Farhan-Ritesh Accused: ফারহান এবং রিতেশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনল মুম্বইয়ের মজদুর ইউনিয়ন

Farhan-Ritesh Accused: অন্যদিকে বিতর্কের প্রতিক্রিয়া জানিয়ে এক্সেল এন্টারটেইনমেন্ট এক বিবৃতিতে দিয়েছে, যেখানে বলা হয়েছে...

Farhan-Ritesh Accused: ফারহান এবং রিতেশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনল মুম্বইয়ের মজদুর ইউনিয়ন
ফারহান এবং রিতেশের প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 1:48 PM

বিতর্কের মুখে ফারহান আখতার (Farhan Akhtar) এবং রিতেশ সিধওয়ানির (Ritesh Sidhwani) প্রযোজনা সংস্থা এক্সেল এন্টারটেইনমেন্ট। তাঁদের প্রযোজনা সংস্থার বিরুদ্ধে বকেয়া টাকা পরিশোধ না করার অভিযোগ উঠেছে। বিষয়টা কী? তাঁদের জনপ্রিয় শো ‘মির্জাপুর ৩’-এ কাজ চলছে। সেখানে যাঁরা দৈনিক মজুরি কর্মী হিসেবে কাজ করছেন, তাঁদের ২০-২৫ লক্ষ টাকা পরিশোধ না করার অভিযোগ রয়েছে এই দুজনের বিরুদ্ধে। ফিল্ম স্টুডিয়ো সেটিং অ্যান্ড অ্যালাইড মজদুর ইউনিয়ন (এফএসএসএএমইউ) দাবি করেছে যে প্রোডাকশন হাউস শ্রমিকদের ক্রমাগত নিয়োগ করা অব্যাহত রেখেছে কিন্তু ২০২২ সালের মে মাস থেকে তাঁদের মজুরি দেয়নি।

ফারহান এবং রিতেশের প্রযোজনা সংস্থাকে অভিযুক্ত করে এফএসএসএএমইউ-এর চিঠিতে বলা হয়েছে যে শ্রমিকদের “শ্রম আইনের বিধান অনুসারে অনুমোদিত সীমার বাইরে বর্ধিত ঘন্টার জন্য” কাজ করতে বাধ্য করা হয়েছিল। এফএসএসএএমইউ-এর সাধারণ সম্পাদক গঙ্গেশ্বরলাল শ্রীবাস্তব দাবি করেছেন যে তাঁরা এই চিঠিটি প্রকাশ্যে আনার পরে, প্রোডাকশন হাউস ৪৮ ঘন্টার মধ্যে বকেয়া নিষ্পত্তি করার কথা জানিয়েছে।

অন্যদিকে বিতর্কের প্রতিক্রিয়া জানিয়ে এক্সেল এন্টারটেইনমেন্ট এক বিবৃতিতে দিয়েছে, যেখানে বলা হয়েছে, “ইউনিয়নের পক্ষ থেকে উত্থাপিত এমন অভিযোগের বিষয়ে এই প্রথম আমাদের সচেতন করা হচ্ছে। আমরা আরও জানাতে চাই যে এফএসএসএএমইউ চিঠি, ই-মেইল বা ফোন কলের মাধ্যমে এক্সেলের কাছে পৌঁছায়নি। এক্সেলের অধীনে বর্তমানে সাত থেকে আটটি প্রকল্প রয়েছে এবং এই প্রকল্পগুলির কোনওটিতেই টাকা-পয়সা লেনদেন সংক্রান্ত কোনও সমস্যা নেই। বিগত ২২ বছর ধরে আমরা ব্যবসায় আছি, আমরা কখনই কোনও অর্থ প্রদানের অভিযোগ পাইনি। এক্সেলের একটি কঠোর অর্থপ্রদান সম্মতি নীতি রয়েছে যেখানে আমরা সরাসরি দৈনিক মজুরি কর্মীদের মজুরি প্রদান করি এবং কোনও ইউনিয়নকে নয়। আমরা আমাদের দিক থেকে বিষয়টি তদন্ত করব। আমরা উল্লেখ করতে চাই যে এক্সেল সকল সহযোগীদের সমান সম্মান ও মর্যাদার সঙ্গে আচরণ করার জন্য ইন্ডাস্ট্রিতে একটি দুর্দান্ত খ্যাতি রয়েছে।”

ফারহান আখতার তাঁর পরিচালনার কামব্যাক করবেন ‘জি লে জারাঁ’ ছবি দিয়ে। যে ছবিতে তাঁর তিন নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া, আলিয়া ভাট এবং ক্যাটরিনা কাইফ। তিন নায়িকার মধ্যে প্রিয়াঙ্কা মা হয়ে গিয়েছেন স্যারোগেসির মাধ্যমে, আলিয়া অন্তঃসত্ত্বা, ক্যাটরিনার মা হওয়া নিয়ে জল্পনা। ফলে আপাতত তিনি এই প্রজেক্ট থেকে দূরেই রয়েছেন। তবে আলিয়া কিছুদিন আগে একটি পোস্ট করে ছবি হচ্ছে, আর তাতে তিনজনই থাকছেন, এমন আভাস দেন। তবে তা হবে সামনের বছর।