আঁকা-কবিতার সংকলনে সংসারে ফিরবেন ‘অপু’

মেয়ে পৌলমী বসুর উদ্যোগে সৌমিত্রবাবুর লকডাউনে আঁকা ছবি-লেখা সাজানো হবে দুই মলাটে।

আঁকা-কবিতার সংকলনে সংসারে ফিরবেন 'অপু'
সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবি: প্রতীকী
Follow Us:
| Updated on: Dec 15, 2020 | 5:16 PM

তিনি নেই। ঠিক এক মাসে আগে ‘ময়ূরবাহন’ হেঁটেছেন মহাপ্রয়াণের পথে। মৃত্যু সৌমিত্র চট্টোপাধ্যায়কে ছুঁলেও তাঁর কাজের মৃত্যু হয়নি। এক জীবনে কত জীবন যে তিনি কাটিয়েছেন! ‘রাজা লিয়ার’-এর মুকুট তারায়-তারায় খচিত। কখনও তাঁর অভিনয়ে মন্ত্রমুগ্ধ হয়েছেন দর্শক, কখনও তাঁর উদাত্ত কণ্ঠে কবিতারা পেয়েছে নিঃশ্বাস, কখনও তাঁর লেখা কবিতা বলে দিয়েছে যা বলা হয়নি কতকাল। আবার কখনও ক্যানভাসে আঁকা ছবিতে ঢেলে দিয়েছেন প্রাণ।

 

 

তাঁর মৃত্যুদিনে কবি শ্রীজাত লিখেছিলেন, ‘সারা জীবনের মতো একবারই এই মৃত্যুসাজ। এতদিন প্রাণ ছিল। অমরত্ব শুরু হলো আজ।’
তাঁর মৃত্যুতে বাঙালি হারিয়েছে বাঙালিয়ানা। তবে ওই যে একবার পরিচালক বলেছিলেন, “দুনিয়ায় টাকা থাকবে না দুর্গা, কাজগুলো থেকে যাবে।” সৌমিত্রবাবুর কাজ রেখে দিতেই উদ্যোগ নিলেন তাঁর কন্যা পৌলমী বসু।

 

 

“গত বছর এক সময় ভীষণ অসুস্থ হয়ে পড়েন বাবা। তখন প্রচুর ছবি এঁকেছিলেন, লিখেওছিলেন প্রচুর। এবার আবার লকডাউনেও কাজ শুরু করেছিলেন। অনেক নতুন ছবি, অনেক নতুন লেখা লিখেছিলেন। সব লেখা এবং ছবি সংকলিত হয়ে এক বই প্রকাশ করছি,” বললেন পৌলমী। তাঁর উদ্যোগেই সৌমিত্রবাবুর শেষ কাজ পাঠকের হাতে পোঁছবে।

কবে হবে বই প্রকাশ? নাম কিছু ঠিক হয়েছে?

পৌলমী জানিয়েছেন, ১৯শে জানুয়ারি, সৌমিত্র চট্টোপাধ্য়ায়ের জন্মদিনে প্রকাশিত হবে বই। তবে নাম এখনও ঠিক হয়নি।”
সৌমিত্রবাবুর লেখা-আঁকা নিয়ে বই প্রকাশ হতে চলেছে শুনে সাহিত্য়িক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বললেন, “খুব ভাল লেগেছে। তিনি লেখালিখি নিয়ে বেশ সক্রিয় ছিলেন।”

 

 

View this post on Instagram

 

A post shared by Gunjan Nath (@kaiiser7)

 

এ খবরে উচ্ছ্বসিত কবি সুবোধ সরকার। তিনি বললেন, “শুটিং ছাড়া উনি যে দুটো কাজ সবথেকে বেশি করতে ভালবাসতেন তা হল, লেখা এবং বই পড়া। বিবিধ বই পড়ার আগ্রহ তাঁর ছিল। লকডাউনের সময় নাকি বিপুল পরিমাণে তিনি ছবি এঁকেছেন! ছবিগুলো অন্য এক সৌমিত্রকে তুলে ধরে, যাঁকে আমরা কোনওদিন দেখিনি। তাই দুই মলাটের মধ্যে যে তাঁর সব কাজগুলো একত্রিত হচ্ছে, এটা দারুণ খবর। যাঁরা এই উদ্যোগের সঙ্গে যুক্ত. তাঁদের মধ্য়ে অন্য়তম তাঁর কন্যা পৌলমী। আমি তাঁদের শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই।”