Jamun Eating Rules: জাম খাওয়ার পর কেন জল খেতে নেই?

প্রচুর মানুষ সারা বছর অপেক্ষা করে থাকেন, কখন পাকা জাম আসবে বাজারে। জামের পুষ্টিগুণও নেহাত কম নয়। একাধিক ভিটামিন ও খনিজের ভান্ডার এই ফল। শরীরের বিভিন্ন সমস্যার সমাধানেও তা দারুণ সাহায্য করে। কিন্তু জাম উপকারী হলেও জাম খাওয়ার পরই জল খেতে বারণ করেন চিকিৎসকরা।

Jamun Eating Rules: জাম খাওয়ার পর কেন জল খেতে নেই?
জাম খাওয়ার পর জল খাবেন না
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 7:27 PM

গরমের পাওয়া ফলগুলির মধ্যে অন্যতম হল জাম। প্রচুর মানুষ সারা বছর অপেক্ষা করে থাকেন, কখন পাকা জাম আসবে বাজারে। জামের পুষ্টিগুণও নেহাত কম নয়। একাধিক ভিটামিন ও খনিজের ভান্ডার এই ফল। শরীরের বিভিন্ন সমস্যার সমাধানেও তা দারুণ সাহায্য করে। কিন্তু জাম উপকারী হলেও জাম খাওয়ার পরই জল খেতে বারণ করেন চিকিৎসকরা। তাঁদের মতে, জাম খাওয়ার পরপরই জল বা দুধ একেবারেই খাওয়া উচিত নয়। চিকিৎসকদের পরামর্শ, জাম খাওয়ার অন্তত ৩০ মিনিট পর জল খাওয়া উচিত।

জাম খাওয়ার পর কেন জল খাওয়া উচিত নয়, সে কথা জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি জানিয়েছেন, জাম খাওয়ার পরই জল খেলে ডায়েরিয়া বা বদহজমের সমস্যা হতে পারে। তাই জাম খেয়েই জল খাবেন না।

এক সঙ্গে বেশি পরিমাণে জাম খেতেও নিষেধ করেন চিকিৎসকরা। কারণ একেবারে বেশি জাম খেয়ে নিলে গ্যাস বা পেটফাঁপার সমস্যা হতে পারে। আবার যাঁদের ব্লাড সুগারের পরিমাণ কম, তাঁদেরও জাম বেশি খাওয়া ঠিক নয়। আবার লো ব্লাড প্রেসারের রোগীদেরও জাম না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এই কয়েকটি বিষয় ছাড়া জাম খেতে কোনও বাধা নেই। বরং এই ফল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরের একাধিক উপকার করে থাকে।