By Election 2021 Result: উত্তর-পূর্বে ‘ফুল মার্কস’ বিজেপির, উতরে গেল কর্নাটক-মধ্যপ্রদেশও, চিন্তা শুধু হিমাচলে

Clean Sweep for BJP in North East: মিজোরাম, মেঘালয়, অসম মিলিয়ে মোট ৯ টি আসনের মধ্যে সবকটি নিজেদের দখলে রাখতে পেরেছে বিজেপি ও তার জোট সঙ্গীরা।

By Election 2021 Result: উত্তর-পূর্বে 'ফুল মার্কস' বিজেপির, উতরে গেল কর্নাটক-মধ্যপ্রদেশও, চিন্তা শুধু হিমাচলে
দলবদল নিয়ে চিন্তায় বিজেপি-কংগ্রেস। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 12:06 AM

নয়া দিল্লি: বঙ্গে বিধানসভা উপনির্বাচনে কার্যত ভরাডুবি হয়েছে গেরুয়া শিবিরের। মাসখানেক আগে যে দ্বিমুখী লড়াই দেখা গিয়েছিল, তা উপনির্বাচনে এসে একেবারে মুখ থুবড়ে পড়েছে। জয় তো দূরে থাক, জামানত জব্দ হয়েছে তিনটি কেন্দ্রেই। কিন্তু আজ শুধু বাংলায় উপনির্বাচনের ফলাফল ছিল না। অসম, কর্নাটক, হিমাচল প্রদেশ সহ একাধিক রাজ্যে বিধানসভা উপনির্বাচনের ফলাফল আজ প্রকাশ্যে এসেছে।

তৃণমূল শিবির যাই বলুক না কেন, সামগ্রিকভাবে দেখতে গেলে কিন্তু বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কিন্তু বাংলায় উপনির্বাচনের ফলাফল নিয়ে খুব একটা উদ্বিগ্ন হওয়ার কথা নয়। তার থেকেও বেশি চিন্তার বিষয় হতে পারে হিমাচল প্রদেশ। আজ দেশের ১৩ টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০ টি বিধানসভা কেন্দ্র এবং একটি লোকসভা কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য পরীক্ষা ছিল।

বিজেপির জন্য একমাত্র যদি কোনও রাজ্য চিন্তার কারণ হতে পারে, তা হল হিমাচল প্রদেশ। হিমাচলে এখন বিজেপি শাসিত সরকার। কিন্তু সেখানে একেবারে ভরাডুবি হয়েছে বিজেপির। তিনটি বিধানসভা কেন্দ্রের তিনটিতেই জয়ী হয়েছে কংগ্রেস। ফতেহপুর ও আরকি, এই দুই কেন্দ্র কংগ্রেসেরই ছিল। কিন্তু জুব্বল-কোটখাই বিধানসভা কেন্দ্রটি বিজেপির থেকে ছিনিয়ে এনেছে কংগ্রেস। এর পাশাপাশি, কর্নাটকের যে আসনটিতে কংগ্রেস জিতেছে, সেটিও বিজেপির থেকে ছিনিয়ে আনা আসন।

অসমে মোট পাঁচটি আসনে বিধানসভা নির্বাচন ছিল। তার মধ্যে তিনটি আসনে প্রার্থী দিয়েছিল বিজেপি। আর অসমে তাদের শরিক দল ইউনাইটেড পিপলস পার্টি (লিবেরাল) প্রার্থী দিয়েছিল দু’টি আসনে। আর এই পাঁচটি আসনেই নিজেদের শক্তির প্রমাণ দিয়েছে বিজেপি ও তার জোট সঙ্গী। পাঁচে পাঁচ। ধারে কাছে ঘেঁষতে দেয়নি কাউকে। অসমে গেরুয়া ধ্বজ্জা শক্ত করে ধরে রেখেছেন হেমন্ত বিশ্বশর্মা। আর এই ছবি অবশ্যই অমিত শাহ, জে পি নাড্ডাদের ভরসা জোগাবে। আর শুধু অসমই নয়। গোটা উত্তর পূর্বেই বিজেপির দাপট। মিজোরাম, মেঘালয়, অসম মিলিয়ে মোট ৯ টি আসনের মধ্যে সবকটি নিজেদের দখলে রাখতে পেরেছে বিজেপি ও তার জোট সঙ্গীরা।

বিহারে আবার রয়েছে শাহ-নাড্ডাদের জোটসঙ্গী নীতীশ কুমার। সেখানে দুটি আসনে বিধানসভা উপনির্বাচন ছিল। এখানেও দুইয়ে দুই। নীতীশ কুমারের জেডিইউকে টলাতে পারেনি অন্য কোনও শিবির। মধ্যপ্রদেশেও তিনটি বিধানসভা কেন্দ্রের মধ্যে দুটি আসন জিতে নিয়েছে বিজেপি, একটি আসন পেয়েছে কংগ্রেস। এবার যাওয়া যাক দক্ষিণের রাজ্যগুলিতে। কর্নাটকের দুটি আসন আজ কাঁটায় কাঁটায় টক্করের সাক্ষী থেকেছে। শেষ পর্যন্ত একটি করে আসন নিজেদের দখলে রাখতে সফল হয় বিজেপি ও কংগ্রেস। তেলাঙ্গানায় আবার একটি আসনে ভোট ছিল, সেখানেও গেরুয়া আবির।

সাধারণত, ভারতীয় রাজনীতিতে উপনির্বাচনগুলি বেশিরভাগ ক্ষেত্রেই সংশ্লিষ্ট রাজ্যের শাসক দলের পক্ষেই যেতে দেখা গিয়েছে। ব্যতিক্রম অবশ্যই রয়েছে, কিন্তু তা হাতে গোনা। উপনির্বাচনের ফলাফলে খুব বেশি উলটপূরান হতে দেখা যায় না ভারতীয় রাজনীতিতে। রাজনীতিকরাও, বিশেষ করে বিরোধী দলের নেতারাও খুব একটা বেশি প্রত্যাশা রাখেন না। আজ দেশের সামগ্রিক চিত্রটা দেখলেও সেই একই ছবি। অসমে বিজেপির সরকার, উপনির্বাচনেও বিজেপি। বিহারে নীতীশের সরকার, সেখানেও জয়ী তাঁর দল। ঠিক একইরকমভাবে মধ্যপ্রদেশেও বিজেপির দাপট। তবে হিমাচলের মতো ব্যতিক্রমও রয়েছে এবারের উপনির্বাচনে। হিসেব মতো, প্রতিটি দলই বিশেষ করে বিজেপি এবং কংগ্রেস, আসন্ন লোকসভা নির্বাচনের আগে নিজেদের পায়ের তলার জল কিছুটা মেপে নিল এই উপনির্বাচনে। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : Anil Deshmukh: ধোপে টিকল না শারীরিক অসুস্থতার আর্জি, ৬ নভেম্বর পর্যন্ত ইডি হেফাজতে অনিল দেশমুখ