জিজ্ঞাসা: করোনার ভ্যাকসিন কীভাবে পাবেন? জেনে নিন, রেজিস্ট্রেশন থেকে সম্পূর্ণ প্রক্রিয়া

দেশের সর্বত্র চলছে করোনা টিকাকরণের 'ড্রাই রান।' জেনে নিন করোনা প্রতিষেধক (COVID vaccine) সংক্রান্ত সব তথ্য...

জিজ্ঞাসা: করোনার ভ্যাকসিন কীভাবে পাবেন? জেনে নিন, রেজিস্ট্রেশন থেকে সম্পূর্ণ প্রক্রিয়া
অলঙ্করণ- অভীক দেবনাথ
সুমন মহাপাত্র

|

Jan 03, 2021 | 12:50 PM

নয়া দিল্লি: পরবর্তী ৬ থেকে ৮ মাসের মধ্যেই ৩০ কোটি নাগরিকের কাছে করোনা প্রতিষেধক (COVID vaccine)পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। ইতিমধ্যেই দেশে বিশেষজ্ঞ দলের অনুমোদন পেয়েছে অক্সফোর্ডের করোনা প্রতিষেধক কোভিশিল্ড। এমতাবস্থায় ডিজিসিআইয়ের অনুমোদন কার্যত সময়ের অপেক্ষা। দেশের সর্বত্র চলছে করোনা টিকাকরণের ‘ড্রাই রান।’ জেনে নিন করোনা প্রতিষেধক (COVID vaccine) সংক্রান্ত সব তথ্য…

কারা পাবেন টিকা?

* সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীরা: বিশেষজ্ঞদের নির্দেশ অনুযায়ী, প্রথম পর্বে করোনা টিকা পাবেন সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত স্বাস্থ্যকর্মীরা।

*প্রথম সারির যোদ্ধারা: প্রথম পর্বে টিকা পাবেন সামনের সারির যোদ্ধারা। তাদের মধ্যে থাকবেন প্রতিরক্ষামন্ত্রকের সেনা, বায়ুসেনা, নৌসেনা ও উপকূলরক্ষীরা। স্বরাষ্ট্রমন্ত্রকের বিএসএফ, অসম রাইফেলস, সিআরপিএফ, আইটিবিপি, এনএসজি, এসএসবি ও জেলা পুলিস, হোম গার্ড ও বিপর্যয় মোকাবিলা বাহিনীও পাবে করোনা প্রতিষেধক। পুরকর্মী ও রাজ্য পুলিসের আধিকারিকরাও পাবেন করোনা প্রতিষেধক।

*৫০ বছরের বেশি বয়স্করা: এই ব্যক্তিদের দু’টি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি ৬০-এর বেশি, দ্বিতীয়টি ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। দেশের প্রশাসনিক নেতারা স্থির করবেন কারা আগে প্রতিষেধক পাবেন।

*অধিক সংক্রমণযুক্ত অঞ্চলের মানুষ: রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ঠিক করবে এই জায়গাগুলি। যেখানে সংক্রমণের হার খুব বেশি।

*আম জনতা: আগে অধিক গুরুত্বপূর্ণরা করোনা প্রতিষেধক পেয়ে গেলে এরপর করোনা প্রতিষেধক পাবে আম জনতা। সেক্ষেত্রে রেজিস্ট্রেশন আবশ্যক।

COVID vaccine

কীভাবে করবেন রেজিস্ট্রেশন?

*কোউইন ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। *আধার বা সচিত্র পরিচয়পত্র আপলোড করতে হবে। বায়োমেট্রিক বা ওটিপির মাধ্যমে যাচাই করা হবে সংযুক্তি। *রেজিস্ট্রেশন হয়ে গেলে টিকাকরণের সময় ও তারিখ জানিয়ে দেওয়া হবে। *আগে থেকেই রেজিস্ট্রেশন করতে হবে। টিকাকরণের জায়গায় কোনও রেজিস্ট্রেশন হবে না। *কোউইন অ্যাপের তথ্যের মাধ্যমেই টিকাকরণের স্থান জানানো হবে।

আরও পড়ুন: জিজ্ঞাসা: ভারতে অনুমোদনের দোরগোড়ায় কোভিশিল্ড, জেনে নিন ডোজ়, দাম ও কার্যকারিতা সম্পর্কে

কোথায় ভ্যাকসিন পাবেন?

* নির্ধারিত কোনও স্থান যেখানে স্বাস্থ্য আধিকারিক বা চিকিৎসক থাকবেন *স্কুল বা কমিউনিটি হলের মতো জায়গাকেও টিকাকরণের স্থান হিসাবে বেছে নেওয়া হতে পারে। *বিশেষ কোনও দল আপনার বাড়ির কাছে এসে টিকাকরণ করতে পারে।

আরও পড়ুন: জিজ্ঞাসা: আপনি কি পাবেন ‘স্বাস্থ্য সাথীর’ সুবিধা? জেনে নিন এই তথ্যগুলো

কীভাবে দেওয়া হবে করোনা টিকা?

সেশান সাইটে তিনটি ঘর থাকবে। প্রথমটি ওয়েটিং রুম, ভ্যাকসিন নেওয়ার জন্য সেখানে অপেক্ষা করতে হবে। দ্বিতীয়টি ভ্যাকসিনেশন রুম, সেখানে টিকা দেওয়া হবে। তৃতীয়টি অবজারভেশন রুম, সেখানে টিকা দেওয়ার পরবর্তী ৩০ মিনিট ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হবে।

আরও পড়ুন: জিজ্ঞাসা: মেট্রো-ট্রেন-বাসে একটাই কার্ড! জেনে নিন ‘ন্যাশনাল কমন মবিলিটি কার্ড’

কে টিকা দেবেন?

*সেশান সাইটে উপস্থিত প্রথম টিকাকরণ আধিকারিক রেজিস্ট্রেশন যাচাই করবেন। *দ্বিতীয় আধিকারিক সংযুক্তি যাচাই করবেন। *তৃতীয় আধিকারিক টিকা দেবেন। *চতূর্থ ও পঞ্চম আধিকারিক টিকা নেওয়ার পর পর্যবেক্ষণে রাখবেন।

আরও পড়ুন: জিজ্ঞাসা: বিবাহযোগ্যাদের এককালীন ২৫ হাজার টাকা দেবে রাজ্য সরকার, কীভাবে আবেদন করবেন, জানুন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla