই সুদ হয় ৩.৪ শতাংশ থেকে ৬.২ শতাংশ। আইসিআইসিআই ব্যাঙ্ক সাধারণদের জন্য সুদ দেয় ২.৫ শতাংশ থেকে ৫.৫ শতাংশ। প্রবীণদের জন্য একই সুদ হয় ৩ শতাংশ থেকে ৬.৩ শতাংশ। এইচডিএফসি ব্যাঙ্ক সাধারণদের জন্য সুদ দেয় ২.৫ শতাংশ থেকে ৫.৫ শতাংশ। প্রবীণদের জন্য একই সুদ হয় ৩ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ। কোটক মহিন্দ্রা ব্যাঙ্ক সাধারণদের জন্য সুদ দেয় ২.৫ শতাংশ থেকে ৫.৩ শতাংশ। প্রবীণদের জন্য একই সুদ হয় ৩ শতাংশ থেকে ৫.৮ শতাংশ। অ্যাক্সিস ব্যাঙ্ক সাধারণদের জন্য সুদ দেয় ২.৫ শতাংশ থেকে ৫.৫ শতাংশ। প্রবীণদের জন্য একই সুদ হয় ২.৫ শতাংশ থেকে ৬ শতাংশ।

প্রসঙ্গত, এই সুদের হার ক্রমশ পরিবর্তিত হয়। ব্য়াঙ্কের ওয়েবসাইটে পাওয়া তথ্য থেকে এই সুদের হার দেওয়া হয়েছে। উল্লেখ্য, ফিক্সড ডিপোজ়িট-সহ অন্যান্য পরিষেবার ক্ষেত্রে পয়লা এপ্রিল থেকে নতুন অর্থবর্ষ শুরু হওয়ায় আমূল পরিবর্তন আসছে। তাই যেসব ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হয়েছে তাদের গ্রাহকদের ৩১ মার্চের মধ্যে ব্য়াঙ্ক সংক্রান্ত কাজ শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সোনার দামে পতন, সুবর্ণ সুযোগ বিনিয়োগেও, জেনে নিন ৪ উপায়