Winter Session of Parliament: ‘বিশ্বকে পথ দেখাবে ভারত’, সংসদে শীতকালীন অধিবেশনে বার্তা প্রধানমন্ত্রীর

আমাদের উপরাষ্ট্রপতি একজন কিষাণ-পুত্র এবং তিনি সৈনিক স্কুলে পড়াশোনা করেছেন। তিনি জওয়ান এবং কৃষকদের খুবই ঘনিষ্ঠ ছিলেন।

Winter Session of Parliament: 'বিশ্বকে পথ দেখাবে ভারত', সংসদে শীতকালীন অধিবেশনে বার্তা প্রধানমন্ত্রীর
সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্য: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 7:20 PM

নির্ধারিত সময় মেনেই বুধবার, সংসদের শীতকালীন অধিবেশন শুরু হল। অধিবেশনের শুরুতেই উদ্বোধনী ভাষণে নতুন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর দেশের ‘অমৃত কা আজাদী মহোৎসব’ থেকে জি-২০ সম্মেলন নিয়েও বিশেষ বার্তা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী সহ সাংসদদের বক্তব্য একনজরে..

Key Highlights

  1. সংসদ মুলতুবি:  বিরোধীদের হই-হট্টগোলে দুপুর ২টো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি হয়ে গেল
  2. অধীর রঞ্জন চৌধুরী: কংগ্রেস সাংসদ তথা লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী বিরোধী দলগুলির সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিত্ব অস্বীকার করার বিষয়টি উত্থাপন করেছেন।
  3. সৌগত রায়: তৃণমূল সাংসদ সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে বুধবার শীতকালীন অধিবেশনের শুরুতেই সংসদে মুলতুবি প্রস্তাবের নোটিশ দিল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় মুলতুবি প্রস্তাবের নোটিশ দেন।
  4. প্রধানমন্ত্রী মোদী:  বিশ্বকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে আমাদের সংসদের দায়িত্ব রয়েছে। দেশের একটা বড় শক্তি হল রাজ্যসভা। আমাদের অনেক প্রধানমন্ত্রী রাজ্যসভার সদস্য হিসাবে কাজ করেছেন।
  5. প্রধানমন্ত্রী মোদী: আমাদের শ্রদ্ধেয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুজি আদিবাসী সম্প্রদায় থেকে প্রতিনিধিত্ব করছেন। তাঁর আগে আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সমাজের অনগ্রসর শ্রেণি থেকে উঠে এসেছেন এবং বর্তমানে আমাদের উপরাষ্ট্রপতি একজন কিষাণ-পুত্র। আমাদের উপরাষ্ট্রপতির আইনি বিষয়ে অনেক জ্ঞান রয়েছে।
  6.  প্রধানমন্ত্রী মোদী: সংসদের এই অধিবেশন এমন সময়ে শুরু হচ্ছে, যখন ‘আমরা আজাদি কা মহোৎসব পালন করছি’ এবং যখন ভারত জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে।
  7. প্রধানমন্ত্রী মোদী: আমাদের উপরাষ্ট্রপতি একজন কিষাণ-পুত্র এবং তিনি সৈনিক স্কুলে পড়াশোনা করেছেন। তিনি জওয়ান এবং কৃষকদের খুবই ঘনিষ্ঠ ছিলেন।

প্রসঙ্গত, এদিন অধিবেশন শুরুর আগেও সংসদ সচল রাখার ব্যাপারে সাংসদদের বিশেষ বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন,  নতুন সাংসদদের ব্যথা অনুভব করার বার্তা দিয়ে তিনি বলেন, “সংসদ বিশৃঙ্খল হতে দেখলে নতুন সাংসদরা ব্যথিত হন। সমস্ত দলের নেতা ও সংসদের সকল সদস্যের কাছে আবেদন, যাঁরা প্রথমবার সংসদে এসেছেন, যাঁরা নতুন সাংসদ, তাঁদের বিতর্কে যোগ দেওয়ার সুযোগ দিন। তাঁদের উজ্জ্বল ভবিষ্যৎ ও গণতন্ত্রের জন্য আমরা সকলে মিলে আলোচনা করব। অধিবেশন স্থগিত হলে সংসদের ক্ষতি হয়। সংসদ চলা খুবই জরুরি।”  জি-২০ সম্মেলন সফল করারও বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “জি-২০ সম্মেলনে সভাপতিত্ব ভারতের কাছে একটা বড় সুযোগ। জি-২০ সম্মেলন শুধু কূটনৈতিক সম্মলন নয়, ভারতকে বিশ্বের কাছে তুলে ধরার মঞ্চ হল জি-২০।”