suspected Mpox case in India: ভারতে মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ? কী বলছে কেন্দ্র?

suspected Mpox case in India: মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব রয়েছে এমন একটি দেশ থেকে এসেছেন ওই যুবক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ওই যুবকের নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি মাঙ্কিপক্স আক্রান্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, "ওই যুবকের নমুনা পরীক্ষা করা হচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল বিষয়টি দেখছে।"

suspected Mpox case in India: ভারতে মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ? কী বলছে কেন্দ্র?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 2:38 PM

নয়াদিল্লি: ভারতে কি মাঙ্কিপক্স (এমপক্স) আক্রান্তের হদিশ পাওয়া গেল? বিদেশ থেকে ভারতে ফেরা এক যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। ওই যুবকের শারীরিক লক্ষণগুলি মাঙ্কিপক্সে আক্রান্তের মতো বলে চিকিৎসকরা বলছেন। একটি নির্দিষ্ট হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে কেন্দ্র জানিয়েছে।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব রয়েছে এমন একটি দেশ থেকে এসেছেন ওই যুবক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ওই যুবকের নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি মাঙ্কিপক্স আক্রান্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, “ওই যুবকের নমুনা পরীক্ষা করা হচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল বিষয়টি দেখছে। ওই যুবকের সংস্পর্শে কারা এসেছেন, তা দেখা হচ্ছে।” দেশবাসীকে আশ্বস্ত করে কেন্দ্র জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। অযথা উদ্বেগের কোনও কারণ নেই। মাঙ্কিপক্সের মোকাবিলায় কেন্দ্র প্রস্তুত বলে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

বিশ্বের একাধিক দেশে মাঙ্কিপক্স (এমপক্স) ছড়িয়ে পড়েছে। সপ্তাহ তিনেক আগে আফ্রিকার ১২টি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার পর একে জনস্বাস্থ্যের আন্তর্জাতিক জরুরি অবস্থা বলে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভিনদেশ থেকে আসা ব্যক্তিদের নিয়ে সতর্ক কেন্দ্র।

এই খবরটিও পড়ুন

বিশ্বজুড়ে করোনার প্রকোপ দেখেছে মানুষ। বহু মানুষের জীবন কেড়েছে করোনা। অন্যদিকে, ২০২২ সালের জানুয়ারি থেকে ১২০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। তবে করোনার মতো প্রাণঘাতী নয়। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ২২০ জনের মতো মানুষের মৃত্যু হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)