PM Modi congratulates Keir Starmer: ব্রিটেনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের জন্য স্টারমারকে অভিনন্দন মোদীর

PM Modi congratulates Keir Starmer: ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মোট আসন ৬৫০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠার জন্য দরকার ৩২৬ আসন। ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৪০০-র বেশি আসন পেতে চলেছে বামপন্থী লেবার পার্টি। ঋষি সুনকের কনজারভেটিভ পার্টি ১৪ বছর পর ব্রিটেনের মসনদ থেকে সরতে চলেছে।

PM Modi congratulates Keir Starmer: ব্রিটেনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের জন্য স্টারমারকে অভিনন্দন মোদীর
কিয়ার স্টারমার ও নরেন্দ্র মোদী
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 4:31 PM

নয়াদিল্লি: ব্রিটেনে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের পথে লেবার পার্টি। ঋষি সুনককে সরিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে চলেছেন কিয়ার স্টারমার। ব্রিটেনে জয়ের জন্য লেবার পার্টি নেতা কিয়ার স্টারমারকে অভিনন্দন জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক আরও মজবুত করার কথা বললেন। একইসঙ্গে ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনককেও শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মোট আসন ৬৫০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠার জন্য দরকার ৩২৬ আসন। ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৪০০-র বেশি আসন পেতে চলেছে বামপন্থী লেবার পার্টি। ঋষি সুনকের কনজারভেটিভ পার্টি ১৪ বছর পর ব্রিটেনের মসনদ থেকে সরতে চলেছে।

এই খবরটিও পড়ুন

ব্রিটেনে বিপুল জয়ের জন্য স্টারমারকে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিছুদিন আগেই লোকসভা নির্বাচনে জিতে মোদী তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়েছেন। ব্রিটেনে সাধারণ নির্বাচনে লেবার পার্টির জয়ের পর এক্স হ্যান্ডলে তিনি লেখেন, “ব্রিটেনের সাধারণ নির্বাচনে জয়ের জন্য হৃদয়ের অন্তঃস্থল থেকে কিয়ার স্টারমারকে অভিনন্দন জানাই।” ভারত-ব্রিটেন কৌশলগত সম্পর্ক আরও উন্নত করতে দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে তিনি জানান।

শুধু জয়ী স্টারমার নয়, ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনককেও শুভেচ্ছা জানিয়েছেন মোদী। ভারত-ব্রিটেন সম্পর্ক মজবুত করতে সুনকের ইতিবাচক ভূমিকার প্রশংসা করেছেন। ঋষি সুনক ও তাঁর পরিবারকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

ব্রিটেনের নির্বাচনে দলের পরাজয় স্বীকার করে নিয়েছেন সুনক। দলের সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “সাধারণ নির্বাচনে জিতেছে লেবার পার্টি। আমি দুঃখিত। এই পরাজয়ের দায় স্বীকার করছি। কিয়ার স্টারমারকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছে।” এদিনই ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী।