Mamata Banerjee: ভোটের সময় যে যত পেরেছে কামিয়েছে: মমতা

Mamata Banerjee: উপস্থিত রয়েছেন রাজ্যের একাধিক মন্ত্রী। সবজির দাম নিয়ে আলোচনায় মমতা।  এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রীর বক্তব্য এক নজরে

Mamata Banerjee: ভোটের সময় যে যত পেরেছে কামিয়েছে: মমতা
নবান্নে মুখ্যমন্ত্রীImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 09, 2024 | 5:42 PM

কৃষিপণ্যের মূল্য পরিস্থিতি পর্যালোচনা করতে সকল স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত রয়েছেন রাজ্যের একাধিক মন্ত্রী। সবজির দাম নিয়ে আলোচনায় মমতা। সবজির দাম কীভাবে এত বাড়ছে। তা আলোচনা করেন তিনি। এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রীর বক্তব্য এক নজরে

সর্বশেষ তথ্য উপরে

  1. মমতা: মমতা: অতি বৃষ্টি হলে ফসল-সবজি তুলে ফেলুন। হিমঘরে রাখুন। মৎস্য ডিপার্টমেন্টের কী অবস্থা? একটা বড় মাছ তৈরিতে ২ বছর লাগে। সেল্ফ হেল্ফ গ্রুপকে দায়িত্ব দাও মাছের উৎপাদন বাড়াতে যাতে জোর দেয়। তেলাপিয়া মাছ মানুষ বেশি খায়। এতে শরীর খারাপ হয় না। কেউ রটাচ্ছে যে তেলাপিয়া মাছ খেলে কন্সার হবে খাবেন না। আমিও তাই জানতাম। ভুল জানি। এর মধ্যে দুষ্টু চক্র কাজ করেছে। বাঙালিরা মাছে-ভাতে থাকে। হায়দ্রাবাদ থেকে মাছ না এনে কীভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়া যায় দেখতে হবে।
  2. মমতা: দশ দিনের মধ্যে দাম কমাতে হবে সবজির। আমি টাস্ক ফোর্সকে দায়িত্ব দিচ্ছি এটা দেখার।
  3. মমতা: আমি মজুতদারি ফোড়েদের বাড়বাড়ন্ত ঠেকাতে টাস্ক-ফোর্স তৈরি করেছিলাম। তারা কাজ করছে? টাস্ক ফোর্সের কাজ ছিল বাজার নিয়ন্ত্রণ করা। তারা এখন কী করছে? ভোটের সময় কি ঘুমিয়ে ছিল? একটা ভোট আসা মানে উন্নয়নের বারোটা বাজানো হবে। সাতদিন পরপর টাস্ক ফোর্সকে মিটিংয়ে বসতে হবে। পুলিশের ডিজি থাকবেন, কমিশনার থাকবেন। আমি নির্দেশ দিলাম। কতটা দাম কমল আমায় প্রতি সপ্তাহে রিপোর্ট দিতে হবে।
  4. মমতা: মুনাফা করার লিমিট নেই। সবজির গাড়ির পুলিশ আটকায় না। বাজেরে সিআইডি, পুলিশ, আইবি নজরদারি করুন। এর জন্য টাকা নেবেন না। আমি যদি কারোর কাছে শুনতে পাই এর জন্য তোলাবাজি নেওয়া হয়েছে তাহলে অ্যাকশন নেব।
  5. মমতা: আলু বাইরে যাচ্ছে না তো? বর্ডার চেকিং হবে। আমার পিঁয়াজ বাংলাদেশে যাচ্ছে। আগে আমাদের প্রয়োজন মিটুক। তারপর বাইরে যাক। এটা কৃষিবিভাগ কেন দেখছে না?
