Women Health: ঠিক কতদিন অন্তর মহিলাদের স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া প্রয়োজন?

Menopause and your health: মেনোপজ়ের পর হাড়ের ক্যালশিয়াম ক্ষয়ে যেতে শুরু করে। মেনোপজ় হওয়ার পর মহিলাদের ওভারিয়ান টিউমার, ক্যানসারের সম্ভাবনা বাড়ে। থাকে ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাও। আন্তর্জাতির নারী দিবস উপলক্ষে সচেতনতার উদ্দেশে TV9-বাংলার সঙ্গে কথোপকথনে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের প্রফেসর ডাঃ তপন নস্কর।

Women Health: ঠিক কতদিন অন্তর মহিলাদের স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া প্রয়োজন?
হাত দিয়ে নিজের স্তন পরীক্ষা করুন
Follow Us:
| Updated on: Mar 08, 2024 | 1:07 PM

রেশমী প্রামাণিক

মেনোপজ় মহিলাদের একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। মোটামুটি ১০ থেকে ১২ বছর বয়সে মেয়েদের ঋতুচক্র শুরু হয়ে যায়। এই সময় থেকেই শরীরে ধীরে-ধীরে হরমোনের কার্যকারিতায় পরিবর্তন লক্ষ্য করা যায়। সেই সঙ্গে বাহ্যিক অর্থাৎ শারীরিক কিছু পরিবর্তনও আসে। ৪০ পেরোলে মহিলারা মেনোপজ়ের দিকে এগিয়ে যায়। মেনোপজ়ের পর মহিলাদের শরীরে একাধিক পরিবর্তন আসে। মেজাজ খিটখিটে হয়ে যায়। সঙ্গে শারীরিক নানা সমস্যা তো থাকেই। আর তাই নিজের যত্ন নেওয়া, সময়মতো চিকিৎসকের কাছে যাওয়া একান্ত কর্তব্য।

প্রতি বছর ৮ মার্চ দিনটি ধুমধাম সহকারে পালন করা হয় আর্ন্তজাতিক নারী দিবস। কোনও অফিসে মহিলাদের জন্য উপহার, কোথাও বা মহিলাদের জন্য নয়া ঘোষণা… নানাভাবে পালিত হয় দিনটি। তবে প্রত্যেক বছরই এই বিশেষ দিনের জন্য ভিন্ন-ভিন্ন থিম থাকে। তবে বছরভর এই সচেতনতা সেভাবে খুব একটা চোখে পড়ে না। এই বছর নারী দিবসের ভাবনা হল নারীশক্তিতে নিয়োগ: উন্নতির দ্রুততা (Invest in Women: Accelerate Progress)। কর্মক্ষেত্রে মহিলাদের বেতন বৈষম্য বন্ধ করতেই এই থিমের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রপুঞ্জ (United Nations)। মহিলাদের স্বাস্থ্যের দিকটিও অবহেলিতই থেকে যায়। মেনোপজ়ের পর মেয়েদের শরীরে একাধিক পরিবর্তন আসে। আর সেই সম্পর্কে সচেতনতা বাড়াতেই সাধারণ কিছু প্রশ্ন নিয়ে TV9-বাংলার তরফে যোগাযোগ করা হয়েছিল কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের প্রফেসর ডাঃ তপন নস্করের সঙ্গে। তাঁর মূল্যবান পরামর্শ রইল আপনাদের জন্য।

প্রশ্ন: মেনোপজের পর মহিলাদের শরীরে কী-কী পরিবর্তন আসে?

ডাঃ নস্কর: মেনোপজের পর একজন মহিলার শরীরে কী-কী পরিবর্তন আসবে, তা নির্ভর করে ওই মহিলার আর্থ-সামাজিক পরিবেশের উপর। অর্থাৎ কোন পরিবেশে তিনি থাকছেন, তাঁর আর্থিক সঙ্গতি কেমন ইত্যাদি। যেসব মহিলারা গ্রামে থাকেন তাঁরা শহুরে মহিলাদের তুলনায় অনেক বেশি কর্মক্ষম। ফলে তাঁদের সমস্যা কম। যেটুকু সমস্যা হয়, তার সঙ্গে তাঁরা মানিয়ে নিতে জানেন। তবে শহুরে মহিলাদের সহন ক্ষমতা কম। অল্পেই তাঁরা কাতর হয়ে পড়েন।

প্রশ্ন: মেনোপজ় হয়ে যাওয়ার পর ঠিক কতদিন অন্তর মহিলাদের স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া প্রয়োজন?

