ভিডিয়ো: স্কটল্যান্ডে নয়া অবতারে প্রধানমন্ত্রী! উপস্থিত ভারতীয়দের সামনে ড্রাম বাজিয়ে হালকা মেজাজে নরেন্দ্র মোদী

Narendra Modi, সমাজের নিচু স্তর থেকে ধাপে ধাপে উঠে আসা এই ব্যতিক্রমী চরিত্র হয়তো বাকিদের থেকে আলাদা।

ভিডিয়ো: স্কটল্যান্ডে নয়া অবতারে প্রধানমন্ত্রী! উপস্থিত ভারতীয়দের সামনে ড্রাম বাজিয়ে হালকা মেজাজে নরেন্দ্র মোদী
জলবায়ু সম্মলনে প্রধানমন্ত্রী। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 10:33 AM

গ্লাসগো: স্বাধীনতার পর থেকেই অনেক প্রধানমন্ত্রী দেখেছে দেশ। তবে সমাজের নিচু স্তর থেকে ধাপে ধাপে উঠে আসা এই ব্যতিক্রমী চরিত্র হয়তো বাকিদের থেকে আলাদা। বিদেশের মাটিতেও দেশবাসীদের দেখে আনন্দিত প্রধানমন্ত্রী তাই ড্রাম বাজাতেও কুন্ঠা বোধ করেন না।

মঙ্গলবার, স্কটল্যান্ডে ভারতীয় সমাজের অনেকের সঙ্গেই কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। স্কটল্যান্ড নিবাসী ভারতীয়রা একবার প্রধানমন্ত্রীকে এক ঝলক দেখার জন্য সেখানে সমবেত হয়ে অপেক্ষা করছিলেন। সিওপি২৬ জলবায়ু সম্মলনে (COP26 World Climate Conference) যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগোতে (Glasgow) ছিলেন প্রধানমন্ত্রী। সম্মলেন শেষে দেশে ফেরার পথে এই তাঁকে দেখা জন্য সমবেত অনাবাসী ভারতীয়দের দিকে হাত নাড়তে নাড়তে এগিয়ে যেতে দেখা যায় মোদীকে।

প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে তাঁকে অভিবাদন জানাতে সেখানে নানা ধরনের বাদ্যযন্ত্র বাজানোর আয়োজন করেছিলেন অনাবাসী ভারতীয়রা সকলের সঙ্গে শুভেচ্ছো বিনিময়ের পরেই ড্রামস্টিক হাতে তুলে নেন নমো। হালকা মেজাজে হাসি মুখে ড্রাম বাজাতে বাজাতে নয়া অবতারে ধরা দেন বিশ্বের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রনেতা। সেখানে উপস্থিত ভারতীয়দের সঙ্গে কিছুক্ষণ কথাও বলেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছোট ছোট ছেলেমেয়েদের ভাগ্যে জোটে প্রধানমন্ত্রীর স্নেহের পরশ।

দেখে নিন ভিডিয়ো

প্রসঙ্গত উল্লেখ্য, গ্লাসগোতে সিওপি২৬ বিশ্ব জলবায়ু সম্মেলনের শেষ দিনে বিশ্বের দরবারে পাঁচটি বিষয় পেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশেষ পাঁচকে ‘পঞ্চমৃত’ হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। জলবায়ু সম্মলনে নরেন্দ্র মোদীর প্রতিশ্রুতি, ২০৭০ সালের মধ্যে ভারতে কার্বন নির্গমণের পরিমাণ শূণ্যতে গিয়ে পৌঁছবে। গ্লাসগোর এই জলবায়ু সম্মলনে দৃঢ়তার সঙ্গে এই ধরনের দাবি অন্য কোনও দেশের রাষ্ট্রনেতা করতে পারেননি। তাই স্বভাবতই প্রধানমন্ত্রী মোদীর এই ঘোষণার পর প্রথম বিশ্বের দেশগুলি থেকে আগত প্রতিনিধিরা খানিকটা অবাকই হয়ে যান। বিশেষজ্ঞদের মতে আন্তর্জাতিক মঞ্চে সমগ্র বিশ্বকে সাক্ষী রেখে নরেন্দ্র মোদী যে লক্ষ্যের কথা ঘোষণা করেছেন, সেই লক্ষ্যে পৌঁছতে আগামী বেশ কিছু বছরে ভারত অচিরাচরিত শক্তির পরিমাণ বৃদ্ধি করবে। নরেন্দ্র মোদী দেখিয়ে দিলেন বিশ্বের পশ্চিমী ও উন্নত দেশগুলি যে কথা ভাবতেও পারেনি সেখানে ভারতের মত একটি উন্নয়নশীল দেশ শুধু নিজেরদের একার বদলে পরিবেশের কথা মাথায় রেখে এই ধরনের চিন্তা ভাবনা করতে পারে।

আরও পড়ুন By Election 2021 Result: উত্তর-পূর্বে ‘ফুল মার্কস’ বিজেপির, উতরে গেল কর্নাটক-মধ্যপ্রদেশও, চিন্তা শুধু হিমাচলে