ব্যারিকেড ভাঙল প্রতিবাদী ট্রাক্টর! পুলিসি বাধার মুখে চাষিদের রুদ্রমূর্তি

আন্দোলনকারী কৃষকদের রুখতে পুলিস যে ব্যারিকেড দিয়েছিল, শুক্রবার তার উপরই ট্রাকটর চালিয়ে দেন ক্ষুব্ধ কৃষকেরা। তাৎপর্যপূর্ণ বিষয় হল, গত একমাস যাবত এই আন্দোলন চললেও কখনই চাষিদের ক্ষোভ এতটা মাত্রাছাড়া আকার ধারণ করতে দেখা যায়নি।

ব্যারিকেড ভাঙল প্রতিবাদী ট্রাক্টর! পুলিসি বাধার মুখে চাষিদের রুদ্রমূর্তি
ফা
Follow Us:
| Updated on: Dec 25, 2020 | 6:19 PM

দেরাদুন: কেন্দ্রীয় সরকারের একগুঁয়ে মনোভাবের জেরে ক্রমশ আরও বড় আকার নিচ্ছে উত্তর ভারতের কৃষক আন্দোলন (Farmer Protest)। যার নিদর্শন এদিন দেখতে পাওয়া গেল উত্তরাখণ্ডের উধম সিং নগর জেলায়। আন্দোলনকারী কৃষকদের রুখতে পুলিস যে ব্যারিকেড দিয়েছিল, শুক্রবার তার উপরই ট্রাক্টর চালিয়ে দেন ক্ষুব্ধ কৃষকেরা। তাৎপর্যপূর্ণ বিষয় হল, গত একমাস যাবত এই আন্দোলন চললেও কখনই চাষিদের ক্ষোভ এতটা মাত্রাছাড়া আকার ধারণ করতে দেখা যায়নি।

সম্পূর্ণ ঘটনার ভিডিয়োটি এদিন সংবাদ সংস্থা এএনআই-র টুইটার হ্যান্ডেলে তুলে ধরা হয়েছে। যেখানে দেখা যায়, বিরাট সংখ্যক আন্দোলনকারীর দলকে আটকাতে ব্যারিকেড দিয়েছে পুলিস। যা ভেঙে ফেলার চেষ্টা করা হচ্ছে। সামনে দাঁড়িয়ে থাকা একটি সবুজ রঙের ট্রাক্টরও একটু একটু করে ধাক্কা মেরে চলেছে ব্যারিকেড ভাঙতে চেয়ে। অন্যদিকে পুলিসকর্মীরা নিজেদের সর্বোচ্চ শক্তি দিয়ে তা ধকে রাখার চেষ্টা করছেন। কিন্তু ক্রমেই সেই ট্রাক্টর ক্ষমতা বাড়িয়ে পুলিসের ব্যারিকেড ভেঙে দেয়। এবং পরবর্তী সময়ে সেই ব্যারিকেডের উপর দিয়েই ট্রাকটর চালিয়ে দেওয়া হয়। এরপরই পিছু হটতে বাধ্য হয় পুলিসকর্মীরাও।

কেবল উত্তরাখণ্ড তো নয়, গত একমাস ধরে সময়ে-অসময়ে একাধিকবার দিল্লি-সহ উত্তর ভারতে এই ধরনের ছবি দেখতে পাওয়া গিয়েছে। বিশেষ করে যে সময় কৃষকদের আটকাতে হরিয়ানা সীমান্ত আটতে দেওয়া হয়, তখনও ক্ষোভের তীব্র বহিঃপ্রকাশ ঘটে। সময় যত এগিয়ে চলছে, তা আরও বড় আকার ধারণ করেই চলেছে। সেই ঝলকই এদিন দেখা গেল উত্তরাখণ্ডের উধম সিং নগর জেলায়।

আরও পড়ুন: কৃষক বৈঠকেও মমতাকে আক্রমণ, প্রধানমন্ত্রী বললেন, রাজনৈতিক কারণেই চালু করছে না কিসান নিধি প্রকল্প