Delhi Government: দিল্লিতে জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন? জোর জল্পনা

Arvind Kejriwal Arrest: বুধবার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। সেখানে তাঁকে রাজধানীর বর্তমান অবস্থা সম্পর্কে বলতে বলা হলে, তিনি বলেন, "আমি দিল্লির মানুষকে এইটুকু আশ্বস্ত করতে চাই যে সরকার জেল থেকে চলবে না।" 

Delhi Government: দিল্লিতে জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন? জোর জল্পনা
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 10:47 AM

নয়া দিল্লি: জেলে মুখ্যমন্ত্রী। রাষ্ট্রপতি শাসন জারি হতে চলেছে দিল্লিতে? এমনটাই ইঙ্গিত দিলেন লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। বুধবার তিনি জানান, জেল থেকে সরকার চলবে না, এই বিষয়ে আশ্বস্ত থাকতে পারেন সাধারণ মানুষ। তাঁর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে, তবে কি দিল্লিতে জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন? এই নিয়ে বিস্তর জলঘোলা-বিতর্ক শুরু হয়েছে। চরম বিরোধিতা করেছে আম আদমি পার্টি। তাদের দাবি,  জেল থেকে সরকার চালানো যায় না, এমন কোনও বিধান নেই সংবিধানে।

বুধবার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। সেখানে তাঁকে রাজধানীর বর্তমান অবস্থা সম্পর্কে বলতে বলা হলে, তিনি বলেন, “আমি দিল্লির মানুষকে এইটুকু আশ্বস্ত করতে চাই যে সরকার জেল থেকে চলবে না।”

তাঁর এই মন্তব্য়ের পরই জল্পনা শুরু হয়েছে যে লোকসভা নির্বাচনের আগেই কি দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি হবে? দিল্লির অর্থমন্ত্রী অতিশিও সুর চড়িয়ে আক্রমণ করেছেন বিজেপিকে। তাঁর দাবি, দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করার চক্রান্ত করছে বিজেপি।

প্রসঙ্গত, দিল্লিতে লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে এমনিতেই তিক্ত সম্পর্ক শাসক দল আম আদমি পার্টির। একাধিক ইস্যুতে এর আগে কেন্দ্র-রাজ্য বিরোধ বেঁধেছে। বিশেষ করে দিল্লির শাসক ক্ষমতা কার হাতে থাকবে, তা নিয়ে টানাপোড়েন সুপ্রিম কোর্ট অবধি পৌঁছয়।

আবগারি নীতি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তাঁর গ্রেফতারির পরই শাসক দল আম আদমি পার্টির তরফে জানানো হয় যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন না কেজরীবাল। তিনি জেল থেকেই সরকার চালাবেন। ইতিমধ্যেই জেল থেকে তিনি দুটি নির্দেশও জারি করেছেন। এবার লেফটেন্যান্ট গভর্নর কী করেন, তাই-ই এখন দেখার।