ফের বঙ্গে চোখ রাঙানি করোনার! সংক্রমণ ঠেকাতে নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠকে মুখ্যসচিব

যেহেতু ভোটের (Bengal Assembly Election) সময়, সমস্ত রাজনৈতিক দলগুলি যেন স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকটাও নজরদারি চালানোর কথা বলেন বলে সূত্রের খবর।

ফের বঙ্গে চোখ রাঙানি করোনার! সংক্রমণ ঠেকাতে নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠকে মুখ্যসচিব
বঙ্গে বাড়ছে সংক্রমণ।
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 7:16 PM

কলকাতা: রাজ্যে ফের মাথাচাড়া দিচ্ছে কোভিড-১৯ (COVID-19)। রবিবারই একদিনে আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গিয়েছে। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের একাংশ মনে করছেন, অত্যন্ত কঠোরভাবে রাশ না ধরলে আগামী এক মাসের মধ্যে ফিরতে পারে বিশ বিশের (২০২০) স্মৃতি। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের আবহে সোমবার রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সমস্ত জেলাশাসক, পুলিশ সুপার ও স্বাস্থ্য আধিকারিককে দিয়ে ভিডিয়ো কনফারেন্স করেন। নবান্ন সূত্রে খবর, সেখানে বেশ কিছু বিষয়ে কড়া নজরদারির কথা বলা হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এদিন জেলার প্রশাসনিক কর্তাদের মুখ্যসচিব স্পষ্ট জানিয়ে দেন, সবরকম স্বাস্থ্যবিধি মেনেই রাজ্যবাসীকে চলতে হবে। শারীরিক দূরত্ব মেনে চলার পাশাপাশি মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। অতিমারি আবহের সমস্ত নিয়ম মেনে বিয়ে কিংবা অন্যান্য সামাজিক অনুষ্ঠান হচ্ছে কি না তা নজরে রাখতে হবে। গণপরিবহণে কোভিড প্রোটোকল মানতে হবে, পাবলিক প্লেসেও মানতে হবে কোভিড বিধি। যেহেতু ভোটের সময়, সমস্ত রাজনৈতিক দলগুলি যেন স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকটাও নজরদারি চালানোর কথা বলেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন: দল সঠিক মূল্যায়ণ করেনি, ক্ষোভে একের পর এক পদ থেকে ইস্তফা তৃণমূল নেতার

সূত্রের খবর, টিকাকরণ নিয়েও বিশেষ নজরদারির কথা বলেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে টিকাকরণের গতিতে দ্রুততা, চিহ্নিতকরণ ও করোনা পরীক্ষা বাড়ানোর কথাও বলা হয়েছে। নজর রাখতে বলা হয়েছে ৬০ ও ৪৫ (কো-মরবিডিটি) বছরের উপরের মানুষদের স্বাস্থ্যের প্রতি। যে সমস্ত জায়গায় করোনা পজিটিভ ধরা পড়ছে, সেখানে প্রতিনিয়ত মনিটরিং করার নির্দেশ দেওয়া হয়েছে।

হাসপাতালগুলি যেন সবসময় প্রস্তুত থাকে, কোভিড চিকিৎসার পরিকাঠামো, অক্সিজেন সিলিন্ডারের যথাযথ ব্যবস্থা, জেলায় জেলায় অ্যাম্বুলেন্স পরিষেবা সচল রাখা, ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু রাখা, ডাক্তার, নার্স, সিসিইউ স্টাফদের প্রস্তুত রাখার কথাও বলা হয়েছে এই কনফারেন্সে বলে খবর। ভোটের সময় বিশেষ নজর রাখতে বলা হয়েছে কোভিড প্রোটোকলে।