‘প্রোটোকল মেনে চলুন’, রাজ্যপালের শীতলকুচি সফরের আগেই কড়া চিঠি মমতার

বৃহস্পতিবারই কোচবিহার সফরে যাওয়ার কথা রাজ্যপালের। তার আগে চিঠিতে মমতার অভিযোগ, রাজ্য সরকারকে না জানিয়েই জেলায় জেলায় সফরের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল।

'প্রোটোকল মেনে চলুন', রাজ্যপালের শীতলকুচি সফরের আগেই কড়া চিঠি মমতার
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 12, 2021 | 7:59 PM

কলকাতা: রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত নতুন নয়। গত কয়েকদিনে সেই সংঘাত আরও প্রকট হয়েছে। রাজ্যে হিংসার পরিস্থিতির রিপোর্ট চেয়ে সাম্প্রতিককালে মুখ্য সচিব, পুলিশের ডিজিকেও তলব করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আগামিকালই শীতলকুচি সফরে যাবেন তিনি। আর তার আগেই রাজ্যপালকে কড়া চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যকে এড়িয়ে এ ভাবে সফর করে আসতে তিনি প্রোটোকল মানছেন না বলে রাজ্যপালকে বার্তা দিলেন মমতা।

গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্টে রাজ্যপাল জানিয়েছেন হিংসার ঘটনা ঘটেছে, এমন জায়গাগুলি পরিদর্শন করবেন তিনি। আগেই ধনখড় অভিযোগ করেছিলেন, রাজ্যকে এই বিষয়ে জানিয়েও কোনও সাড়া মেলেনি। পরে তিনি জানান, বিএসএফের হেলিকপ্টারে সফর করবেন তিনি। সেই মতো আগামিকাল বৃহস্পতিবার সকালেই রওনা হ্ওয়ার কথা তাঁর। আর তার আগেই চিঠি দিলেন মমতা।

চিঠিতে মমতা লিখেছেন, ১৩ মে রাজ্যপাল যে কোচবিহারের সিদ্ধান্ত নিয়েছেন তাতে কয়েক দশকের প্রোটোকল ভাঙা হয়েছে। মমতার চিঠি অনুযায়ী, ‘রাজ্যপাল যদি কোনও জেলা সফর করতে চান, সেই বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেন রাজ্যপালের সচিব। সফরের আগে রাজ্য সরকার ও সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেন সচিব। কিন্তু শীতলকুচি সফরের ক্ষেত্রে সে্ প্রোটোকল ভাঙা হয়েছে বলেই অভিযোগ মুখ্যমন্ত্রীর। তাঁর দাবি, প্রোটোকল মেনেই সফর করতে হবে রাজ্যপালকে। মমতার দাবি রাজ্যপালের সিদ্ধান্ত, রাজ্য স্বরাষ্ট্র দফতরের ১৯৯০ সালের ‘ম্যানুয়্যাল অফ প্রোটোকল অ্যান্ড সেরিমনিয়্যালস’-এর পরিপন্থী।

আরও পড়ুন: ফের একগুচ্ছ রদবদল, সাত আইপিএস-সহ একাধিক জেলাশাসক বদলির নির্দেশ নবান্নর

শুধু জেলায় নয় অসমেও যাবেন বলে ঠিক করেছেন রাজ্যপাল। বুধবারই সেই বিষয় জানিয়ে টুইট করেন জগদীপ ধনখড়। টুইট করে রাজ্যপাল জানিয়েছেন, “রাজ্যপাল জগদীপ ধনখড় অসমের উদ্বাস্তু শিবিরগুলিতে যাবেন এবং পশ্চিমবঙ্গের হিংসায় ঘর ছেড়ে অসমে আশ্রয় নেওয়া মানুষজনের সঙ্গে দেখা করবেন।” শুক্রবার সকাল ৯ টা ৪৫ মিনিটে বিএসএফের হেলিকপ্টারে সেখানে যাওয়ার কথা তাঁর।