World Heart Day 2021: হার্টের যে কোনও সমস্যাকে বাই-বাই বলতে এই ৫ সহজ ওয়ার্কআউট করুন!

কার্ডিওভাসকুলারের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্যই একটি বিশেষ দিন ধার্য করা হয়েছে। প্রতি বছর ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস হিসেবে পালিত হয়।

World Heart Day 2021: হার্টের যে কোনও সমস্যাকে বাই-বাই বলতে এই ৫ সহজ ওয়ার্কআউট করুন!
জুম্বা ডান্স
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 5:45 PM

প্রতি মিনিটে ৪ জনের মৃত্যুর মধ্যে একটি মৃত্যু কার্ডিওভাসকুলার ডিজিজের কারণে ঘটে। শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বে হার্টের নানা রোগের সমস্যায় ভুগছেন। কার্ডিওভাসকুলারের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্যই একটি বিশেষ দিন ধার্য করা হয়েছে। প্রতি বছর ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস হিসেবে পালিত হয়।

একটি সুস্থ হৃদয়ের জন্য একটি স্বাস্থ্যকর জীবনধারা পালন করা উচিত।স শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটিকে হাসিখুশি রাখার অন্যতম উপায় হল নিয়মিত ব্যায়াম করা। চিকিত্‍সকদের মতে, একজন গড়পড়তা ব্যক্তির সপ্তাহে অন্তত তিন দিন ব্যায়াম করা উচিত।

জুম্বা ডান্স চেষ্টা করতে পারেন

এটি বেশ মজাদার একটি ব্যায়াম। জুম্বা জান্স সেশনে ভর্তি হয়ে ওয়ার্কআউট স্টাইলে ওজন কমানো ও শরীরকে টোনড করার জন্য দারুণ একটি উপায়। এছাড়া এর জেরে হার্ট সুস্থ থাকে ও মানসিক চাপ দূরে থাকে।

হাঁটা

হার্টের জন্য হাঁটা হল সবচেয়ে ও অন্যতম সেরা পদ্ধতি। এটি শুধু কার্ডিওভাসকুলার রোগীদের স্বাস্থ্য অক্ষুন্ন রাখে তা নয়, বরং ওজন কমাতেও সাহায্য করে।

সাইক্লিং

সাইক্লিংয়ের জেরে শরীরের সব জয়েন্টগুলি সক্রিয় হয়ে ওঠে। ফ্যাট বার্ন হওার ফলে কার্জিওবাসকুলার রোগীর স্বাস্থ্যের উন্নতি হয়। স্ট্যামিনা বাড়াতে ও পেশীগুলিকে শক্তিশালী তৈরি করতে সাইক্লিং হল সর্বোত্তম উপায়।

স্কোয়াট

ফিটনেসপ্রেমীদের মধ্যে স্কোয়াট হল অন্যতম জনপ্রিয় ব্যায়াম। নিয়মিত ভাবে করলে পা টোনড হয় ও হজমক্ষমতা ও পেশী শক্তিশালী হয়। এছাড়া রক্ত সঞ্চালন ও হার্টের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

স্কিপিং বা লাফ দড়ি

স্কিপিং বা লাফ দড়ি দিয়ে ব্যায়াম করলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জ্নয অত্যন্ত ভালো। ওয়ার্কআউট করার সময় হার্ট রেট বাড়ে। অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য তো করবেই, বরং হৃদরোগ ও স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

আরও পড়ুন: World Heart Day 2021: হার্ট সুস্থ রাখতে ডায়েটে অবশ্যই যোগ করুন এই ৫ ফল, দেখুন ছবিতে….