তালিকা ঘোষণা হতেই জেলায় জেলায় বিজেপিতে অসন্তোষ, একাধিক কার্যালয়ে তালা

কোথাও বিজেপির কার্যালয়ে চলে বিক্ষোভ। কোথাও বা আগুন জ্বালিয়ে দেওয়া হয়। কোথাও আবার অবিলম্বে প্রার্থী বদলের দাবি তুলতে থাকেন বিজেপি কর্মী-সমর্থকেরা।

তালিকা ঘোষণা হতেই জেলায় জেলায় বিজেপিতে অসন্তোষ, একাধিক কার্যালয়ে তালা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 12:12 AM

কলকাতা: একসঙ্গে বিজেপির (BJP) চার দফার প্রার্থী তালিকা (BJP Candidate List) প্রকাশ পেতেই জেলায় জেলায় একই ছবি। চতুর্দিকে শুরু হয়েছে ক্ষোভ-বিক্ষোভের পালা। তৃতীয় ও চতুর্থ দফার আংশিক তালিকা সামনে আসার পর যে ক্ষোভ দেখা গিয়েছিল, আজকের পর তা যেন আরও বিরাট আকার ধারণ করে। কোথাও বিজেপির কার্যালয়ে চলে বিক্ষোভ। কোথাও বা আগুন জ্বালিয়ে দেওয়া হয়। কোথাও আবার অবিলম্বে প্রার্থী বদলের দাবি তুলতে থাকেন বিজেপি কর্মী-সমর্থকেরা। এই ক্ষোভের আঁচও যদি কলকাতার হেস্টিংস বা মুরলীধর সেন লেন পর্যন্ত পৌঁছয়, তবে ভোটের আগে তা মোটের আরামদায়ক হবে না গেরুয়া শিবিরে জন্য।

নীচে তুলে ধরা হল বৃহস্পতিবার জেলায় জেলায় বিক্ষোভের কিছু টুকরো খবর…

দমদম: দমদম বিধানসভা কেন্দ্রে প্রার্থী শঙ্কর নন্দ ও রাজারহাট গোপালপুরের প্রার্থী শমীক ভট্টাচার্যের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন দলের কর্মীরা। দুই প্রার্থীকেই অপছন্দ হওয়ায় দমদম রোডে হনুমান মন্দির সংলগ্ন বিজেপি কার্যালয়ের সামনে বিক্ষোভ চলে। ক্ষুব্ধ কর্মীরা দলীয় কার্যালয়ে ঢুকে চেয়ার, টেবিল, আলমারি ভাঙচুর করতে থাকেন। তালা ঝুলিয়ে দেওয়া হয় বিজেপি কার্যালয়ে। এরপর মাঝ রাস্তায় সমস্ত আসবাবে আগুন লাগিয়ে দেন কর্মীরা। পুলিশ ৩ জনকে আটক করে।

দুর্গাপুর: দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হিসেবে কর্ণেল দীপ্তাংশু চৌধুরীর নাম ঘোষণার পর থেকেই বিজেপি কর্মীদের বিক্ষোভ শুরু হয়। তিনি বিজেপি থেকে তৃণমূলে গিয়ে পুনরায় বিজেপিতে ফিরে এসেছেন। তালিকায় তাঁর নাম ঘোষণার প্রতিবাদে দুর্গাপুরের বিদ্যাসাগর অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় বিজেপি কর্মীরা। দল যদি কর্ণেল দীপ্তাংশু চৌধুরীর পরিবর্তে পুরনো বিজেপির কাউকে প্রার্থী হিসেবে নাম ঘোষণা না করে, তবে নির্দল প্রার্থীও দেওয়া হবে বলে জানান বিক্ষোভকারীরা।

মালদা: হরিশ্চন্দ্রপুরের প্রার্থী হিসেবে মতিউর রহমানের নাম ঘোষণার পরেই বিক্ষোভ শুরু হয়ে যায় জেলায় জেলায়। ব্লক স্তরের সব নেতা কর্মীরা এসে হরিশ্চন্দ্র পুর পার্টি অফিস ভাঙচুর শুরু করে। ক্ষুব্ধ জেলা নেতারাও।

