প্রথম ভ্যাকসিন নিয়ে মৃত্যুর ঘটনা দেশে, সরকারি প্যানেলের চাঞ্চল্যকর রিপোর্ট

ভ্যাকসিন নেওয়ার পর কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, তা খতিয়ে দেখছে সরকারি একটি প্যানেল।

প্রথম ভ্যাকসিন নিয়ে মৃত্যুর ঘটনা দেশে, সরকারি প্যানেলের চাঞ্চল্যকর রিপোর্ট
ফাইল চিত্র।

নয়া দিল্লি: করোনা ভ্যাকসিন নেওয়ার পর অ্যানাফিল্যাক্সিসে (anaphylaxis) আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৮ বছর বয়সী এক বৃদ্ধের। এমনই রিপোর্ট উঠে এল সরকারি প্যানেলের হাতে। দেশ জুড়ে যখন পুরোদমে টিকাকরণ (Vaccination) প্রক্রিয়া চলছে, তখন ভ্যাকসিনে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না, হলে কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে, তা নিয়ে বিশ্লেষন করছিল ওই প্যানেল। তারাই এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ভারতে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুর ঘটনা এই প্রথম।

এএফএফআই (AFFI) বা ‘অ্যাডভার্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশন’ রিপোর্টে দেখা যাচ্ছে মোট ৩১ জনের শরীরে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তার মধ্যে একজনের মৃত্যুও হয়েছে। জানা গিয়েছে ওই ব্যক্তি গত ৮ মার্চ ভ্যাকসিন নিয়েছিলেন। তারপরই অ্যানাফিল্যাক্সিসে মৃত্যু হয়েছে তাঁর। এএফএফআই কমিটির চেয়ারম্যান ড. এনকে অরোরা জানিয়েছেন, ‘ভ্যাকসিন নেওয়ার অ্যানাফিল্যাক্সিসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা এই প্রথম।

সংশ্লিষ্ট ওই প্যানেলের রিপোর্ট জানাচ্ছে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে যাঁরা ভ্যাকসিন নিয়েছেন তাঁদের মধ্যে অনেকেই অ্যানাফিল্যাক্সিসে আক্রান্ত হয়েছেন। তবে এই ধরনের ঘটনা বিরল বলে উল্লেখ করা হচ্ছে। ওই সময়সীমার মধ্যে প্রায় ৬ কোটি ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছে গোটা দেশে। এর মধ্যে ভ্যাকসিন নেওয়ার পর ২৮ জনের মৃত্যু হয়েছে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। ৯ জনের ক্ষেত্রে কারণ এখনও নির্ণয় করা যায়নি।

আরও পড়ুন: অগাস্ট কিংবা তার কিছুটা আশেপাশে! তৃতীয় ঢেউ রুখতে কি ফের কড়া বিধিনিষেধের পথে সরকার?

অ্যানাফিল্যাক্সিস হল অ্যালার্জির এক ধরনের মারাত্মক রূপ। ৬৮ বছরের ওই বৃদ্ধ ছাড়াও এই অ্যালার্জিতে আক্রান্ত হয়েছিলেন ২১ বছর বয়সী এক মহিলা ও ২২ বছর বয়সী এক ব্যক্তি। তাঁদের ভ্যাকসিন দেওয়া হয়েছিল যথাক্রমে ১৯ ও ১৬ জানুয়ারি। দু’জনেই হাসপাতালে ভর্তি ছিলেন ও চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন।

Click on your DTH Provider to Add TV9 Bangla