Banga Bhushan 2022: ‘বঙ্গভূষণ’ পাচ্ছেন দেব-ঋতুপর্ণা, তালিকায় রয়েছেন আর কোন কোন শিল্পী?

Banga Bhushan 2022: বঙ্গভূষণ হল পশ্চিমবঙ্গ সরকারের তরফে দেওয়া একটি অসামরিক রাষ্ট্রীয় সম্মাননা। বিভিন্ন শাখার বিশিষ্ট ব্যক্তিত্বদের তাঁদের অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

Banga Bhushan 2022: 'বঙ্গভূষণ' পাচ্ছেন দেব-ঋতুপর্ণা, তালিকায় রয়েছেন আর কোন কোন শিল্পী?
তালিকায় রয়েছেন আর কোন কোন শিল্পী?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 1:42 PM

‘মহানায়ক’ খেতাব পেয়েছেন আগেই এবার দেবের মুকুটে নতুন পালক। ‘বঙ্গভূষণ’ সম্মানে সম্মানিত হচ্ছে অভিনেতা। আগামীকাল অর্থাৎ সোমবার বিকেল ৪টের সময় নজরুল মঞ্চে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠান। রাজ্য সরকারের তরফে যে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে তা শেয়ার করেছেন দেব।

তাতে লেখা রয়েছে, “বাংলা চলচ্চিত্রে আপনি একজন যশস্বী অভিনেতা। আপনার অসামান্য অভিনয় ক্ষমতা বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে। চলচ্চিত্র শিল্পে আপনার অবদান প্রশ্নাতীত। আপানার গৌরবে আমরা গৌরবান্বিত।” সেখানে আরও লেখা রয়েছে, “বাংলা চলচ্চিত্র আপনার সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আগামী ২৫ জুলাই ২০২২, সোমবার, বিকেল ৪টেয় কলকাতার নজরুল মঞ্চে পশ্চিমবঙ্গ সরকার আপনাকে ‘বঙ্গভূষণ’ সম্মান প্রদান করতে আগ্রহী। আপনার সানুগ্রহ সম্মতি প্রত্যাশা করি”। নিচে রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষরও।

তবে শুধু দেব নয় শিল্প জগৎ থেকে অনেক গুণী মানুষকেই এবারে ওই সম্মানে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কে কে রয়েছেন তালিকায়? য়েছেন, ঋতুপর্ণা সেনগুপ্তও। টিভিনাইন বাংলাকে অভিনেত্রী জানিয়েছেন, অনুষ্ঠানে হাজির থাকবেন তিনিও। সাংস্কৃতিক মহল থেকে আরও যাঁদেরকে এই পুরস্কারে পুরস্কৃত করার কথা ঘোষণা করা হয়েছে তাঁরা হলেন, তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শরদ বাদক দেবজ্যোতি বসু। রয়েছেন গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষালসহ অন্যান্য। অন্যদিকে বঙ্গবিভূষণ দেওয়া হচ্ছে গায়ক অভিজিৎ ভট্টাচার্যকে। যদিও সূত্রের খবর, বিগত দু’দিন ধরে রাজনৈতিক চাপানোতরের কারণে এই অনুষ্ঠান বয়কট করার ডাক দিয়েছে বামেরা।

বঙ্গভূষণ হল পশ্চিমবঙ্গ সরকারের তরফে দেওয়া একটি অসামরিক রাষ্ট্রীয় সম্মাননা। বিভিন্ন শাখার বিশিষ্ট ব্যক্তিত্বদের তাঁদের অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। যদিও এই পুরস্কার শেষ দেওয়া হয়েছে ২০১৮ সালে। ইতিমধ্যেই এই সম্মানে সম্মানিত হয়েছেন নচিকেতা চক্রবর্তী, রশিদখান সহ অনেকেই। খেলার জগৎ থেকেও এই সম্মান দেওয়া হয়েছে দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া, টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজসহ অনেককেই।