Child Death: জ্বর, সর্দি, কাশিতে শিশু মৃত্যু অব্যাহত, রাজ্যে আজ ৩ শিশুর মৃত্যু

BC Roy Hospital: দোলের দিন হাসপাতালে ভর্তি হয়েছিল। আয়ান মণ্ডল, বনগাঁর বাসিন্দা, দেড় বছর বয়স। শনিবার ভর্তি হওয়ার পর শুক্রবার রাতে মৃত্যু।

Child Death: জ্বর, সর্দি, কাশিতে শিশু মৃত্যু অব্যাহত, রাজ্যে আজ ৩ শিশুর মৃত্যু
শিশু মৃত্যু অব্যহত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2023 | 10:13 AM

কলকাতা: জ্বর, সর্দি, কাশিতে শিশু মৃত্যু অব্যাহত। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে আরও ৩ শিশুর মৃত্যু বিসি রায় হাসপাতালে। মৃতের নাম শান্তনু কীর্তনীয়া। বয়স ১ বছর ১১ মাস। দোলের দিন হাসপাতালে ভর্তি হয়েছিল। আয়ান মণ্ডল, বনগাঁর বাসিন্দা, দেড় বছর বয়স। শনিবার ভর্তি হওয়ার পর শুক্রবার রাতে মৃত্যু। অন্যদিকে, ঠাকুরনগরের বাসিন্দা ২ বছরের শিশুর শুক্রবার ভোরে মৃত্যু হয়। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত রাজ্যে জ্বর, সর্দি, শ্বাসকষ্টে মোট শিশুমৃত্যু ১২৮।

বুধবারই বিসি রায় শিশু হাসপাতালে পরিদর্শনে আসেন রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায় ও সদস্য অনন্যা চট্টোপাধ্যায়। তিনি দাবি করেছেন, সুষ্ঠু পরিষেবা দেওয়া হচ্ছে। হাসপাতালে চিকিৎসকও রয়েছেন প্রচুর, কোথাও একটি বেডে দুটি শিশুর থাকার মতো ঘটনা ঘটছে না। দুর্ব্যবহারের অভিযোগও সঠিক নয়। বৃহস্পতিবার সকালে হাসপাতাল পরিদর্শনে আসেন  জাতীয় শিশু সুরক্ষা কমিশনের সদস্যরা। বুধবারও রাজ্যে মৃত্যু হয়েছে তিন শিশুর। বৃহস্পতিবার সকাল পর্যন্ত বি সি রায় শিশু হাসপাতালে দুই ও কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক জন শিশুর মৃত্যু হয়েছে।

এক স্বাস্থ্য অধিকর্তা অবশ্য দাবি করছেন, শিশু মৃত্যুর হার খুব যে একটা বেশি হয়েছে, তা বলা যাবে না। তাঁর কথায়, “শিশু মৃত্যু তো আমরা বন্ধ করতে পারিনি। প্রতিদিন তিনটে মৃত্যুর জায়গায় গড় চারটে হয়েছে। খুব যে মৃত্যু বেড়েছে সেটাও নয়।” তবে তিনি এটাও স্বীকার করেছেন, “রেফারটা আগে যতটা হয়েছে, ততটা এখন হয় না। আমরা জেলাতেও অনেক বেড চালু করেছি। মনিটর রয়েছে, ভেন্টিলেটর দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আমরা করোনা মোকাবিলা করেছি, এটাও করব।”