Mamata Banerjee In Goa: আমি বহিরাগত নই, এখানে মুখ্যমন্ত্রী হতে আসিনি: মমতা

Mamata Banerjee: "মাছ আর ফুটবল- এ গোয়া আর বাংলার মিল। বাংলা এখন স্ট্রং রাজ্য। গোয়াকেও স্ট্রং করতে হবে। নতুন সকাল আনতে হবে।''

Mamata Banerjee In Goa: আমি বহিরাগত নই, এখানে মুখ্যমন্ত্রী হতে আসিনি: মমতা
গোয়ায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 12:57 PM

দেশ: তৃণমূলের ( TMC) লক্ষ্য এবার উত্তর পূর্বের পাশাপাশি দেশের পশ্চিম প্রান্তে। সেই গোয়াতে নতুন ভোরের আশ্বাস যে কেবলমাত্র স্লোগানে আটকে নেই, সেকথা স্পষ্ট তৃণমূল সুপ্রিমোর কন্ঠে। গোয়া থেকে মমতার ঘোষণা, “আমি তোমাদের বোন। তোমাদের রাজ্য দখল করতে আসিনি।” বিজেপি (BJP)-কে আক্রমণের সঙ্গে নাম না করে কংগ্রেস (Congress) কে নিশানা করলেন তৃণমূল নেত্রী।

গোয়া প্রসঙ্গে মমতার মন্তব্য, তিনি এখানে বহিরাগত নন। সবার বোন। বলেন, “আমি আগেও এসেছি। আমি তখন কেন্দ্রীয় মন্ত্রী। ফিল্ম ফেস্টিভেল উদ্বোধন করতে। পরে কংকন রেলওয়ের কাজে ও রেলমন্ত্রী হিসেবে এসেছি। আমি শুধু রাজনীতি করতে আসিনি। আমি রাজ্যের উন্নয়নের জন্যও এসেছি।”

এর পর গোয়া ও বাংলার সংস্কৃতি ও আবেগের তুলনা টানেন মমতা। গোয়ায় দাঁড়িয়ে টেনে আনেন দিঘা, মন্দারমণির সৌন্দর্যের কথা। তাঁর কথায়, “মাছ আর ফুটবল- এ গোয়া আর বাংলার মিল। বাংলা এখন স্ট্রং রাজ্য। গোয়াকেও স্ট্রং করতে হবে। নতুন সকাল আনতে হবে।”

এর পর বিজেপিকে নিশানা করেন মমতা। বলেন, ‘ওরা এখানে কী করছে, আমি ভারতীয়। দেশের যে কোনও জায়গায় যেতে পারি। কলকাতা আর গোয়া তো দু’ঘন্টার দূরত্ব।’

এর পর তাঁর সংযুক্তি, ‘বিজেপি টেনশনে পড়ে গেছে । ওরা কালো পতাকা দেখাল, আমি নমস্কার বললাম। গোয়ার মানুষ তোমাদের ব্ল্যাক লিস্টেড করে দেব।’ এর পরেই নাম না নিয়েও কংগ্রেসকে নিশানা করেন মমতা। বলেন, “কোনও কোনও পার্টি নিজেদের দলকে বিজেপি-র কাছে বিক্রি করে দিয়েছে। আমরা নিজেদের বিক্রি করিনি।’

গোয়ায় মহিলা ক্ষমতায়ন ও যুবকদের উন্নয়ন হবে তাঁদের লক্ষ্য বলে মন্তব্য করেন তিনি। বলেন, বিজেপি শাসিত রাজ্যে মেয়েদের ওপর অত্যাচার বাড়ছে। মেয়েদের ক্ষমতায়নই হবে আমাদের লক্ষ্য। আমরা ৫০ শতাংশ সংরক্ষণ দিয়েছি মেয়েদের। ভারতে বেকারত্ব বাড়ছে। কিন্তু বাংলায় ৪০ শতাংশ বেকারত্ব কমেছে। আবার একুশের বাংলার ভোটে কেন্দ্রীয় বিজেপি নেতাদের বহিরাগত বলে আক্রমণ করা মমতা এদিন গোয়ায় দাঁড়িয়ে বলেন, ‘আমি বহিরাগত নই। মুখ্যমন্ত্রীও হতে আসিনি। গোয়া গোয়াবাসীর।’ তিনি যোগ করেন, তাঁর প্রথম পরিচয় তিনি ভারতবাসী।

একই সঙ্গে আবার বিজেপি -র বিরুদ্ধে ধর্ম ও সম্প্রদায়ের নামে রাজনীতির অভিযোগ তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। গোয়ায় দাঁড়িয়ে তাঁর মন্তব্য, “আমাদের রাজ্যে সংখ্যালঘুদের সুরক্ষা আছে। খ্রিস্টানরাও সুরক্ষিত। এখন আমি হিন্দু কি না, তা বিজেপি সার্টিফিকেট দেবে?” তিনি আরও যোগ করেন, “আমি ব্রাহ্মণ ঘরে জন্মেছি। কিন্তু এসব কথা বলিনা। ওরা ভয় পেয়েছে। তাই কালো পতাকা দেখাচ্ছে। ওরা জানে তৃণমূল জান দেবে তবে জমি ছাড়বে না। তাই তৃণমূল-কে সুযোগ দিন।”

আরও পড়ুন: Mamata Banerjee In Goa: নতুন ভোরের আশ্বাস নিয়ে তাঁর সফর-গোয়া, দিনভর ঠাসা কর্মসূচি মমতার