Netflix and I&B Ministry : এবার নেটফ্লিক্সের সঙ্গে গাঁটছড়া কেন্দ্রের, জানেন ওয়েব সিরিজে কী দেখানো হবে…

Netflix and I&B Ministry : মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য় ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর প্রকাশ করলেন 'আজাদি কি অমৃত কাহানিয়া'। এই উদ্যোগের আওতায় নেটফ্লিক্স ছোটো ছোটো ২৫ টি ভিডিয়ো স্টোরি তৈরি করবে মহিলা ক্ষমতায়ন সহ অন্যান্য বিষয়ের উপর।

Netflix and I&B Ministry : এবার নেটফ্লিক্সের সঙ্গে গাঁটছড়া কেন্দ্রের, জানেন ওয়েব সিরিজে কী দেখানো হবে...
গ্রাফিক্স : অভীক দেবনাথ (টিভি৯ বাংলা)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 7:00 PM

নয়া দিল্লি : স্বাধীনতার ৭৫ তম বছর উপলক্ষে দেশ জুড়ে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ ( Azadi Ka Amrit Mahotsav)। এই অনুষ্ঠানের অংশ হিসেবে মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য় ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর প্রকাশ করলেন ‘আজাদি কি অমৃত কাহানিয়া’ (Azadi Ki Amrit Kahaniya)। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ও জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের সঙ্গে যৌথ উদ্যোগে একটি ছোটো ভিডিয়ো সিরিজ় বানানো হয়েছে। সেই ছোটো ভিডিয়ো স্টোরি হল ‘আজাদি কি অমৃত কাহানিয়া’। এদিনের ভিডিয়ো স্টোরি সিরিজ়ের প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ড: এল মুরুগান, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব শ্রী অপূর্ব চন্দ্র ও গ্লোবাল টিভি ও নেটফ্লিক্সের প্রধান বেলা বাজারিয়া।

দেশের নাগরিকদের অনুপ্রাণিত করার মতো গল্প তুলে ধরা হবে ‘আজাদি কি অমৃত কাহানিয়া’ তে। এই উদ্দেশ্যে নেটফ্লিক্সের সঙ্গে দীর্ঘ সময়ের জন্য গাঁটছড়া বাঁধল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এই পার্টনারশিপের আওতায় নেটফ্লিক্স ছোটো ছোটো ২৫ টি ভিডিয়ো স্টোরি তৈরি করবে। এই স্টোরিগুলিতে নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে পরিবেশ, সাস্টেনেবল ডেভেলপমেন্টের বিভিন্ন গল্প তুলে ধরা হবে। মঞ্চ থেকে এদিন অনুরাগ ঠাকুর বলেছেন, “এই উদ্যোগ অনুপ্রাণিত করার মতো ভারতীয়দের বিভিন্ন গল্প তুলে ধরবে। এই গল্পগুলিই আরও অনেক মানুষকে উৎসাহিত করবে তাঁদের নিজেদের লক্ষ্য পৌঁছানোর জন্য।” তাঁর আরও সংযোজন, “নেটফ্লিক্সের সঙ্গে দীর্ঘকালীন পার্টনারশিপ করা হয়েছে। বিভিন্ন ধরনের গল্প এখানে তুলে ধরা হবে। নেটফ্লিক্স ছোটো ছোটো ২৫ টি ভিডিয়ো স্টোরি তৈরি করবে। নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে পরিবেশ, সাস্টেনেবল ডেভেলপমেন্টের বিভিন্ন গল্প তুলে ধরা হবে। এই মন্ত্রকের জন্য নেটফ্লিক্স দুই মিনিটের শর্ট ফিল্ম তৈরি করবে।” এই ভিডিয়োগুলো দুরদর্শন নেটওয়ার্কেও সম্প্রচার করা হবে বলে জানিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেই শেয়ার করা হবে।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট মহিলা ব্যক্তিত্বরাও। অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পদ্ম সম্মান প্রাপ্ত পরিবেশ বিজ্ঞানী বাসন্তী দেবী। কোশী নদীর পুনরুদ্ধারের জন্য তাঁর অবদান অনস্বীকার্য। অনুষ্ঠানে ছিলেন পদ্মশ্রী সম্মান প্রাপ্ত আনশু জামসেনপা। তিনিই বিশ্বে প্রথম ব্যক্তি যিনি পাঁচদিনে দুই মাউন্ট এভারেস্ট উঠেছিলেন। হর্ষিনী কানহেকার ভারতের প্রথম মহিলা অগ্নিনির্বাপক। তিনিও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে নিজের বক্তৃতা শুরুর সময় অনুরাগ ঠাকুর বলেছেন,স্বাধীনতার ধারণাটি ভারতে নারীমুক্তির সঙ্গে জড়িত। মন্ত্রী মন্তব্য বলেছেন যে, যেসব মহিলাকে সমাজের স্টেরিওটাইপ ভেঙে বেরিয়ে আসতে হয়েছে, নিজেদের প্রমাণ করতে হয়েছে তাঁদের কাছে স্বাধীনতা শব্দটির অর্থ অনেক বড়। কেন্দ্রীয় মন্ত্রী এদিন জানিয়েছেন, নেটফ্লিক্স ও কেন্দ্রীয় মন্ত্রক বিভিন্ন ট্রেনিং ওয়ার্কশপ ও মাস্টার ক্লাসেরও আয়োজন করবে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তের ছবি নির্মাতারা ‘আজাদি কি অমৃত কাহানিয়া’ এর আওতায় বিভিন্ন ভিডিয়ো বানাবে। এদিকে গ্লোবাল টিভি ও নেটফ্লিক্সের প্রধান বেলা বাজারিয়া বলেছেন,”নেটফ্লিক্স এমন একটি সময়ের অংশ হতে পেরে উত্তেজিত যখন ভারত থেকে গল্পগুলি বিশ্বে রপ্তানি করা হচ্ছে এবং সেরা ভারতীয় গল্পগুলি বিশ্ব মঞ্চে স্বীকৃতি পাচ্ছে এবং বিশ্বের মানুষ তা পছন্দ করছে।”

আরও পড়ুন : Sunil Jakhar : ‘বিবেক থাকলে মুণ্ডচ্ছেদ হবে,’ কার উদ্দেশে এমন বললেন কংগ্রেস নেতা!