আমাকে বলা হয়েছিল সমকামী সম্পর্কিত ফিল্ম মানুষ গ্রহণ করবে না: আয়ুষ্মান

ফিল্মে একজন সমকামী পুরুষের চরিত্রে অভিনয় করেন আয়ুষ্মান। ‘শুভ মঙ্গল জ়াদা সাবধান’ ছকভাঙা একটি ছবি। সমাজের দৃষ্টিভঙ্গি বদলানোর এক প্রচেষ্টা ছিল ছবির গল্পে। ছবির সাফল্যে কুর্নিশ মিললেও, শুরুর দিকের সময় এতটা সহজ ছিল না।

আমাকে বলা হয়েছিল সমকামী সম্পর্কিত ফিল্ম মানুষ গ্রহণ করবে না: আয়ুষ্মান
আয়ুষ্মান।
Follow Us:
| Updated on: Feb 21, 2021 | 5:02 PM

ব্যাক টু ব্যাক আট-আটটি সুপারহিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন তিনি। বলা যেতে পারে, ভারতীয় চলচ্চিত্রে এক নতুন জঁরের সৃষ্টি হয়েছে তাঁর নামে—‘দ্য আয়ুষ্মান খুরানা জঁর’। তাঁর সমস্ত ছবির স্ক্রিপ্ট গতানুগতিক বিষয়বস্তু থেকে একেবারে আলাদা। নিজেকে বারবার ভেঙে এক নতুন অভিনেতাকে জন্ম দিয়েছেন অভিনেতা।

 

আরও পড়ুন খোলা পিঠ দেখিয়ে অনুপমের প্রশ্ন, “ঠিক দিকে যাচ্ছি তো?”

 

ঠিক এক বছর আগে আজকের দিনে আয়ুষ্মান অভিনীত এক স্টিরিওটাইপ-ব্রেকিং ছবি রিলিজ করেছিল। ‘শুভ মঙ্গল জ়াদা সাবধান’। সমকামী গল্পের বুনোটে এ ছবি নিয়ে কম কথা হয়নি সেই সময়ে। মজাদার মোড়কে সমকামীতার মতো সিরিয়াস এক বিষয় উঠে এসেছিল ছবিতে।

 

 

এই ধরণের ছবি কেনও আরও হয় না তা নিয়ে সংশয়ে খোদ আয়ুষ্মান। তিনি বলেন, “সিনেমার মাধ্যমে সমাজের সমস্ত ‘ট্যাবু’ নিয়ে প্রতিনিয়ত সরব হওয়া দরকার কারণ এটা সত্যিই মানসিকতা পরিবর্তনে সাহায্য করতে পারে। ‘নিষিদ্ধ’ বিষয়গুলো স্বাভাবিক করতে এবং সমাজে গঠনমূলক পরিবর্তনের সময় যেমন দিতে হবে তেমনই বেশ কিছু প্রচেষ্টারও প্রয়োজন।

 

 

View this post on Instagram

 

A post shared by Ayushmann Khurrana (@ayushmannk)

 

আমি অত্যন্ত খুশি যে দেশে সমকামী-বিষয়ক আলোচনার ক্ষেত্রে ‘শুভ মঙ্গল জা়দা সাবধান’-এর মতো মূল ধারার ছবি অবদান রেখেছে। এটি যদি মানুষের মনে কিছুটা হলেও প্রভাব ফেলতে পারে, তাহলে সত্যিই কিছু কাজ আমরাও করেছি।”

 

 

ফিল্মে একজন সমকামী পুরুষের চরিত্রে অভিনয় করেন আয়ুষ্মান। ‘শুভ মঙ্গল জ়াদা সাবধান’ ছকভাঙা এক ছবি। তবে ছবি সাফল্যের পর কুর্নিশ পাওয়া গেলেও শুরুর সময় এতটা সহজ ছিল না। আয়ুষ্মান বললেন,

“ছবির জন্য অভূতপূর্ব সাড়া পেয়েছিলাম তাতে আমি ভীষণ খুশি, কারণ এক সময়ে প্রত্যেকে আমাকে বলেছিল যে আমি খুব ভুলভাল ছবি করছি এবং এ ধরণের ফিল্ম কেউ গ্রহণ করবে না। মানুষ যেভাবে শুভ মঙ্গল জা়দা সাবধান’-কে গ্রহণ করেছে তাতে প্রমাণ হল যে এক মূল ধারার ছবি এবং তার বিষয়বস্তু আরও বহু ছবিকে উদ্বুদ্ধ করতে পারে।”