ভোট নির্ঘণ্টের আগেই মমতার বড় ঘোষণা, দিনমজুরদের পারিশ্রমিক বাড়াল রাজ্য

ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার সময় থেকেই পাঁচ রাজ্যে কার্যকর হয়ে যাবে আদর্শ আচরণবিধি। তবে তার কিছুক্ষণ আগেই রাজ্যের দিনমজুরদের (Daily Wage Labour) জন্য বিরাট ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

ভোট নির্ঘণ্টের আগেই মমতার বড় ঘোষণা, দিনমজুরদের পারিশ্রমিক বাড়াল রাজ্য
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 4:03 PM

কলকাতা: অপেক্ষা আর কয়েক মুহূর্তের। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) নির্ঘণ্ট ঘোষণা করতে পারে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission Of India)। ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার সময় থেকেই পাঁচ রাজ্যে কার্যকর হয়ে যাবে আদর্শ আচরণবিধি। তবে তার কিছুক্ষণ আগেই রাজ্যের দিনমজুরদের (Daily Wage Labour) জন্য বিরাট ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সব ক্ষেত্রের মজুরদের জন্য দৈনিক পারিশ্রমিক বৃদ্ধি করলেন তিনি। দুপুরে এক টুইট করে এই তথ্য জানান মুখ্যমন্ত্রী স্বয়ং।

মমতা টুইটে লিখেছেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, রাজ্যের নগর কর্মসংস্থান প্রকল্পের আওতায় আমরা দিনমজুরদের পারিশ্রমিক বৃদ্ধি করছি। অদক্ষ শ্রমিকদের দৈনিক পারিশ্রমিক ১৪৪ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হল। অর্ধেক দক্ষ শ্রমিকদের ১৭২ টাকা থেকে বাড়িয়ে করা হল ৩০৩ টাকা। এবং দক্ষ শ্রমিকের (নতুন ক্যাটাগরি) মজুরি বেড়ে হল ৪০৪ টাকা।”

প্রসঙ্গত, একবার আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গেলে নতুন করে আর কোনও প্রকল্প বা জনকল্যাণমুখী ঘোষণা করতে পারে না সরকার। সেই কারণে ভোট ঘোষণার ঘণ্টাখানেক আগেই এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। মুখ্যমন্ত্রী লিখেছেন, এর ফলে রাজ্যের প্রায় ৫৬ হাজার ৫০০ শ্রমিক উপকৃত হবেন।