ঘোষদের ‘অপমান’ মামলায় অনুব্রতকে স্বস্তি হাইকোর্টের

অনুব্রত-অনুগামীদের কথায়, 'দাদার' এই বক্তব্য একেবারেই বিজেপির (BJP) রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে নিশানা করে। এর সঙ্গে বাকি ঘোষদের কোনও সম্পর্কই নেই।

ঘোষদের 'অপমান' মামলায় অনুব্রতকে স্বস্তি হাইকোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2021 | 1:51 PM

কলকাতা: ঘোষদের নিয়ে জনসভায় মন্তব্য। তার জেরেই আদালত অবধি টেনে নিয়ে যাওয়া হয়েছিল অনুব্রত মণ্ডলকে (Anubrata Mondal)। তবে আপাতত স্বস্তি ‘কেষ্টদা’র। আদালত জানিয়ে দিল, এ সব নিয়ে হাইকোর্ট অবধি ছুটে আসার এখনই দরকার নেই। নিম্ন আদালত বা থানায় যেতে পারেন কেউ।

সম্প্রতি নলহাটিতে তৃণমূলের এক জনসভা থেকে অনুব্রত মণ্ডল বলেছিলেন, ৮০ বছর না হলে ঘোষরা সাবালক হন না। এই মন্তব্যের পরই রে রে করে ওঠে বিজেপি। বীরভূম তৃণমূল জেলা সভাপতির এই মন্তব্যে বিশেষ সম্প্রদায়কে তাচ্ছিল্য করা হয়েছে বলে দাবি তোলে তারা।

কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়। মামলা করেন সম্রাট ঘোষ নামে জনৈক ব্যক্তি। সোমবার মামলার শুনানিতে হাইকোর্ট এটিকে জনস্বার্থ মামলার বিষয় হিসাবে মেনে নিলেও নির্দেশ দেয় নিম্ন আদালত বা থানায় অভিযোগ জানাতে।

আরও পড়ুন: ভোট প্রচারে উত্তপ্ত গোপীবল্লভপুরে ঝরল প্রাণ, রাজনৈতিক হিংসার বলি তৃণমূল কর্মী

এই প্রথমবার নয়। এর আগেও একাধিকবার অনুব্রত মণ্ডলের বক্তব্য ঘিরে নানা বিতর্ক তৈরি হয়েছে। পুলিশকে বোমা মারার নিদান থেকে গুড় বাতাসা কিংবা চড়াম চড়াম— এ সব নতুন কিছু নয়। তবে কোনও বিশেষ সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করে যে নলহাটিতে কিছু বলেননি, তা একাধিকবার জানান অনুব্রত।

অনুব্রত-অনুগামীদের কথায়, ‘দাদার’ এই বক্তব্য একেবারেই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে নিশানা করে। এর সঙ্গে বাকি ঘোষদের কোনও সম্পর্কই নেই। যদিও এ যুক্তিতে বিতর্ক থামেনি। বিষয়টি আদালত অবধি গড়ায়। সম্রাট ঘোষের অভিযোগ ছিল, একাধিক জনসভায় দাঁড়িয়ে একটি বিশেষ সম্প্রদায়ের মানুষকে অপমান করেন অনুব্রত মণ্ডল। উনি সবসময় বলেন ‘ঘোষরা ৮০ বছর না হলে সাবালক হয় না !’ তাঁর মন্তব্যে অপমানিত হন সমগ্র ঘোষ সম্প্রদায়ের মানুষ। তাই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।