PM Modi: আগামী মাসেই কেদারনাথ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Narendra Modi, Kedarnath, কেদারপুরী মন্দির নির্মাণের কাজ নিয়ে প্রতিনিয়ত খোঁজ খবর রেখেছেন প্রধানমন্ত্রী মোদী। তাই এখানে এসে সচক্ষে সেই কাজ খতিয়ে দেখার আগ্রহ রয়েছে তাঁর।

PM Modi: আগামী মাসেই কেদারনাথ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
২০১৯ সালে জাপানের ওসাকাতে শেষবারের জন্য জি ২০ সম্মলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এবারে এই সামিট ইতালির সভাপতিত্বে হচ্ছে। এই বছর জনগণ, পৃথিবী এবং উন্নতি এই জি ২০ সম্মলনের থিম হিসেবে গৃহীত হয়েছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির আমন্ত্রণে এই সম্মলনে যোগ দেবেন মোদী। গত বছর সৌদি আরবে এই সম্মেলন হওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে এই সম্মেলন ভার্চুয়াল মাধ্যমে হয়েছিল। ছবি: ফাইল চিত্র

নয়া দিল্লি: আগামী মাসেই কেদারনাথ (Kedarnath) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। নভেম্বর মাসের ৫ তারিখ কেদারনাথ পৌছঁবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী দফতর (PMO ) সূত্রে জানা গিয়েছে ২৫০ কোটি টাকা ব্যয়ে সম্পন্ন কেদারপুরী মন্দিরের (Kedarpuri Temple) উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। ১৫০ কোটি টাকা ব্যয়ে কেদারপুরী মন্দির পুননির্মানের কাজে শিলান্যাস করার কথাও রয়েছে তাঁর। এর পাশাপাশি পুজো দেওয়ার কথাও রয়েছে প্রধানমন্ত্রীর।

এক মাসের মধ্যেই এই নিয়ে দ্বিতীয় বারের জন্য উত্তরাখণ্ড (Uttarakhand) আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি মাসেই ৭ অক্টোবর ঋষিকেশে (Rishikesh) অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (All India Institute of Medical Science) আসেন মোদী। সেখানে তিনি একটি অক্সিজেন প্ল্যান্টের (Oxygen plant) উদ্বোধনও করেন। মোদী উত্তরাখণ্ড সফরেরে কথা স্বীকার করে নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী জানিয়েছেন (Pushkar Singh Dhami) কেদারপুরী মন্দির উদ্বোধনে করা সঙ্গে নতুনভাবে নির্মিত আদি গুরু শঙ্করাচার্যের (Adi Guru Shankaracharya) সমাধিতেও শ্রদ্ধা জ্ঞাপন করবেন প্রধানমন্ত্রী।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকেই অনেকবারই হিমালয়ের (Himalaya) কোলে অবস্থিত এই তীর্থ ক্ষেত্রে এসেছেন নরেন্দ্র মোদী। করোনা অতিমারির (Covid pandemic) কারণে গত বছর কেদারনাথে তিনি আসতে পারেননি। গতবারের তুলনায় এবারের করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় প্রধানমন্ত্রীর মন্দির দর্শন নিয়ে নানা রকমের জল্পনা দেখা দিয়েছে।

জানা গিয়েছে, কেদারপুরী মন্দির নির্মাণের কাজ নিয়ে প্রতিনিয়ত খোঁজ খবর রেখেছেন প্রধানমন্ত্রী মোদী। তাই এখানে এসে সচক্ষে সেই কাজ খতিয়ে দেখার আগ্রহ রয়েছে তাঁর। শীতের কারণে নভেম্বরের ৬ তারিখ থেকে সাধারণ জনসাধারণের জন্য কেদারনাথের দ্বার বন্ধ হয়ে যাবে। এর আগেও কেদারনাথের গুহাতে ধ্যানমগ্ন অবস্থায় প্রধানমন্ত্রীর ছবি সামনে আসে। এমনকি মন্দির সামনে স্থানীয় পোশাকেও তাঁকে দেখা দিয়েছিল।

স্বয়ং প্রধানমন্ত্রী আসবেন আর তাঁতে রাজনীতি ছোঁয়া থাকবেনা এমনটা হওয়া অস্বাভাবিক। তাই প্রধানমন্ত্রীর এই কেদারনাথ সফরেও লেগেছে রাজনৈতিক রঙ। অনেকের মতে আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশের (UP assembly Election) সঙ্গে উত্তরাখণ্ডেও বিধানসভা নির্বাচন। তাই এই সফরের মাধ্যম পরোক্ষভাবে বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করে দিতে চান নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, আগামী বছর উত্তর প্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যেই বিধানসভা নির্বাচন রয়েছে। এই রাজ্য গুলি বেশিরভাগই বিজেপির দখলে রয়েছে। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে তাই এই রাজ্যগুলির ক্ষমতা ধরে রাখাই বিজেপির কাছে প্রধান চ্যালেঞ্জ। তাই যেসব রাজ্যে নির্বাচন আসন্ন সেখানেই প্রচারে নিজেদের সব থেকে বড় শক্তি ব্র্যান্ড মোদীকে কাজে লাগাতে চাইছে বিজেপি। তাই নির্বাচনের আগেভাগেই সেখানে পৌছেঁ যাচ্ছেন প্রধানমন্ত্রী, এমনটাই মনে করছে রাজনৈতিক পর্যবক্ষেকদের একাংশ।

 

আরও পড়ুন Crime News: কাজের প্রলোভন দেখিয়ে বাংলাদেশি নাবালিকাকে এ দেশে এনে ধর্ষণ! বাগদায় ধৃত ২

Click on your DTH Provider to Add TV9 Bangla