Supreme Court: ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানাল সুপ্রিম কোর্ট

Supreme Court: নিজেকে গাঙ্গুবাইয়ের দত্তক নেওয়া সন্তান হিসেবে দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। আদালতে কাছে তিনি ছবিটির প্রযোজক সহ আলিয়া ভাট ও লেখকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানিয়েছিল।

Supreme Court: ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানাল সুপ্রিম কোর্ট
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 7:26 PM

নয়া দিল্লি: বিখ্যাত বলিউউ অভিনেত্রী আলিয়া ভাটের (Alia Bhatt) বহুলচর্চিত ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ (Gangubai Kathiawadi) নিয়ে দর্শকদের মধ্যে উৎসাহের পারদ ইতিমধ্যেই চড়ছিল। সোশ্যাল মিডিয়াতে ইতিমধ্যেই ছবির একটি গানের দৃশ্য ভাইরাল হয়েছে। আলিয়া অভিনীত সেই ছবি মুক্তি ঘিরে ইতিমধ্যেই বিতর্ক দানা বেঁধেছিল। ছবির নাম নিয়ে জল ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট অবধি পৌঁছেছিল, ছবি মুক্তির ওপর স্থগিতাদেশ জারি করার জন্য দেশের শীর্ষ আদালতের কাছে আবেদন জানানো হয়েছিল। বৃহস্পতিবার সেই আবেদনই খারিজ করেদিল দেশের সর্বোচ্চ আদালত।

নিজেকে গাঙ্গুবাইয়ের দত্তক নেওয়া সন্তান হিসেবে দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। আদালতে কাছে তিনি ছবিটির প্রযোজক সহ আলিয়া ভাট ও লেখকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানিয়েছিল। আগামিকাল, ২৫ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল, তাই স্বভাববতই চাপে ছিলেন ছবি নির্মাতারা। শীর্ষ আদালতের নির্দেশে স্বাভাবিকভবে নির্মাতাদের স্বস্তি মিলেছে। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং জেকে মহেশ্বরীর ডিভিশন বেঞ্চ এই সংক্রান্ত মামলার আবেদন শুনেছিল। আবেদনকারী বম্বে হাইকোর্টেও মামলা করে ছবি মুক্তির ওপর নিষেধাজ্ঞা চেয়েছিলেন, সেই আবদেনও খারিজ করে দেয় আদালত।

বুধবার গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি সিনেমার নির্মাতাদের ছবির নাম পরিবর্তনের পরামর্শ দিয়েছিল শীর্ষ আদালত। শুক্রবারই মুক্তি পেতে চলেছে গাঙ্গুবাই। তার দুই দিন আগে সিনেমাটির নাম পরিবর্তনের কথা বলে সুপ্রিম কোর্টের পরামর্শে কার্যত আরও চাপে পড়ে গিয়েছেন সিনেমার নির্মাতারা। নিজেকে গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ির দত্তক পুত্র বলে দাবি করে এক ব্যক্তি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর সেই আবেদনের শুনানিতেই এই পরামর্শ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আদালতে সিনেমার নির্মাতাদের তরফ থেকে উপস্থিত ছিলেন বর্ষীয়ান আইনজীবী সিদ্ধার্থ দাভে।

আবেদনকারী, বাবুজি শাহ এক অন্তর্বর্তীকালীন আদেশের জন্য আর্জি জানিয়েছিলেন, যাতে “দ্য মাফিয়া কুইনস অব মুম্বই” বা “গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি” নামে চলচ্চিত্রটি মুদ্রণ, প্রচার, বিক্রয়, বরাদ্দ করা ইত্যাদি বন্ধ রাখা যায়। শাহ অভিযোগ করেছেন, ‘দ্য মাফিয়া কুইন্স অফ মুম্বই’ বইটির বিষয়বস্তু যার উপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত হয়েছে তা মানহানিকর এবং তার গোপনীয়তা, আত্মসম্মান এবং স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে।’ শাহ আরও অভিযোগ করেন বইতে এব সিনেমাতে তাঁর “মা”কে একজন পতিতা, পতিতালয়ের রক্ষক এবং মাফিয়া রানী হিসাবে চরিত্রায়িত করা হয়েছে। সুপ্রিম কোর্টের আজকের নির্দেশের পর নির্মাতাদের

আরও পড়ুন Centre on Vijay Mallya: গ্রেফতারি নয়, টাকা ফিরিয়েই সন্তুষ্টি? বিজয় মালিয়াদের নিয়ে তথ্য দিল কেন্দ্র

আরও পড়ুন Ram Rahim: খুন, ধর্ষণে অভিযুক্ত রাম রহিমকে জ়েড প্লাস নিরাপত্তা, কারণ ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী