Manmohan Singh: ‘সীমান্তে বসে আছে চিন’, মনমোহনের মন্তব্যের বিরুদ্ধে মুখ খুলল কেন্দ্র

Manmohan Singh: চিন ইস্যুতে মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁর দাবি, চিন সীমান্তের কাছে বসে আছে এবং বিষয়টি চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

Manmohan Singh: 'সীমান্তে বসে আছে চিন', মনমোহনের মন্তব্যের বিরুদ্ধে মুখ খুলল কেন্দ্র
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 11:02 PM

নয়া দিল্লি : মোদী সরকারের বিদেশ নীতি নিয়ে সুর চড়িয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। আর তাঁর সেই মন্তব্যকেই ‘রাজনৈতিক’ বলে উল্লেখ করল কেন্দ্র। মনমোহন সিং দাবি করেছেন, চিন আমাদের সীমান্তে এসে বসে আছে, আর সেই সত্যিটা চাপা দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। তাঁর এই মন্তব্যের পর বিদেশ মন্ত্রকের তরফ থেকে মুখপাত্র অরিন্দম বাগচী এক বিবৃতিতে বলেন, ‘এটি একটি রাজনৈতিক মন্তব্য।’ তাই এই বিষয়ে বিদেশ মন্ত্রকের তরফ থেকে কোনও বার্তা দেওয়া হবে না বলেই জানিয়েছেন তিনি। এর আগেও চিন প্রসঙ্গে এই ধরনের মন্তব্য করেছেন রাহুল গান্ধী, আর এবার মনমোহন সিং।

চিন প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘চিনের বিষয়টা খুব পরিষ্কার। আমি বারবার বলতে চাই না। আমরা চিনের সঙ্গে কথা বলছি। কী ভাবে এই পরিস্থিতি তৈরি হয়েছে, তা আমরা বারবার বোঝাতে পারব না।’ বিদেশ নীতি নিয়ে মোদী সরকারের ব্যর্থতার সমালোচনা করেন মনমোহন সিং। তিনি বলেন, ‘চিন আমাদের সীমান্তে বসে আছে আর এই বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোঁচা দিয়ে মনমোহন সিং আরও বলেন, টরাজনীতিবিদদের আলিঙ্গন করে, বা আমন্ত্রণ ছাড়া বিরিয়ানি খেতে গেলেই সম্পর্কের উন্নতি হয় না।ট

এ ছাড়াও একাধিক ইস্যুতে এ দিন মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন তিনি। বৃহস্পতিবার এক ভিডিয়ো বার্তায় আক্রমণ শানিয়েছেন তিনি। তাঁর দাবি, নরেন্দ্র মোদী তথা বিজেপি সরকার অর্থনীতি বা বিদেশনীতির কিছুই বোঝে না। তাঁর দাবি কেন্দ্রীয় সরকার যে নীতি নিয়ে চলছে, তাতে ধনীরা আরও ধনী, আর দরিদ্ররা আরও গরিব হচ্ছে। তিনি আরও উল্লেখ করেন, সাড়ে সাত বছর ধরে ক্ষমতায় থাকার পর সরকার নিজেদের ভুল স্বীকার না করে আজও সেই নেহেরুকেই দোষ দেন। প্রধানমন্ত্রীর পদের একটা নিজস্ব মর্যাদা আছে বলে উল্লেখ করেন তিনি। নিজেদের ভুলের জন্য ইতিহাসকে বারবার দোষ না দিয়ে মর্যাদা বজায় রাখা উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

তিনি জানান, ১০ বছর প্রধানমন্ত্রী থাকাকালীন কোনও দিন বিশ্বের কাছে দেশের সম্মানহানি হতে দেননি তিনি। প্রধানমন্ত্রীর নিরাপত্তা ইস্যু প্রসঙ্গেও এ দিন আক্রমণ করেছেন মনমোহন সিং।

আরও পড়ুন: IED found in Delhi: ফের রাজধানীতে মিলল বোমা, চারজনকে ঘিরেই দানা বাঁধছে সন্দেহ

আরও পড়ুন:  Lakhimpur Kheri Case : লখিমপুর কাণ্ডে মন্ত্রী পুত্রের জামিনকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে আবেদন দুই আইনজীবীর