Health And Fitness: এক জায়গায় ৩০ মিনিট টানা হাঁটলেও কি ঝরবে শরীরের অতিরিক্ত মেদ?

হাঁটা হল শরীরকে সচল রাখার সবচেয়ে ভাল এবং সহজ উপায়। নিয়মিত হাঁটাচলা করলে শরীর থাকে একদম ঝরঝরে এবং সতেজ। যেভাবেই হাঁটুন উপকার পাবেন।

Health And Fitness: এক জায়গায় ৩০ মিনিট টানা হাঁটলেও কি ঝরবে শরীরের অতিরিক্ত মেদ?
হাঁটাচলা না করলে, শরীর নড়াচড়া না করলে সারা দেহে ভালভাবে রক্ত সঞ্চালন হয় না।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 9:18 AM

শরীর ফিট রাখতে এবং অতিরিক্ত মেদ ঝরাতে, হাঁটার বিকল্প কিছুই নেই। কিন্তু এখন কোভিড পরিস্থিতিতে সবসময় হয়তো বাড়ির বাইরে হাঁটতে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই এই করোনা আবহে একটা প্রশ্ন অনেক স্বাস্থ্য সচেতনের মনেই ঘুরছে। আর তা হল, এক জায়গায় ৩০ মিনিট হাঁটলেও কি তা স্বাস্থ্যের পক্ষে সমান উপকারি? এই প্রসঙ্গে চিকিৎসকদের মত, এক জায়গায় হাঁটুন আর অনেকটা জায়গা জুড়ে হাঁটুন, শরীর নাড়াচাড়া করাটাই আসল। অর্থাৎ বডি মুভমেন্ট হলেই মেদ ঝরবে।

গত এক বছরের বেশি সময়ে করোনাভাইরাস আমজনতাকে স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া, সচেতন হওয়া শিখিয়েছে। ‘স্বাস্থ্যই সম্পদ’ এই প্রবাদবাক্য এখন মন থেকে মেনে চলেন প্রায় সকলেই। তাই নিজেকে সুস্থ রাখতে অনেকেই নতুন করে শরীর চর্চা শুরু করেছেন। যাঁরা প্রথম প্রথম শরীর চর্চা করছেন, তাঁদের ক্ষেত্রে হাঁটা সবসময়ই খুব গুরুত্বপূর্ণ এবং উপকারি। চিকিৎসকরা এও জানিয়েছেন যে, এক জায়গায় ৩০ মিনিট হাঁটলেও ক্যালোরি বার্ন হয়। অর্থাৎ এই পদ্ধতিতে হাঁটলেও ওজন কমবে।

হাঁটা কেন প্রয়োজন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু- এর মতে প্রতি সপ্তাহে একজনের অন্তত ১৫০ মিনিট মাঝারি থেকে জোরালো শরীর চর্চা করা প্রয়োজন। এর ফলে অনেক জটিল এবং ক্রনিক অসুখ যেমন- কার্ডিওভাসকুলার ডিজিজ, টাইপ-২ ডায়াবেটিস, ওবেসিটি, বিশেষ কিছু ধরনের ক্যানসার… এইসব রোগের ক্ষেত্রে সমাধান সম্ভব হয়।

হাঁটাচলা না করলে, শরীর নড়াচড়া না করলে সারা দেহে ভালভাবে রক্ত সঞ্চালন হয় না। এর ফলে রক্তচাপ বৃদ্ধির পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও বাড়তে পারে। যার থেকে দেখা দিতে হার্টের সমস্যা। হাঁটা হল শরীরকে সচল রাখার সবচেয়ে ভাল এবং সহজ উপায়। এক জায়গায় হাঁটুন কিংবা অনেকটা জায়গা জুড়ে হাঁটুন, বা হাঁটতে হাঁটতে এক জায়গা থেকে অন্যত্র চলে যান— সব ক্ষেত্রেই উপকার পাবেন, এমনটাই বলেন ফিটনেস বিশেষজ্ঞরা। নিয়মিত হাঁটাচলা করলে শরীর থাকে একদম ঝরঝরে এবং সতেজ।

এক জায়গায় হাঁটলে কী কী খেয়াল রাখবেন?

মর্নিং ওয়াক কিংবা ইভিনিং ওয়াক সবসময়ই বেশ আনন্দের। বাড়ির বাইরে বেরিয়ে চারপাশ দেখা, পরিচিত লোকেদের সঙ্গে মুখোমুখি হওয়া, প্রকৃতির সাহচর্য… এইসবও হাঁটাচলার সময় প্রয়োজন। কিন্তু মহামারী পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখতে বাইরে যাওয়া এড়িয়ে চলাই ভাল। এক্ষেত্রে আপনি এক জায়গায় হাঁটতে পারেন। এই এক জায়গা বলতে নিজের বাড়ির ছাদ, উঠোন, বাগান নিদেনপক্ষে ঘরের ভিতরেও হাঁটতে পারেন। তবে বাইরে হাঁটার তুলনায় এভাবে এক জায়গায় হাঁটার বিষয়টা একটু একঘেয়েমি। তাই বিরক্তি কাটাতে কয়েকটা জিনিস করতেই পারেন।

  • গান সঙ্গী হতে পারে আপনার।
  • হাঁটার সময় মাঝে মাঝে থেকে একটু হাত, ঘাড় এবং হাঁটুর মুভমেন্ট করতে পারে। এর ফলে কিছুটা নতুনত্ব আসতে পারে।
  • জুম্বা নাচ পছন্দ হলে, শারীরিক অসুবিধা না হলে, মাঝে মাঝে হাঁটার বদলে জুম্বা করতে পারেন।

আরও পড়ুন- ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমাতে নিয়মিত ডায়েটে থাকুক একটি করে আম!