Benefits Of Drinking Water: খালি পেটে জল পান করা কতটা উপকারী! রইল ৭টি গুরুত্বপূর্ণ কারণ

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন খালি পেটে এক গ্লাস জল পান করলে তা হজমের ক্রিয়াকে স্বাভাবিক রাখে। তাতে পেটে গ্যাস ও পেট ফুলে থাকার মত কোনও সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

Benefits Of Drinking Water: খালি পেটে জল পান করা কতটা উপকারী! রইল ৭টি গুরুত্বপূর্ণ কারণ
খালি পেটে জল পা করা কতটা উপকারী!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 9:10 AM

জলই জীবন। পানীয় জল স্বাস্থ্যের জন্য যে সেরা একটি উপকরণ, তা নতুন করে এখানে বলার অপেক্ষা রাখে না। প্রতিদিন ৮লিটার জল পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন খালি পেটে এক গ্লাস জল পান করলে তা হজমের ক্রিয়াকে স্বাভাবিক রাখে। তাতে পেটে গ্যাস ও পেট ফুলে থাকার মত কোনও সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এছাড়া খালি পেটে জল পান করলে শরীর থেকে টক্সিনও দূর হয়ে যায়। তাই সকালে উঠেই এক গ্লাস জল পান করার অভ্যাস বেশ গুরুত্বপূর্ণ।

ভোরে গর জল পান করা স্বাস্থ্যের জন্য ভাল। তাতে শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। লাইফবেরি পোর্টালের প্রিতেবদন অনুযায়ী,হজমের জন্যও বেশ কার্যকরী। একইভাবে অনেকেরই খালি পেটে জল খাওয়ার অভ্যাস আছে। এটি স্বাস্থ্যের জন্যও উপকারী বলে মনে করা হয়। সকালে খালি পেটে জল পান করার উপকারিতা কী কী, তা একনজরে দেখে নেওয়া যাক…

– প্রতিদিন সকালে খালি পেটে জল পান করার অভ্যাস করুন। তাতে শরীরের রক্ত পরিশোধিত হয়। সকালে ঘুম থেকে উঠেই কালি পেটে অন্তত ৩ গ্লাস কুসুম কুসুম জল পান করলে প্রস্রাবের মাধ্যমে সারারাত জমে থাকা ময়লা দূর হয়ে যায়।

– বর্তমানে ভুল খাদ্যাভ্যাসের কারণে অধিকাংশের কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা তৈরি হয়। তবে খালি পেটে জল পান করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন দ্রুত। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে খালি পেটে তিন গ্লাস জল পান করুন। কয়েক সপ্তাহ পর এর ফল পাবেন, নিশ্চিত।

– যদি ওজন ক্রমশ বৃদ্ধি নিয়ে সমস্যায় ভোগেন, তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে ১-২ গ্লাস কুসুম কুসুম গরম জল পান করার অভ্যাস তৈরি করুন। এতে শরীরে মেটাবলিজম উন্নত হয়। ধীরে ধীরে ওজন কমতেও সাহায্য করে।

– ভোরবেলায় জল পান করলে ঋতুস্রাব, প্রস্রাব, গলা ও কিডনি সংক্রান্ত রোগ সেরে যায়। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ২-৩গ্লাস জল পান করা উচিত।

– সকালে ঘুম থেকে উঠে জল পান করলে শরীরে নতুন কোষ তৈরি হয়। এছাড়া পেশিতে কোনও প্রকার ব্যথা থাকলে তা নিরাময় হয়ে যায়। এছাড়া পেশি মজবুত করতেও সাহায্য করে।

– খালি পেটে জল পান করলে সৌন্দর্য বৃদ্ধি পায়। কারণ রক্ত শুদ্ধ হলে তার বহিপ্রকাশ পায় মুখের ত্বকে। অসাধারণ ত্বক ও তার উজ্জ্বলতার জন্য সেলেবদের প্রথম কাজই হল ঘুম থেকে উঠে গরম বা স্বাভাবিক জল পান করা।

আরও পড়ুন: Christmas foods: উত্‍সবের দিনেও সুস্থ ও ফিট থাকতে এড়িয়ে চলুন এই ৫ অস্বাস্থ্যকর খাবার! ওজনও থাকবে নিয়ন্ত্রণে