Russia-Ukraine Conflict: ইউক্রেনে আটকে ভারতীয়রা, কবে হবে উদ্ধার, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Russia-Ukraine Conflict: প্রসঙ্গত, রাশিয়া যে কোনও মুহূর্তেই হামলা চালাতে পারে, এই আশঙ্কাতেই কেন্দ্রের তরফে বিশেষ বিমান পাঠানো হয়েছিল প্রবাসী ভারতীয়দের উদ্ধার করে আনার জন্য।

Russia-Ukraine Conflict: ইউক্রেনে আটকে ভারতীয়রা, কবে হবে উদ্ধার, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 8:00 PM

নয়া দিল্লি: ইতিমধ্যেই ইউক্রেন আক্রমণ করেছে রাশিয়া (Russia-Ukraine Conflict)। আক্রমণের পর থেকে আন্তর্জাতিক মহলে পারদ চড়ছে। ইউক্রেনে এখনও আটকে রয়েছেন অসংখ্য ভারতীয়। ভারতীয়দের উদ্ধার করতে বিমান পাঠানো হলেও উদ্ধার করা সম্ভব হয়নি কারণ বিমান নামার জন্য ঠিক করে রাখা জায়গায় বিমান অবতরণে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। কবে যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করা হবে সেই প্রসঙ্গে মুখ খুললেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya M Scindia)। মোদী মন্ত্রিসভার এই সদস্য জানিয়েছেন, ‘এর আগেও ইউক্রেনে বিমান পাঠানো হয়েছিল। আজও ইউক্রেনের উদ্দেশে বিমান গিয়েছিল কিন্তু সেই বিমান ফিরে এসেছে। যখনই আকাশপথ খুলে দেওয়া হবে তখনই ইউক্রেনের উদ্দেশে বিমান রওনা দেবে।’

কেন্দ্রের তরফে থেকে জানানো হয়েছে ইউক্রেনে আটকে থাকা ১৮ হাজার ভারতীয়কে উদ্ধার করার জন্য সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ইউক্রেনে এখনও অনেক ভারতীয় ছাত্র আটকে রয়েছেন বলেই জানা গিয়েছে। সেদেশে এখন যুদ্ধের মত পরিস্থিতি, তাই নিঃসন্দেহে উদ্বেগ বাড়ছে। বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছেন, “যেহেতু ইউক্রেনের আকাশপ এখনও বন্ধ, তাই সেখানে আটকে থাকা ভারতীয়দের সেখান থেকে উদ্ধার করে আনতে বিকল্প চিন্তাভাবনা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সেখানে থাকা সকল ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধ পরিকর।”

প্রসঙ্গত, রাশিয়া যে কোনও মুহূর্তেই হামলা চালাতে পারে, এই আশঙ্কাতেই কেন্দ্রের তরফে বিশেষ বিমান পাঠানো হয়েছিল প্রবাসী ভারতীয়দের উদ্ধার করে আনার জন্য। কিন্তু রাশিয়ার সামরিক হামলার জেরে বন্ধ করে দিতে হয়েছে ইউক্রেনের এয়ারস্পেস, অসামরিক বিমান চলাচলে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারির কারণে এদিন সকালে ইউক্রেন থেকে আটকে থাকা ভারতীয়দের নিয়ে এয়ার ইন্ডিয়ার যে বিমানের ফেরার কথা ছিল, তা ইউক্রেনের মাটিতে অবতরণও করতে পারেনি। ইউক্রেনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যেভাবে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া এবং পূর্ব ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির সৃ্ষ্টি হয়েছে, তারমধ্যে অসামরিক বিমান চলাচলের অনুমতি দেওয়া যথেষ্ট ঝুঁকিপূর্ণ। একদিকে মিসাইলের আঘাতে বিমান ভেঙে পড়ার আশঙ্কা, অন্যদিকে এয়ারস্পেসে সামরিক বিমান ওঠানামা করতে দেওয়ার জন্য যথেষ্ট জায়গা দেওয়ার প্রয়োজন রয়েছে। এখন সেদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে কেন্দ্র কী পদক্ষেপ করে, সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন   Supreme Court: ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানাল সুপ্রিম কোর্ট