করোনা আক্রান্তদের মন ভাল করতে গান, আড্ডার আসরে লোপামুদ্রা মিত্র

করোনা আক্রান্তদের আইসোলেশনের ক্ষেত্রে অনেককেই একাকীত্ব ঘিরে ধরছে। মন খারাপ হচ্ছে সর্বক্ষণ। তাঁদের সাহায্য করার জন্য চারণ ফাউন্ডেশন একটি উদ্যোগ নিয়েছে।

করোনা আক্রান্তদের মন ভাল করতে গান, আড্ডার আসরে লোপামুদ্রা মিত্র
লোপামুদ্রা মিত্র।
Follow Us:
| Updated on: May 16, 2021 | 4:21 PM

মন খারাপ। হ্যাঁ, মন খারাপ এখন নিত্যসঙ্গী। কেউ প্রকাশ করতে পারছেন। কেউ বা পারছেন না। করোনা (covid 19) আতঙ্কে পাল্টে গিয়েছে দৈনন্দিন। যাঁরা আক্রান্ত তাঁদের পাশে থাকার চেষ্টা করছেন অন্যরা। বহু শিল্পী এগিয়ে এসেছেন সাধ্যমতো। এ বার সাহায্যের হাত বাড়িয়ে দিলেন সঙ্গীত শিল্পী (singer) লোপামুদ্রা মিত্র (Lopamudra Mitra)।

করোনা আক্রান্তদের আইসোলেশনের ক্ষেত্রে অনেককেই একাকীত্ব ঘিরে ধরছে। মন খারাপ হচ্ছে সর্বক্ষণ। তাঁদের সাহায্য করার জন্য চারণ ফাউন্ডেশন একটি উদ্যোগ নিয়েছে। গল্প করে, গান শুনে, আড্ডা দিয়ে কোভিড রোগীর মন ভাল করার চেষ্টা করবেন লোপামুদ্রা স্বয়ং। কোনও প্রবেশমূল্য ছাড়াই কোভিড আক্রান্তরা মন ভাল রাখার এই সুযোগ পাবেন।

কেন এই উদ্যোগ? কীভাবে হয়েছে গোটা পরিকল্পনা? লোপামুদ্রা বললেন, “আসলে আমার মন খারাপ লাগছে খুব। মনে হচ্ছে, এই সময় কারও জন্য কিছু করতে পারছি না। বাড়িতে বসে আছি। ভয়ও পাচ্ছি। আর্থিক ভাবে সাহায্যের জায়গাতে এই মুহূর্তে আমরা কেউ নেই। আমি শ্রম দিয়ে সাহায্য করতে পারি। আর আমার শ্রমদান মানে, গান বাজনা করা। কোভিড আক্রান্তদের অনেকেরই শুনছি ডিপ্রেশন হচ্ছে। আমার সঙ্গে কথা বলে, গান শুনে যদি মন ভাল হয়, সে চেষ্টা করব।”

চারণ ফাউন্ডেশনের নতুন এই উদ্যোগ সম্পর্কে ফেসবুকে একটি পোস্ট করেছেন লোপামুদ্রা। সেখানে উল্লেখ করা নির্দিষ্ট নম্বরে ফোন করে নিজের নাম নথিভুক্ত করাতে হবে। তিনি আরও জানান, করোনার পজিটিভ রিপোর্ট দেখিয়ে নাম নথিভুক্ত করতে হবে। কারণ ডিপ্রেশন শুধুমাত্র করোনা রোগীদের হচ্ছে, এমন নয়। কিন্তু সকলের জন্য এই মুহূর্তে এই উদ্যোগ নেওয়া সম্ভব নয়। সে কারণেই শুধুমাত্র কোভিড আক্রান্তরাই এই সুযোগ পাবেন। সাত-আট জনের গ্রুপ করে ভার্চুয়ালি হবে এই আড্ডা এবং গানের আসর। আগামী ২১মে তে বসবে প্রথম ভার্চুয়াল আড্ডা। এখনও পর্যন্ত ১৯জন নাম নথিভুক্ত করেছেন বলে জানিয়েছেন লোপামুদ্রা।

এই আড্ডার সময়সীমা কতক্ষণ? লোপামুদ্রা কি একাই থাকবেন, নাকি অন্য কোনও শিল্পীও থাকবেন আড্ডায়? লোপামুদ্রার কথায়, “আড্ডা ৩০ মিনিটেরও হতে পারে। আবার এক ঘণ্টারও হতে পারে। কতজন মানুষ থাকছেন, সেটা দেখে ঠিক করব। সময়সীমা এখনও ঠিক করিনি। আর আড্ডাতে আমিই থাকব। জয়ের (সঙ্গীত শিল্পী জয় সরকার) খুব ইচ্ছে থাকার। ও হয়তো কোনওদিন থাকবে। আর আমার কোনও শিল্পী বন্ধু যদি ভলান্টিয়ার করতে চান, অবশ্যই স্বাগত। কারণ বিনা পারিশ্রমিকে কাউকে এই আড্ডা, গানের আসরে অংশ নেওয়ার কথা আমি বলতে পারি না। কেউ নিজে থেকে করতে চাইলে, অবশ্যই করতে পারবেন।”

আরও পড়ুন, করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়ে খুশি অমিতাভ বচ্চন