  6. মমতা: আলু চাষিরা কেজি প্রতি ১৫টাকার বেশি দাম পায় না। অথচ বাজারে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। পুলিশকে বলছি বাজারগুলো আবার গিয়ে গিয়ে দেখুন। বেশি মুনাফার লোভে কিছু কৃত্তিম চাহিদা তৈরি করছে। যেমন ধরুন পাঁঠা বেশি বিক্রি করবে বলে মুরগীর রোগ হয়েছে রটিয়ে দেওয়া হয়। ফলে লোকে ভয়ে মুরগী খায় না। এটা বড় চক্র কাজ করে। চোখে দেখা যায় না। বড় ব্যবসায়ীরা কোল্ড স্টোরেজে আটকে রাখে। ৪৫ লক্ষ মেট্রিক টন আলু কোল্ড স্টোরেজে পড়ে আছে। অল্প অল্প বাজারে ছাড়ুন।
  7. মমতা: সুফল বাংলায় ৮টাকা কমে পিঁয়াজ মিলছে। পিঁয়াজ স্টোরের জন্য ৪০০০ হাজার পিঁয়াজ গোলা তৈরি করেছি। সেখান থেকে নিচ্ছি। পিঁয়াজ সেদ্ধ করে লোকে ভাত খায় না। ভাতের সঙ্গে পিঁয়াজ খায়।
  8. মমতা: চাষিদের থেকে কিনলে দাম কমে যাবে। হুগলি, বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ থেকে কেনো। আগে এফসিআই থেকে চাল কিনতাম। কমিশন খেত কেউ কেউ। এখন রেশনে যে চাল দেওয়া হয় তা কৃষকদের থেকে কিনি।
  9. মমতা: বাজারে পিঁয়াজের দাম কমাতে হবে। সুফল বাংলায় আমরা কম দামে দিচ্ছি বাজারের তুলনায়। দশ থেকে পনেরো শতাংশ কমে পাওয়া যাবে। নাসিকের পিঁয়াজের উপর ভরসা না করে আমাদের নিজস্ব সুখসাগরের মতো পিঁয়াজ চাষিদের কাছ থেকে কিনুন। আমরা আসার পর এটা চালু হয়েছে। আমরা চাষিদের কাছ থেকে আরও বেশি করে কেন পিঁয়াজ কিনছি না? নাসিক থেকে আনলে কি বেশি কমিশন পাওয়া যায়? প্রদীপদা আপনাকে বলছি দেখতে।
  10. মমতা: নাসিকের পিঁয়াজের দাম ক্রমাগত বাড়ছে। আগের বাড় ছিল ৩৫ এবার ৫০। পিঁয়াজ আপনারা কেন আনেন? এখানে তো পিঁয়াজের স্টোর আছে। আমদানির খরচ রয়েছে। ডিসেম্বরে আমরা আত্মনির্ভর হয়ে যাব।
  11. মমতা: দাম কেন বাড়ল? পাইকারি মালের জোগান কেন কমল? কিছু জিনিসের দাম আগের বছরের তুলনায় বেড়েছে। আলু, পিয়াজ, শশা, বেগুন, লঙ্কা, টমেটো, পটল, সব কিছুর দাম বেড়েছ। গতবারের তুলনায় কিছু জিনিসের দাম কমেছে। এখন বর্ষা এসে গেলেও দাম কমছে না। বাজারে যেতে মানুষ ভয় পাচ্ছে।
  12. মমতা: আসলে তিন মাস ধরে ভোট চলেছে। তখন যে যত পেরেছে কামিয়েছে। সরকার তখন কমিশনের অন্তর্গত হয়। আর নির্বাচন কমিশনের তো এটা দেখা কাজ নয়। শুধু অফিসারদের বদলি করলেই কাজ হয়ে যায়। যে কেয়ার নেওয়া উচিৎ ছিল তা নেওয়া হয়নি।
  13. মমতা: দেশজুড়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নাগালের বাইরে। এটা রাজ্যের বিষয় নয়। কেন্দ্রের। যার জন্য সকলে সাফার করছি। নতুন সরকার ক্ষমতায় আসার পর শেষ দশদিনে দাম বেড়েছে। যার জেরে টান পড়েছে মানুষের হেঁসেলে। তাপ প্রতিবার থাকে। তার জন্য দাম বাড়েনি।