Centre on Vijay Mallya: গ্রেফতারি নয়, টাকা ফিরিয়েই সন্তুষ্টি? বিজয় মালিয়াদের নিয়ে তথ্য দিল কেন্দ্র

Vijay Mallya: ভারতে এখনও অবধি মোট ৪ হাজার ৭০০ টি পিএমএল (Prevention of Money Laundering Act) মামলার তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং আদালতে বিচারাধীন মোট আয়ের পরিমাণ ৬৭ হাজার কোটি টাকা

Centre on Vijay Mallya:  গ্রেফতারি নয়, টাকা ফিরিয়েই সন্তুষ্টি? বিজয় মালিয়াদের নিয়ে তথ্য দিল কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 1:02 PM

নয়া দিল্লি: বিজয় মালিয়া (Vijay Mallya), মেহুল চোক্সি (Mehul Choksi), নীরব মোদীর (Nirav Modi) মত প্রথমসারির শিল্পপতিদের বিরুদ্ধে কোটি কোটি টাকা ঋণ খেলাপের অভিযোগ উঠেছিল। অভিযোগ সামনে আসার পরও তাদের বিরুদ্ধে এখনও কোনও কড়া পদক্ষেপ নিতে পারেনি সরকার। কারণ ঋণ খেলাপের অভিযোগ প্রকাশ্যে আসার পর থেকে তাঁরা দেশ ছেড়েছেন বলেই জানা গিয়েছিল। কেন্দ্র কেন ঋণখেলাপি শিল্পপতিদের দেশে ফিরিয়ে আনতে পারছে না, তাই নিয়ে বিরোধী দলগুলি বারবার কেন্দ্রকে আক্রমণ করেছিল। কড়া সমালোচনার মুখেও কেন্দ্র জানিয়েছিল তাদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। অর্থপাচার সংক্রান্ত মামলায় কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে বিজয় মালিয়া, মেহুল চোক্সি ও নীরব মোদীর থেকে মোট ১৮ হাজার কোটি টাকা ব্যাঙ্কগুলিকে ফিরিয়ে দেওয়া হয়েছে। এই সংক্রান্ত মামলাটির তদন্তভার ইডির ওপর রয়েছে।

ভারতে এখনও অবধি মোট ৪ হাজার ৭০০ টি পিএমএল (Prevention of Money Laundering Act) মামলার তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং আদালতে বিচারাধীন মোট আয়ের পরিমাণ ৬৭ হাজার কোটি টাকা, এমনটাই জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের হয়ে আদালতে সওয়াল করার সময় সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন যে এখনও বিপুল অঙ্কে টাকা ফিরিয়ে আনা বাকি রয়েছে এবং কোনওভাবেই প্রক্রিয়াটি এগচ্ছে না কারণ আদালত অভিযুক্তদের আইনি রক্ষাকবচ দিয়ে রেখেছেন। তুষার মেহতা বলেন, “হাজার হাজার কোটি টাকা কর ফাঁকি দিয়ে দেশে ছেড়েছেন এমন ব্যক্তিরা আদালতের রক্ষাকবচ পেয়েছেন। এখনও অবধি আদালতের অনুমোদনে ৬৭ হাজার কোটি টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে।”

বিগত কয়েক সপ্তাহ ধরেই কপিল সিব্বল, অভিষেক মনু সিংভি, মুকুল রোহাতগির মত সিনিয়র আইনজীবীরা দেশের সর্বোচ্চ আদালতকে নিজেদের মতামতের কথা জানিয়েছেন। তাদের মতে সম্প্রতি সংশোধিত হওয়া প্রিভেনশন অ মানি লন্ডারিং অ্যাক্টকে অপব্যবহার করা হতে পারে। সংশোধিত এই আইনে বেশ কিছু কারণে সমোলোচিত হয়েছিল। এর মধ্যে জামিনের কঠোর শর্ত, ইসিআইআর তথ্য সরবরাহ না করে কোনও ব্যক্তির গ্রেফতারি অন্যতম।

আরও পড়ুন Postal Ballot: একের পর এক পোস্টাল ব্যালটে ভোট দিচ্ছেন এক ব্যক্তি! সেনাকেন্দ্রের ভিডিয়ো শেয়ার কংগ্রেস নেতার

আরও পড়ুন Ashneer Grover Shark Tank India: মারত্মক অভিযোগ! বিপাকে ‘শার্ক ট্যাঙ্ক’ খ্যাত অশনীর গ্রোভারের স্ত্রী