জলপাইগুড়ি: প্রার্থী বদলের দাবিতে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে জলপাইগুড়িতে। প্রার্থী তালিকায় আইনজীবী সৌজিত সিনহার নাম ঘোষণা হতেই ক্ষোভে ফেটে পড়েন বিজেপি নেতা-কর্মীরা। বিজেপি কার্যালয়ে ব‍্যাপক ভাঙচুর করে আগুন লাগিয়ে দেন তাঁরা। র‍্যাফ নামিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হয়। অভিযোগ ওঠে, তৃণমূলকে বিক্রি করে দেওয়া হয়েছে ওই কেন্দ্রের টিকিট।

ময়নাগুড়ি: প্রার্থী ঘোষণার পর ময়নাগুড়ি বিজেপি কার্যালয়ের সামনে তুমুল বিক্ষোভ দেখায় বিজেপি কর্মীরা। ময়নাগুড়ি বিধানসভায় বিজেপি প্রার্থী হিসেবে কৌশিক রায়ের নাম ঘোষণা হওয়ার পরেই বিক্ষোভে ফেটে পড়েন ময়নাগুড়ির বিজেপি কর্মীরা। ময়নাগুড়ি সুভাষনগর এলাকায় বিজেপি কার্যালয়ে ভাঙচুর চালানো হয়। ছিঁড়ে দেওয়া হয় দলীয় কার্যালয়ে লাগানো সমস্থ ফ্লেস্ক ও দলীয় পোষ্টার। বিজেপি কর্মীদের অভিযোগ, ময়নাগুড়ি বিধানসভা আসনে যাকে প্রার্থী করা হয়েছে তিনি প্রত্যেক মুহূর্তে মদ্যপ অবস্থায় থাকেন। তাই এই প্রার্থীকে তাঁরা কোনও ভাবেই মানবেন না।

আরও পড়ুন: তালিকায় একাধিক সংখ্যালঘু মুখ, বাংলার তিন জেলায় বাড়তি নজর বিজেপির

রানিগঞ্জ: রানিগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী হিসেবে ডা. বিজন মুখোপাধ্যায়ের নাম উঠে আসতেই বিরুদ্ধ সুর তোলেন বিজেপি কর্মীরা। কর্মীদের দাবি, রানিগঞ্জের মানুষ চেনেন না এই এই প্রার্থীকে। পরিবর্তে কোনও ভূমিপুত্র বিজেপি কর্মী বা আরএসএস সদস্যকে প্রার্থীকে কেন করা হলো না তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। দলীয় কার্যালয়ে তালা লাগিয়ে বাইরে বিক্ষোভ প্রদর্শন চলে।

বুনিয়াদপুর: ‘বহিরাগত’ নয়, স্থানীয় প্রার্থীর দাবিতে বুনিয়াদপুর বিজেপি কার্যালয়ে ভাঙচুর ও আগুন বিজেপি কর্মীদের। বিজেপির প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পরই ব্যাপক বিক্ষোভ ও ভাঙচুর দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর বিধানসভায়। এই কেন্দ্রে প্রার্থী করা হয় নীলাঞ্জন রায়কে। নাম ঘোষণা হওয়ার পর থেকেই ক্ষোভে ফেটে পড়েন হরিরামপুর বিধানসভার বিজেপি কর্মী সমর্থকরা। তাঁদের অভিযোগ, নিজেদের বিধানসভার দলীয় নেতৃত্বকে বাদ দিয়ে অন্য বিধানসভার বহিরাগত প্রার্থীকে তারা মানবেন না। এরপরই হরিরামপুর বিধানসভার বুনিয়াদপুরে বিজেপির দলীয় কার্যালয়ে ক্ষুব্ধ বিজেপি সমর্থকরা চেয়ার টেবিল সহ সমস্ত কিছু ব্যাপক ভাঙচুর করে। পাশাপাশি দলীয় কার্যালয়ের সামনে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় বিজেপি কর্মী সমর্থকরা।

আরও পড়ুন: ‘আমি কোনওভাবেই বিজেপির প্রার্থী হচ্ছি না’, নাম ঘোষণার পরই ক্ষোভে ফেটে পড়লেন সোমেন-জায়া