Nitin Gadkari: প্রধানমন্ত্রী হতে পারতেন নিতিন গড়করী, কীসে আটকে গেলেন শেষ পর্যন্ত?

PM Post: ২০২৪ ও তার আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সম্ভাব্য় প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে উঠে এসেছিল নিতিন গড়করীর নাম। তবে প্রতিবারই সেই জল্পনা খারিজ করে দিয়েছিলেন নাগপুরের তিনবারের সাংসদ।

Nitin Gadkari: প্রধানমন্ত্রী হতে পারতেন নিতিন গড়করী, কীসে আটকে গেলেন শেষ পর্যন্ত?
কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 15, 2024 | 6:16 AM

নয়া দিল্লি: বিজেপির অন্যতম মুখ তিনি। কেন্দ্রীয় মন্ত্রীও বটে। তবে তার থেকেও বেশি পরিচিতি তাঁর সুব্যবহারের জন্য। শাসক থেকে বিরোধী-সকলেই প্রশংসা করেন নিতিন গড়করীর নম্র আচরণের। বিজেপির অন্দরে এমন জল্পনাও রয়েছে, নরেন্দ্র মোদীর পর প্রধানমন্ত্রীর পদের অন্যতম দাবিদার হতে পারেন নিতিন গড়করী (Nitin Gadkari)। তিনিই এবার চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন। জানালেন, তিনিও পেয়েছিলেন প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব। কিন্তু তা সবিনয়ে খারিজ করে দিয়েছিলেন।

শনিবার একটি অনুষ্ঠানে গিয়েই কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী জানান, এক রাজনৈতিক নেতা তাঁকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন। এর জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এমন ইচ্ছা রাখেন না তিনি।

ওই ঘটনার কথা উল্লেখ করে গড়করী বলেন, “আমি কারোর নাম নেব না, তবে ওই ব্যক্তি আমায় বলেছিলেন যে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সামিল হলে, আমায় সমর্থন করবেন। কিন্তু আমি পাল্টা প্রশ্ন করি যে কেন আপনি আমায় সমর্থন করবেন এবং আমিই বা কেন আপনার সমর্থন গ্রহণ করব? আমি নিজের চিন্তাধারা ও প্রতিষ্ঠানের প্রতি অনুগত। কোনও পদের জন্য আমি তা ত্যাগ করতে পারি না, কারণ আমার কাছে নিজের বিশ্বাস সবথেকে গুরুত্বপূর্ণ।”

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, ২০২৪ ও তার আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সম্ভাব্য় প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে উঠে এসেছিল নিতিন গড়করীর নাম। তবে প্রতিবারই সেই জল্পনা খারিজ করে দিয়েছিলেন নাগপুরের তিনবারের সাংসদ। ২০১৯ সালে তিনি বলেছিলেন, “নরেন্দ্র মোদীর দক্ষ হাতেই রয়েছে ভারত। আমরা সবাই ওঁর (মোদী) থেকে অনেক পিছিয়ে। আমি কেবল ওঁর স্বপ্নপূরণের একজন কারিগর। আমার প্রধানমন্ত্রী হওয়ার প্রশ্ন আসে কী করে? আমি প্রধানমন্ত্রীর দৌড়ে নেই। আমি এই স্বপ্ন দেখি না।”