Prashant Kishor-Congress : প্রস্তাব প্রত্যাখ্যান, কংগ্রেসের হাত ধরলেন না ভোটকুশলী প্রশান্ত

Prashant Kishor : একসময় নীতীশ কুমারের সংযুক্ত জনতা দলে যোগ দিয়েছিলেন প্রশান্ত কিশোর। পরে নীতীশের সঙ্গে মনোমালিন্যের জেরে দল ছেড়ে বেরিয়ে আসেন। এবার দেশের সবচেয়ে পুরানো রাজনৈতিক দলের পতাকা তিনি হাতে তুলে নেবেন কি না, তা নিয়ে গত কয়েকদিন ধরেই জল্পনা বাড়ছিল।

Prashant Kishor-Congress : প্রস্তাব প্রত্যাখ্যান, কংগ্রেসের হাত ধরলেন না ভোটকুশলী প্রশান্ত
কংগ্রেসে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রশান্ত কিশোর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 8:37 PM

নয়া দিল্লি : জল্পনার অবসান। কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor) । আজ টুইটে একথা জানান কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা। ২০২৪ সালের লোকসভা ভোটকে মাথায় রেখে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী একটি এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ তৈরি করেছেন। ওই গ্রুপের অংশ হয়ে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল প্রশান্ত কিশোরকে। কিন্তু, কংগ্রেস সভানেত্রীর প্রস্তাব প্রশান্ত কিশোর খারিজ করেছেন বলে জানান সুরজেওয়ালা। কংগ্রেস নেতার টুইটের পর একই কথা জানিয়ে টুইট করেন প্রশান্ত কিশোরও। একইসঙ্গে দেশের সবচেয়ে পুরানো রাজনৈতিক দলকে তাঁর পরামর্শ, গঠনমূলক সংস্কারের মাধ্যমে দলের কাঠামোগত সমস্যার সমাধানের জন্য নেতৃত্ব প্রয়োজন। একইসঙ্গে সম্মিলিত সদিচ্ছার প্রয়োজন।

প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দিতে পারেন বলে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। সনিয়া গান্ধীর বাসভবনে গিয়ে একাধিকবার বৈঠক করেছেন তিনি। কেন তিনি বারবার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠক করছেন, তা নিয়ে জল্পনা বাড়ে। একাধিক রাজ্যের বিধানসভা ভোট ও ২০২৪ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে তাঁর সংস্থা গাঁটছড়া বাঁধবে কি না, তা নিয়ে যেমন আলোচনা শুরু হয়। তেমনই, তিনি কংগ্রেসের পতাকা হাতে তুলে নেবেন কি না, তা নিয়েও চর্চা শুরু হয়।

এর আগে ২০১৭ সালে পঞ্জাব ও উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। পঞ্জাবে কংগ্রেস সাফল্য পায়। কিন্তু, উত্তর প্রদেশে মুখ থুবড়ে পড়ে ১৩৭ বছরের পুরানো এই রাজনৈতিক দল। সেইসময় প্রশান্ত কিশোরের সংস্থার তরফে হাবেভাবে বোঝানো হয়, প্রিয়াঙ্কা গান্ধী বঢরা বেশিরভাগ পরামর্শ মানতে চাননি। প্রিয়াঙ্কা-কেন্দ্রিক প্রচারের পরিকল্পনা করেছিলেন প্রশান্ত কিশোর। তখন আসন প্রিয়াঙ্কার মূল লক্ষ্য ছিল সমাজবাদী পার্টির সঙ্গে আসন ভাগ করে জোট গঠন। ২০১৭ সালে সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের জোটের মূল কারিগর ধরা হয় প্রিয়াঙ্কাকে। কিন্তু, সেই জোট বিজেপির কাছে মুখ থুবড়ে পড়ে।

সম্প্রতি একাধিক রাজ্যে খারাপ ফলের পর ফের প্রশান্ত কিশোরের সংস্থার সঙ্গে কংগ্রেসের গাঁটছড়া বাঁধা নিয়ে আলোচনা শুরু হয়। গত একমাসে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করেন প্রশান্ত কিশোর। নিজের পরিকল্পনা তুলে ধরেন। বৈঠকে কংগ্রেসের শীর্ষ নেতারাও উপস্থিত ছিলেন। প্রশান্ত কিশোরের পরিকল্পনা খতিয়ে দেখতে একটি কমিটিও গঠন করেন সনিয়া।

২০২৪ সালের লোকসভাকে মাথায় রেখে এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ তৈরি করেন কংগ্রেস সভানেত্রী। ওই গ্রুপের অংশ হতে প্রশান্তকে প্রস্তাব দেওয়া হয়। কিন্তু, কংগ্রেসে যোগ দিতে রাজি হলেন না তিনি। বরং দলের কাছে ‘বিনীত মতামত’ রাখলেন। বললেন, কাঠামোগত সমস্যা সমাধানে তাঁর থেকেও দলের এখন বেশি প্রয়োজন নেতৃত্ব। এবং সম্মিলিত সদিচ্ছা।

সূত্রে জানা গিয়েছে, দলের কার্যকরী সভাপতি হতে চেয়েছিলেন প্রশান্ত কিশোর। তার অর্থ, প্রিয়াঙ্কা, রাহুলকে তাঁর কাছ থেকে নির্দেশ নিতে হবে। যা মানা সম্ভব হয়নি কংগ্রেস সভানেত্রীর। আবার কেউ বলছেন, কংগ্রেসের সঙ্গে আলোচনা যখন চলছে, তখন তাঁর সংস্থা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দলের সঙ্গে নতুন চুক্তি করেছে। ফলে তাঁকে নিয়ে কংগ্রেস নেতৃত্ব দ্বিধায় পড়ে। সবমিলিয়ে আপাতত কংগ্রেসের পতাকা হাতে নেওয়া হল না প্রশান্ত কিশোরের। কিন্তু, তাঁর সংস্থার সঙ্গে কংগ্রেস গাঁটছড়া বাঁধবে কি না, তা এখনও স্পষ্ট হয়নি।

আরও পড়ুন : Hanskhali Case: অটো চড়ে সিবিআই ক্যাম্পে তৃণমূল নেতা, হাঁসখালি ‘ধর্ষণকাণ্ডে’ ডাক পড়ল অভিযুক্তর বাবার