Pranayama: করোনা অতিমারিতে কি সঠিক নিয়মে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন? সুস্থ ও স্বাভাবিক জীবন পেতে প্রতিদিন প্রাণায়াম করুন

প্রাণায়াম আসলে শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের অতি প্রাচীন ও কার্যকর এক কৌশল। সচেতনভাবে শ্বাস নেন ও তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হন, তা হলে নিজের অজান্তেই বাড়বে শরীরের ক্ষমতা। করোনা অতিমারি পরিস্থিতিতে ফিটনেস নিয়ে আমরা সকলেই সচেতন। যোগশাস্ত্রে নাকের সাহায্যে ফুসফুসে বাতাস পুরণ করে সংরক্ষণ এবং ফুসফুস থেকে বাতাস বের দেওয়ার বিশেষ নিয়মবদ্ধ প্রক্রিয়ার দ্বারা প্রাণায়াম করা হয়। […]

Pranayama: করোনা অতিমারিতে কি সঠিক নিয়মে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন? সুস্থ ও স্বাভাবিক জীবন পেতে প্রতিদিন প্রাণায়াম করুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 6:24 PM

প্রাণায়াম আসলে শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের অতি প্রাচীন ও কার্যকর এক কৌশল। সচেতনভাবে শ্বাস নেন ও তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হন, তা হলে নিজের অজান্তেই বাড়বে শরীরের ক্ষমতা। করোনা অতিমারি পরিস্থিতিতে ফিটনেস নিয়ে আমরা সকলেই সচেতন। যোগশাস্ত্রে নাকের সাহায্যে ফুসফুসে বাতাস পুরণ করে সংরক্ষণ এবং ফুসফুস থেকে বাতাস বের দেওয়ার বিশেষ নিয়মবদ্ধ প্রক্রিয়ার দ্বারা প্রাণায়াম করা হয়। প্রাণের আয়াম অর্থাৎ প্রাণের দীর্ঘতাই প্রাণায়াম। সঠিক নিয়মে শ্বাস গ্রহণ, ধারণ এবং ত্যাগকে নিয়ন্ত্রণের মাধ্যমই প্রাণায়াম।

স্ট্রেস বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে শারীরিক অসুখ-বিসুখ ও ব্যথাবোধ। প্রাণায়াম আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে। , ধীরে ধীরে আপনার নার্ভাস সিস্টেমের স্বাস্থ্যও ভালো হতে আরম্ভ করে। ফলে অনেক শারীরিক অসুবিধে থেকেও মুক্তি পাবেন। প্রাণায়ামের প্রাচীন অনুশীলন। যোগের অঙ্গগুলির মধ্যে একটি। ভ্রমরী, কপাল ভাটি, নদীশোধন, উজ্জয়ি, ভাস্ত্রিকা থেকে বিভিন্ন প্রাণায়াম কৌশল আমাদের শ্বাসের উপর নিয়ন্ত্রণ পেতে সাহায্য করে এবং আমাদের মানসিক চাপ থেকে মুক্তি পেতে এবং শরীরকে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

প্রতিদিন প্রাণায়াম অনুশীলন করলে অনাক্রম্যতা বাড়াতে পারে, আপনাকে শান্ত বোধ করতে পারে এবং শরীরকে ডিটক্সিফাই করতে পারে। “প্রাণায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে, রক্ত ​​প্রবাহের মাধ্যমে প্রতিটি কোষে পুষ্টি সরবরাহ করে, রক্তকে ডিটক্সিফাই করে, উত্তেজনা থেকে মুক্তি দেয় এবং আপনাকে শান্ত বোধ করে। কিন্তু এই সুবিধাগুলি অর্জন করার জন্য, এটি খুবই গুরুত্বপূর্ণ, আমাদের প্রতিদিন প্রাণায়াম অনুশীলন করতে হবে,” এমনটাই মত আয়ুর্বেদ বিশেষজ্ঞদের। যাঁরা প্রতিদিনের স্ট্রেস থেকে বাঁচার মন্ত্র খুঁজছেন, তাঁরা নিয়মিত প্রাণায়াম অনুশীলন করার কথা ভাবুন।

প্রাণায়ামের উপকারিতা

– এতে আপনার রাগ কমবে

– এটি আপনার ক্ষুধা বা ক্ষুধা নিয়ন্ত্রণ করে, তাই এটি আপনার ওজন কমানোর যাত্রার প্রথম ধাপ হতে পারে

– প্রাণায়াম আপনার ব্যক্তিগত বা পেশাগত সম্পর্ক উন্নত করতে পারে। আপনার মেজাজের নিয়ন্ত্রণে ও চারপাশের লোকেদের সঙ্গে আরও ভালভাবে যোগাযোগ করার ক্ষমতার উন্নতি ঘটায়।

– আপনার কাজের কার্যকারিতা উন্নত করে

– এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

– প্রাণায়াম অটোইমিউন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়

– প্রাণায়াম আপনার ঘুমের ধরণ এবং গুণমানকেও উন্নত করে

– দীর্ঘস্থায়ী প্রদাহ কমায়

– প্রতিদিন প্রাণায়াম অনুশীলন করলে মানসিক স্বাস্থ্যের দারুণ কার্যকরী

– সঠিক শ্বাস-প্রশ্বাস হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে এবং আপনাকে সারাদিন উদ্যমী এবং সন্তুষ্ট বোধ করে।

– শ্বাস আমাদের অক্সিজেন সরবরাহ করে এবং আমাদের শরীর থেকে কার্বন ডাই অক্সাইড নির্গত করে যা সুস্বাস্থ্যের জন্য বাধ্যতামূলক।

আরও পড়ুন: Health Benefits: শীতকালে কড়াইশুঁটির কচুরি মাস্ট! কড়াইশুঁটির রয়েছে হাজারো পুষ্টিগুণ, জানেন?