ডাঃ নস্কর: বছরে অন্তত একবার গেলেই হবে। এছাড়াও যদি কোনও সমস্যা অনুভব করেন, তাহলে ফেলে না-রেখে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। এক্ষেত্রেও সমীকরণ সেই আর্থ-সামাজিক। গ্রামের দিকে যাঁরা থাকেন, তাঁদের মেনোপজ়ের পর চিকিৎসকের কাছে যাওয়ার তেমন প্রয়োজন পড়ে না। তবে যাঁদের মেনোপজের আগেই অস্ত্রোপচার হয়ে ওভারি, ইউটেরাস বাদ যায়, তাহলে নিয়মিত চিকিৎসকের পরামর্শে থাকতে হবে।

প্রশ্ন: কী-কী পরীক্ষা করা উচিত প্রতি বছর?

ডাঃ নস্কর: মেনোপজ় হওয়ার পর মহিলাদের ওভারিয়ান টিউমার, ক্যানসারের সম্ভাবনা বাড়ে। আর তাই বছরে একবার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গেলে খুবই ভাল। এছাড়া Whole Abdomen USG, Pap Smear টেস্ট বছরে একবার করে করুন। সার্ভাইক্যাল ক্যানসার, ওভারিয়ান ক্যানসারের সম্ভাবনা বাড়ে। আগে থেকে সজাগ হলে সহজেই ঝুঁকি এড়ানো যায়। মেনোপজ়ের পর হাড়ের ক্যালশিয়াম ক্ষয়ে যেতে শুরু করে। তাই ভিটামিন ডি, ক্যালশিয়াম এসব সাপ্লিমেন্ট খাওয়া শুরু করুন। রোজ নিয়ম করে শরীরচর্চা করতে হবে।

প্রশ্ন: কোন কোন রোগের ঝুঁকি থাকে ?

ডাঃ নস্কর: মেনোপজের পর মহিলাদের ওভারিতে টিউমার, ওভারিয়ান ক্যানসার, এন্ডোমেট্রিয়াল ক্যানসারের সম্ভাবনা বাড়ে। থাকে ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাও। USG বছরে একবার করাবেন। নিজে বাড়িতে হাত দিয়ে স্তনের পরীক্ষা করুন। বছরে একবার ব্রেস্টের High-resolution ultrasound করিয়ে রাখতে পারেন। কোনও সমস্যা থাকলে ওই পরীক্ষাতেই তা ধরা পড়ে যাবে।

প্রশ্ন: কোন বয়সে মেনোপজ হওয়া উচিত বা হলে ক্ষতি নেই?

ডাঃ নস্কর: মেনোপজ় হওয়ার আদর্শ বয়স হল ৪৫-৫৫। যদি ৩৫ বছর বয়সে মেনোপজ় হয়, তাহলে তাকে বলে আর্লি মেনোপজ় (early menopause)। এটি মোটেই ভাল লক্ষণ নয়। এর নেপথ্যে কোনও সমস্যা থাকতেই পারে, আর তাই আগে থেকেই সচেতন হন।

প্রশ্ন: ওয়ার্ক লাইফ ব্যালান্স করতে মহিলারা কী কী মেনে চলবেন

ডাঃ নস্কর: আজকাল মহিলাদের জীবনে স্ট্রেস অনেক বেশি। বিশ্রাম নেওয়ার তেমন সুযোগ থাকে না। যে কারণে অনেকের ক্ষেত্রেই আর্লি মেনোপজ় হচ্ছে, সঙ্গে হরমোনের অসামঞ্জস্যতাও রয়েছে। ওবেসিটির সমস্যাও অধিকাংশের মধ্যেই। ওবেসিটি আর্লি মেনোপজ়ের একটি কারণ। এছাড়াও Endometrial cancer-এর কারণ অতিরিক্ত ওজন। রোজ সুষম আহার, ওজন নিয়ন্ত্রণে রাখা, সুস্থ স্বাভাবিক জীবনযাত্রা আর রোজকার শরীরচর্চার মাধ্যমেই সুস্থ থাকতে পারবেন।