Afghanistan Heroin: ট্যালকম পাউডার বলে কন্টেনারে ভরা ৩ হাজার কেজি হেরোইন

Heroin Seized: গুজরাটের মুন্দ্র বন্দর থেকে উদ্ধার করা হয়েছে ওই হেরোইন। ইতিমধ্যেই দু'জনে গ্রেফতার করা হয়েছে।

Afghanistan Heroin: ট্যালকম পাউডার বলে কন্টেনারে ভরা ৩ হাজার কেজি হেরোইন
উদ্ধার হয়েছে ১৯ হাজার কোটি টাকার হেরোইন (ফাইল ছবি)

গুজরাট: ভারতের সমুদ্র বন্দর থেকে বাজেয়াপ্ত করা হল কয়েক টন মাদক। গুজরাটের (Gujrat) মুন্দ্রা বন্দর (Mundra Port) থেকে এই যে বিপুল পরিমাণ হেরোইন (Heroin) বাজেয়াপ্ত করা হয়েছে, তা আফগানিস্তান (Afghanistan) থেকে আসছিল বলে জানিয়েছে পুলিশ। সোমবার পুলিশ জানিয়েছে, অন্তত ৩ হাজার কেজি হেরোইন আনা হয়েছিল, যার বাজারমূল্য ১৯ হাজার কোটি টাকা। এই ঘটনার সঙ্গে যুক্ত দু’জনকে গ্রেফতার করা হয়েছে। ট্যালকম পাউডার বলে ভারতে আনার চেষ্টা হচ্ছিল ওই হেরোইন। গুজরাটের মুন্দ্রা বন্দরে সেই মাদক চিহ্নিত করে ফেলে ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্সের (DRI) আধিকারিকেরা।

ডিআরআই-এর এক আধিকারিক জানিয়েছেন, মোট দুটি কন্টেনারে আনা হচ্ছিল হেরোইন। একটিতে ছিল ২০০০ কেজি ও অপর কন্টেনারে ১০০০ কেজি মাদক। এগুলি সবই আফগানিস্তান থেকে আনা হচ্ছিল বলে জানিয়েছেন আধিকারিকেরা। এই ঘটনার পর দেশের অন্যান্য বন্দরেও তল্লাশি চালানো হচ্ছে। আমেদাবাদ, দিল্লি, চেন্নাই, গান্ধীধাম ও মাণ্ডবীতেও কড়া নজর রাখা হয়েছে। ওই সব এলাকা দিয়েই ভারতে মাদক পাচার করার চেষ্টা হতে পারে বলে অনুমান আধিকারিকদের। ডিআরআই জানিয়েছে, গুজরাট থেকে যে মাদক উদ্ধার হয়েছে তার বাজারমূল্য ১৯ হাজার কোটি টাকা।

কোনও আফগান নাগরিক এই মাদক পাচারের পিছনে রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত দু’জনকে এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের একটি ফার্ম থেকে আনা হচ্ছিল ওই হেরোইন। আসি ট্রেডিং ফার্ম নামে ওই সংস্থা ট্যালকম পাউডার বলে পাঠিয়েছিল হেরোইন। জানা গিয়েছে, আফগানিস্তানের রফতানিকারক সংস্থার নাম হাসান হুসেন লিমিটেড। আফগানিস্তানেই তৈরি হয় বিপুল পরিমাণ হেরোইন। বিশ্বে যত হেরোইন পাওয়া যায়, তার বেশিরভাগটাই আসে আফগানিস্তান থেকে। মনে করা হয়, ইদানিং তালিবান টাকা জোগাড় করতে মাদক পাচারের চেষ্টা চালাচ্ছে।

আফগানিস্তানের হোরোইন

আফগানিস্তানে টাকা রোজগারের অন্যতম উপায় এই হেরোইন। আফগানিস্তানে যাতে হেরোইন তৈরি না হয়, তা যাতে পাচার করা না যায় তার, জন্য গত কয়েক বছরে কোটি কোটি টাকা খরচ করেছে আমেরিকা। যেখানে এ সব তৈরি হয়, সেগুলো ভেঙে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের জীবন ধারনের জন্য অনেকেই হেরোইন পাচারের কাজ বেছে নিয়েছেন। পাশাপাশি তালিবানও আর্থিক লাভ পেতে এই রাস্তায় হাঁটছে।

আরও পড়ুন: India to resume Vaccine Export: আগামী মাস থেকেই করোনা টিকা রফতানি শুরু করবে ভারত

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla