Army Chopper Crash: উদ্ধার হল একের পর এক ঝলসে যাওয়া দেহ, কীভাবে ভেঙে পড়ল Mi17 হেলিকপ্টার?

Army Chopper Crash: তামিলনাড়ুতে ভেঙে পড়েছে এমআই- ১৭ হেলিকপ্টার। কপ্টারে ১৪ জন ছিলেন বলে জানা গিয়েছে। ১৪ জনের মধ্যে রয়েছেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত।

Army Chopper Crash: উদ্ধার হল একের পর এক ঝলসে যাওয়া দেহ, কীভাবে ভেঙে পড়ল Mi17 হেলিকপ্টার?
(অলংকরণ- অভিজিৎ বিশ্বাস)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 6:37 PM

তামিলনাড়ু : তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়ল সেনাবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। আর সেই চপারের যাত্রীদের মধ্যে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। বুধবার দুপুরে হেলিকপ্টারটি মাঝ আকাশে ভেঙে পড়ে। সংবাদমাধ্যমে ঘটনাস্থলের যে ছবি বা ভিডিয়ো উঠে আসছে, তাতে দেখা যাচ্ছে পড়ে থাকা হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে ধোঁয়া উঠছে। জঙ্গলের মধ্যে ভেঙে পড়েছে হেলিকপ্টার।

শেষ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, হেলিকপ্টারে থাকা ১৪ জন যাত্রীর মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে। আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ওয়েলিংটন এয়ারবেসে নিয়ে গিয়ে তাঁদের চিকিৎসা করা হচ্ছে। সূত্রের খবর, ঘটনাস্থল একাধিক ঝলসে যাওয়া দেহ উদ্ধার করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে ঘটনার বিষয়ে সব তথ্য জানানো হচ্ছে প্রতি মুহূর্তে।

কখন, কোথায় ঘটল ঘটনাটি?

বুধবার দুপুরে তামিলনাড়ুর কুন্নুরের কাছে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। সুলুর এয়ারবেস থেকে সেনা আধিকারিকদের নিয়ে ওড়ে হেলিকপ্টার। ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজের দিকে যাচ্ছিল। নীলগিরি পার্বত্য অঞ্চেল ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় ভেঙে পড়ে সেটি। ঘন জঙ্গলের মধ্যে ভেঙে পড়ে সেই বিমান।

কী ভাবে ভেঙে পড়ল হেলিকপ্টার?

দুর্ঘটনার খবর নিশ্চিত করা হলেও ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটল, সে ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি বায়ুসেনার তরফে। সূত্রের খবর, হাই ট্রান্সমিশন তার বা বিদ্যুৎবাহী তারে গেলে দুর্ঘটনা ঘটে থাকতে পারে। সে ক্ষেত্রে কী ভাবে ওই কপ্টার এত নীচে নেমে এল, তা বোঝা যাচ্ছে না। সেনা আধিকারিকেরা মনে করছেন আবহাওয়াও হতে পারে কারণ। ওই অঞ্চলে গত কিছুদিন ধরে বৃষ্টি হচ্ছে। পাশাপাশি কুয়াশার কারণে দৃশ্যমানতা কম থাকার কারণে দুর্ঘটনা ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বায়ুসেনার তরফে।

কেমন আছেন সিডিএস বিপিন রাওয়াত?

দেশের প্রতিরক্ষায় সর্বোচ্চ পদের অধিকারী সিডিএস বিপিন রাওয়াত। তাই তিনি কপ্টারে ছিলেন এই খবর সামনে আসতেই দেশ জুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। সেনাবাহিনীর তরফে এই বিষয়ে তাঁর শারীরিক অবস্থার বিষয়ে কিছু জানানো হয়নি। তবে, বায়ুয়েনা সূত্রের খবর, দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন বিপিন রাওয়াত। হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে।

কারা ছিলেন ওই হেলিকপ্টারে?

এখনও পর্যন্ত জানা গিয়েছে, হেলিকপ্টারে ছিলেন মোট ১৪ যাত্রী। তার মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে। ১৪ যাত্রীর মধ্যে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত, বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার এলএস লিড্ডার, লেফট্যানেন্ট কর্নেল হরজিন্দর সিং, এনকে গুরুসেবক সিং, এনকে জিতেন্দ্র কুমার, এনকে বিবেক কুমার, এনকে বি সাই তেজা ও হাভ সাতপাল।

আরও পড়ুন: Army Chopper Crash Live Update: গুরুতর আহত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত, দুর্ঘটনাস্থলে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী