Lok Sabha Election 2024: বিজেপির ৭২ জনের দ্বিতীয় প্রার্থী তালিকায় ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী, ৯ কেন্দ্রীয় মন্ত্রীর নাম

Lok Sabha Election 2024: দ্বিতীয় তালিকায় ৭২ জনের নাম রয়েছে। এর মধ্যে রয়েছে ৩ রাজ্যের ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ৫ কেন্দ্রীয় মন্ত্রীর নাম। এছাড়াও তালিকায় আছেন বেশ কয়েকজন বিশিষ্ট বিজেপি নেতার নাম।

Lok Sabha Election 2024: বিজেপির ৭২ জনের দ্বিতীয় প্রার্থী তালিকায় ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী,  ৯ কেন্দ্রীয় মন্ত্রীর নাম
ফের প্রার্থী নিতিন ও অনুরাগ, মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার পরদিনই প্রার্থী খট্টরওImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Mar 13, 2024 | 8:25 PM

নয়া দিল্লি: বুধবার (১৩ মার্চ), আসন্ন লোকসভা নির্বাচনের জন্য দ্বিতীয় প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। দ্বিতীয় তালিকায় ৭২ জনের নাম রয়েছে। এর মধ্যে রয়েছে হরিয়ানার সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী, কর্নাটকের বিজেপি সভাপতি বিওয়াই রাঘবেন্দ্র, কেন্দ্রীয় মন্ত্রী শোভা করন্দলাজে, যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্য, কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিং যাদব, কেন্দ্রীয় মন্ত্রী কৃষাণ পাল গুর্জর, কেন্দ্রীয় মন্ত্রী ভারতী প্রবি পওয়ার, কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দাদারাও দানভে, উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত প্রমুখ। এদিন বাংলার কোনও আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি।

মঙ্গলবারই, হরিয়ানার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মনোহরলাল খট্টর। জেজেপির সঙ্গে বিজেপির জোট ভেঙে যায়। বিজেপি এককভাবে সরকার গঠন করে। তবে, মনোহরলাল খট্টর আর মুখ্যমন্ত্রী পদে শপথ নেননি। তাঁর বদলে মুখ্যমনত্রী হন, দলের রাজ্য সভাপতি নায়েব সিং সাইনি। বুধবার, করনাল বিধাসভা কেন্দ্রের বিধায়ক পদও ছাড়েন খট্টর। ওই কেন্দ্র থেকেই নয়া মুখ্যমন্ত্রীকে উপনির্বাচনে লড়ার প্রস্তাব দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার একদিন পরই লোকসভা নির্বাচনের প্রার্থী করা হল তাঁকে। করনাল আসন থেকেই। বাসবরাজ বোম্মাইকে প্রার্থী করা হয়েছে কর্নাটকের হাভেরি কেন্দ্র থেকে। আর ত্রিবেন্দ্র সিং রাওয়াত প্রার্থী হয়েছেন, হরিদ্বার কেন্দ্র থেকে।

হিমাচল প্রদেশের হামিপুর আসন থেকে প্রার্থী করা হয়েছে অনুরাগ সিং ঠাকুরকে। নিতিন গড়করি প্রার্থী হয়েছেন নাগপুর কেন্দ্র থেকে। এছাড়া ধারওয়াড় থেকে প্রহ্লাদ জোশী, উত্তর মুম্বই থেকে পীযূষ গোয়েল, বেঙ্গালুরু উত্তর থেকে শোভা করন্দলাজে, গুরগাঁও থেকে রাও ইন্দ্রজিৎ সিং যাদব , ফরিদাবাদ কৃষাণ পাল গুর্জর, ডিন্ডোরি থেকে ভারতী পওয়ার এবং জালনা থেকে রাওসাহেব দাদারাও দানভে। বেঙ্গালুরু দক্ষিণ থেকে প্রার্থী হয়েছেন তেজস্বী সূর্য। হরিয়ানার সিরসা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসেবে লড়বেন, আম আদমি পার্টির প্রাক্তন নেতা অশোক তানওয়ার।

সংসদের নিরাপত্তা লঙ্ঘনের সময় সংবাদ শিরোনামে উঠে এসেছিল মহীশূরের সাংসদ প্রতাপ সিংহর নাম। প্রতাপ সিংহর স্লিপ নিয়েই সংসদের ভিতরে প্রবেশ করেছিল অভিযুক্তরা। তাঁকে আর প্রার্থী করা হয়নি। অন্তত মহীশুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। তাঁর বদলে প্রার্থী করা হয়েছে যদুবীর কৃষ্ণদত্ত চামরাজা ওয়াড়িয়ারকে। এর আগে প্রথম তালিকায় ১৯৫ আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। যদিও সেই ১৯৫ জনের মধ্য থেকে ভোজপুরি গায়ক-অভিনেতা পবন সিং এবং উপেন্দ্র রাওয়াত নিজেদের সরিয়ে নিয়েছেন।