West Bengal Job: মোটা বেতনে প্রতিরক্ষামন্ত্রকে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে প্রচুর নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ইউপিএসসির সরকারি ওয়েবসাইট upsconline.nic.in এ গিয়ে আবেদন করতে হবে। ইতিমধ্যেই তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইউপিএসসির বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১১ নভেম্বর পর্যন্ত এই পদের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা।

West Bengal Job: মোটা বেতনে প্রতিরক্ষামন্ত্রকে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে প্রচুর নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 9:49 PM

কলকাতা: ভারতের অর্থনীতি এই মুহূর্তে নিম্নগামী। গত ২ বছরে করোনা অতিমারী দেশীয় অর্থনীতিতে দারুণ প্রভাব ফেলেছে। যার প্রভাব পড়ছে দেশের কর্মসংস্থানেও। গত দু বছরে যেমন বহু মানুষের চাকরি গিয়েছে তেমনি নতুন কর্মপ্রার্থীর ক্ষেত্রেও কর্মসংস্থানের অভাব দেখতে পাওয়া গিয়েছে। তবে চাকরি প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল ইউপিএসসি। তারা শিক্ষক এবং শিক্ষাকর্মী স্টাফ পদে একাধিক কর্মী নিয়োগ করতে চলেছে।

ইউসিএসির বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী অধ্যাপক পদে তারা কর্মী নিয়োগ করবে। অন্যদিকে শিক্ষাকর্মী পদের মধ্যে অ্যাসিস্টেন্ট ডিফেন্স এস্টেট অফিসার, সিনিয়র সাইন্টিফিক অফিসার অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টার এবং মেডিক্যাল অফিসার পদে নিয়োগ করা হবে। এই পদে স্নাতকোত্তর এবং ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। এছাড়াও মেডিক্যাল ফিল্ড এবং স্নাতক পাশ করেছেন এমন প্রার্থীরাও এই পদে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা

যেহেতু ইউপিএসসির বিজ্ঞপ্তিতে একাধিক পদ রয়েছে, ফলে বিভিন্ন পদের শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা হবে। অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (Mechatronics) পদে আবেদন করার জন্য প্রার্থীদের ফার্স্টক্লাস ফার্স্ট স্নাতক হতে হবে। অন্যদিকে অ্যাসিস্ট্যান্ট ডিফেন্স এস্টেট অফিসার পদের প্রার্থীদের আবেদন করার জন্য সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি থাকতে হবে। সিনিয়র সাইন্টিফিক অফিসার পদের জন্য এই ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি থাকতে হবে। পাশআপাশি থাকতে হবে ২ বছরের কাজের অভিজ্ঞতাও। অ্যাসিস্টেন্ট ডিরেক্টর পদের জন্য প্রার্থীদের স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি থাকতে হবে তিন বছরের কাজের অভিজ্ঞতাও। মেডিক্যাল অফিসার পদের জন্য এই ক্ষেত্রে স্নাতক হতে হবে।

আবেদন পদ্ধতি, বেতন

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ইউপিএসসির সরকারি ওয়েবসাইট upsconline.nic.in এ গিয়ে আবেদন করতে হবে। ইতিমধ্যেই তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইউপিএসসির বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১১ নভেম্বর পর্যন্ত এই পদের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। ফলে প্রার্থীদের অতি দ্রুতই এই পদের জন্য আবেদন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের পে লেভেল ৭ থেকে পে লেভেল ১০ অনুযায়ী বেতন দেওয়া হবে।

আরও পড়ুন: West Bengal Job: মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাশেই ৮১০০০ টাকা মাইনের চাকরি পোস্ট অফিসে, জানুন আবেদন পদ্ধতি