Benefits of Broccoli: ব্রকলি খাওয়ার বিভিন্ন স্বাস্থ্যকর দিক রয়েছে, ক্যানসার প্রতিরোধে এর কাজ কী, জানা আছে?

ব্রকলি আমাদের শরীরের বিভিন্ন দিকের উন্নতিতে সাহায্য করে। আমাদের সুস্বাস্থ্যের জন্য ব্রকলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডায়েটে ব্রকলি যোগ করা খুবই ভাল সিদ্ধান্ত।

Benefits of Broccoli: ব্রকলি খাওয়ার বিভিন্ন স্বাস্থ্যকর দিক রয়েছে, ক্যানসার প্রতিরোধে এর কাজ কী, জানা আছে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 8:01 AM

ব্রকলি হল একটি সবুজ সবজি যা অত্যন্ত পুষ্টিকর একটা খাবার। এটি ব্রাসিকা পরিবারের অন্তর্গত। ফুলকপি, বাঁধাকপি এরা সবাই একই শ্রেণীর। ব্রকলিকে কাঁচা বা রান্না করে খাওয়া যায়।

ব্রকলির পুষ্টিগুণ:

  • একটি ৮০ গ্রাম ব্রকলিতে (সেদ্ধ):
  • ২২ কিলো ক্যালোরি
  • ২.৬ গ্রাম প্রোটিন
  • ০.৪ গ্রাম চর্বি
  • ২.২ গ্রাম কার্বোহাইড্রেট
  • ২.২ গ্রাম ফাইবার
  • ৪৭৮ এমসিজি ক্যারোটিন
  • ৩৫ মিলিগ্রাম ভিটামিন সি

ব্রকলির স্বাস্থ্য উপকারিতা:

১) হার্টের স্বাস্থ্যের জন্য ভাল:

নিউট্রিশন রিসার্চের একটি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত ব্রকলি খেলে শরীরের মোট কোলেস্টেরলের পরিমাণ কমে যায়। এর ফলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে। মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকটি গবেষণায় দেখা গেছে যে খাদ্যতালিকায় ব্রকলির মতো ব্রাসিকা শ্রেণীর সবজি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

Benefits of Broccoli

২) ক্যানসার আটকানোর ক্ষমতা:

যদিও কোনও একটা ‘সুপারফুড’ নেই যা ক্যানসার প্রতিরোধ করতে পারে। আবার, ক্যানস্যারের জন্য ডায়েটকে বিশেষভাবে দায়ীও করা যায় না। তবে, একটি স্বাস্থ্যকর ডায়েট কিন্তু ক্যানস্যারের ঝুঁকি কমাতে পারে। ব্রকলির একটি মূল উপাদান হল সালফোরাফেন। এটি একটি ফাইটোকেমিক্যাল, যা ব্রকলির সামান্য তেতো স্বাদের জন্যও দায়ী। গবেষণায় দেখা গেছে যে সালফোরাফেন একটি নির্দিষ্ট ক্যানস্যারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। 

৩) চোখের স্বাস্থ্যের জন্য ভাল: 

ব্রকলিতে রয়েছে ক্যারোটিনয়েডস, লুটিন এবং জেক্সানথিন যা বয়সজনিত চোখের রোগ যেমন ছানি এবং ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি কমাতে পারে। ব্রকলিতে বিটা-ক্যারোটিনও থাকে, যা শরীরে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। যার ঘাটতি রাতকানা রোগের জন্য দায়ী।

৪) হরমোনের ভারসাম্য: 

ব্রকলির মতো ব্রাসিকা শাকসবজিতে ইন্দোল-৩-কার্বিনল (I3C) নামে একটি উদ্ভিজ্জ যৌগ থাকে। এটা উদ্ভিজ্জ ইস্ট্রোজেন হিসেবে কাজ করে। আমাদের শরীরে এটা ইস্ট্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণ করে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। I3C এছাড়াও পুরুষ এবং মহিলাদের উভয়েরই স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৫) ইমিউন সিস্টেমের উন্নতি:

সালফার সমৃদ্ধ হওয়ায়, ব্রকলি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। ফলস্বরূপ সংক্রমণের বিরুদ্ধে আপনার ইমিউনিটিকে উন্নত করে। এর কারণ হল সালফার গ্লুটাথিয়নের উৎপাদনে সাহায্য করে। যা অন্ত্রের ভেতরের আর বাইরের সুরক্ষা প্রদান করতে সক্ষম।

এভাবেই ব্রকলি আমাদের শরীরের বিভিন্ন দিকের উন্নতিতে সাহায্য করে। আমাদের সুস্বাস্থ্যের জন্য ব্রকলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডায়েটে ব্রকলি যোগ করা খুবই ভাল সিদ্ধান্ত।

আরও পড়ুন: Benefits of Shankh Blowing: শাঁখ বাজানোর কারণ শুধু আধ্যত্মিক নয়, এর অনেক স্বাস্থ্যকর উপকারিতাও রয়েছে…

আরও পড়ুন: World Heart Day 2021: হার্ট সুস্থ রাখতে ডায়েটে অবশ্যই যোগ করুন এই ৫ ফল, দেখুন ছবিতে….

আরও পড়ুন: Diabetes: এই ফলগুলি খেলেও বাড়বে না আপনার রক্তে শর্করার মাত্রা!