৪৫ ঊর্ধ্ব সকলেই পাবেন টিকা, কীভাবে করবেন রেজিস্ট্রেশন? জেনে নিন

কীভাবে করবেন কো-উইনে রেজিস্ট্রেশন? এক নজরে সম্পূর্ণ জেনে নিন সেই পদ্ধতি...

৪৫ ঊর্ধ্ব সকলেই পাবেন টিকা, কীভাবে করবেন রেজিস্ট্রেশন? জেনে নিন
গ্রাফিক্স: অভীক দেবনাথ
সুমন মহাপাত্র

|

Mar 23, 2021 | 8:04 PM

কলকাতা: করোনার সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মুখে ভারত। গোটা দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টাতেই করোনা আক্রান্তর সংখ্যা ৪০ হাজারের বেশি। তাই সংক্রমণে লাগাম পরাতে ৪৫ ঊর্ধ্ব সকলকে করোনা টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ঘোষণা করেছেন, আর কোনও কো-মর্বিডিটি নয়, ৪৫ বছরের বেশি বয়স হলেই মিলবে করোনা টিকা। পাশাপাশি তিনি সকলকে কো-উইন অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে আর্জি জানিয়েছেন। তবে কীভাবে করবেন কো-উইনে রেজিস্ট্রেশন? এক নজরে সম্পূর্ণ জেনে নিন সেই পদ্ধতি…

*প্রথমে কো-উইন পোর্টালে যেতে হবে। সরকারি কো-উইন পোর্টাল হল www.cowin.gov.in *কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন বা সাইন ইন ইওরসেলফ অপশন পাবেন। পাশাপাশি রেজিস্টার উইথ আরোগ্য সেতু অপশনও পাবেন। *এরপর কো-উইন পোর্টালে রেজিস্টার অপশনে ক্লিক করতে হবে।

How to get COVID Vaccine? *সেখানে মোবাইল নম্বর দিয়ে গেট ওটিপি অপশনে ক্লিক করলে ফোনে ওটিপি যাবে।

How To Get COVID vaccine? *সেই ওটিপি দিয়ে লগইন করলে পরিচয়পত্র ও তথ্য আপলোডের অপশন আসবে। *প্রথমে সচিত্র পরিচয়পত্র হিসেবে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট ও পেনসন পাসবুকের মধ্যে কোনও একটি বেছে নিতে হবে। *এরপর নির্বাচিত পরিচয়পত্রে নম্বর দিতে হবে। *এরপর নিজের সম্পূর্ণ নাম লিখতে হবে ও জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখ লেখার ক্ষেত্রে মাথায় রাখতে হবে যে ১৯৭৬ সাল বা তার আগে যাদের জন্ম তারিখ  শুধুমাত্র সেই ব্যক্তিরাই রেজিস্ট্রেশনের জন্য বৈধ।

How to Get COVID vaccine?

কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশনের পর আপনি যদি টিকা নেওয়ার জন্য বৈধ হিসেবে গণ্য হন, তাহলে আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এরপর ভ্যাকসিনেশন সেন্টারে গিয়ে নির্দিষ্ট দিনে আপনি টিকা পাবেন। টিকা পাওয়ার পর সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে তা নিরাপদ বলেই জানিয়েছে করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে করোনা নিয়ন্ত্রণে স্বরাষ্ট্র মন্ত্রকের নয়া গাইডলাইন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla