External Ministry on Omicron Variant: ‘প্রাথমিক স্তরেই রয়েছে বিষয়টি’, করোনার নতুন ভ্যারিয়েন্টের প্রভাব নিয়ে সংশয়ে কেন্দ্রও!

Centre on New COVID Variant: ইতিমধ্য়েই ওমিক্রন নামক এই নতুন ভ্যারিয়েন্টটি হংকং, ইজরায়েলেও ছড়িয়ে পড়েছে। প্রাথমিক প্রমাণের উপর ভিত্তি করে হু জানিয়েছে, বাকি ভ্যারিয়েন্টগুলির তুলনায় নতুন এই ভ্যারিয়েন্টের প্রভাবে আবারও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

External Ministry on Omicron Variant: 'প্রাথমিক স্তরেই রয়েছে বিষয়টি', করোনার নতুন ভ্যারিয়েন্টের প্রভাব নিয়ে সংশয়ে কেন্দ্রও!
করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আশ্বস্ত করলেন দক্ষিণ আফ্রিকার চিকিৎসক। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 8:47 AM

নয়া দিল্লি: করোনার নতুন ভ্যারিয়েন্ট (New Variant of COVID-19) নিয়ে সতর্কবার্তা ছাড়া আপাতত আর কিছুই বলার নেই কেন্দ্রের। দক্ষিণ আফ্রিকায় (South Africa) প্রথম খোঁজ পাওয়া এই ভ্যারিয়েন্ট নিয়ে এখনও বিশেষ কিছু তথ্য জানতে না পারায়, এখনই কিছু বলা সম্ভব নয়, শুক্রবার এমনটাই জানানো হল বিদেশমন্ত্রকের (Ministry of External Affairs) তরফে।

ভারতে করোনা সংক্রমণের যখন শেষের শুরু হয়েছে, সেই সময়ই ফের সামনে এসেছে করোনার অভিযোজিত নতুন রূপ বি.১.১.৫২৯ ( B.1.1.529)। অতি সংক্রামক এই নতুন ভ্য়ারিয়েন্টটি নাকি করোনা টিকা(COVID Vaccine)-কেও হার মানাতে সক্ষম, এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এরপরই গোটা বিশ্বে নতুন করে করোনা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ব্যাপক পতন হয়েছে শেয়ার বাজারে, কমেছে তেলের দাম। বিশ্ব অর্থনীতিতেও এর ব্যপক প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organization)-র তরফে এই নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে জরুরি বৈঠক করা হয়। সেই বৈঠকেই এই ভ্যারিয়েন্টের নাম দেওয়া হয় ওমিক্রন (Omicron)। একইসঙ্গে এটিকে “উদ্বেগের কারণ” (Variant of Concern) হিসাবেও চিহ্নিত করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ঘোষণার পরই বিদেশমন্ত্রকের সাপ্তাহিক সংবাদ সম্মেলনে নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে প্রশ্ন করা হলে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “দক্ষিণ আফ্রিকায় প্রথম পাওয়া করোনার ভ্য়ারিয়েন্টের বিষয়টি এখনও নতুন, এর বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানা নেই। আমরা সবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা ও বিবৃতি দেখলাম। সংক্রমণ প্রতিরোধে কী কী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, তা এখনও জানা নেই। এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রক আরও ভালভাবে বলতে পারবে। বিষয়টি এখনও প্রাথমিক স্তরেই রয়েছে।”

গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টেন লিন্ডমেয়ার জানান, বৈঠকে করোনার নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে প্রাথমিক পর্যবেক্ষণের পর মনে হয়েছে যে এই ভ্য়ারিয়েন্টে একাধিকবার অভিযোজন হয়েছে। নতুন ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণার পরই এই বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। তিনি জানান, এই নতুন ভ্যারিয়েন্টের প্রভাব কতটা, তা বোঝার জন্য কয়েক সপ্তাহ সময় লাগবে। গবেষকরা ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন।

গত সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় প্রথম এই করোনা ভ্যারিয়েন্ট ধরা পড়ে। গবেষকরা প্রাথমিক পরীক্ষার পর জানান, বি.১.১.৫২৯ ভ্য়ারিয়েন্টটির একাধিকবার মিউটেশন বা অভিযোজন হয়েছে। রিপোর্ট অনুযায়ী, কমপক্ষে ৩০ থেকে ৫০ বার এই ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনের অভিযোজন হয়েছে।

ইতিমধ্য়েই ওমিক্রন নামক এই নতুন ভ্যারিয়েন্টটি হংকং, ইজরায়েলেও ছড়িয়ে পড়েছে। প্রাথমিক প্রমাণের উপর ভিত্তি করে হু জানিয়েছে, বাকি ভ্যারিয়েন্টগুলির তুলনায় নতুন এই ভ্যারিয়েন্টের প্রভাবে আবারও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এতদিন কেবল ডেল্টা ভ্যারিয়েন্টকেই অতি শক্তিশালী ভ্যারিয়েন্ট হিসাবে ধরা হত, যার সংক্রামক ক্ষমতা করোনার বাকি ভ্যারিয়েন্টগুলির তুলনায় অনেক বেশি।

নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই কেন্দ্রের তরফেও চিঠি দিয়ে সমস্ত রাজ্য়গুলিকে সতর্ক করা হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে বৎসোয়ানা, হংকং ও দক্ষিণ আফ্রিকার কথা। বৎসোয়ানায় ৩ জন, হংকং-এ ১ জন ও দক্ষিণ আফ্রিকায় ৬ জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে। এই সব দেশ থেকে এলে কেন্দ্রের গাইডলাইন মেনে পরীক্ষা করাতে হবে। তাঁদের সঙ্গী অন্যান্য যাত্রীদের ওপরও বিশেষ নজর রাখা হবে বলে জানিয়েছে কেন্দ্র। ওই দেশগুলিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হবে। যেহেতু করোনার দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করেছে, তাই সেই সব যাত্রীদের নিয়ে উদ্বেগ থাকছে বলে উল্লেখ করেছে কেন্দ্র।

আরও পড়ুন: Haryana CM on MSP: আগুনে ঘৃতাহুতি! এমএসপি নিয়ে আইন হওয়ার সম্ভাবনা নেই, জানালেন হরিয়ানার মুখ্য়মন্ত্রী