Cyclone Dana: বাংলার মাথায় বড় বিপদ! কালীপুজোর আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা, ল্যান্ডফল কোথায়?

Cyclone Dana: ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৩ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। উপকূলে থাকবে দুর্যোগপূর্ণ আবহাওয়া। উত্তাল থাকবে সমুদ্র। সে কারণেই মৎসজীবীদের গভীর সমুগ্রে যাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

Cyclone Dana: বাংলার মাথায় বড় বিপদ! কালীপুজোর আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা, ল্যান্ডফল কোথায়?
কী বলছে আবহাওয়া দফতর? Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2024 | 1:00 PM

কলকাতা: ফের দুর্যোগের আবহ বাংলায়। বাংলা-ওড়িশা উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি। এই প্রথম সতর্কতা জারি করল নয়া দিল্লির মৌসম ভবন। কালীপুজোর আগেই ঘূর্ণিঝড় ‘দানা’র সতর্কবার্তা। কবে আছড়ে পড়তে পারে স্থলভাগে? হাওয়া অফিস সূত্রে খবর খবর, ২৪ অক্টোবর বাংলা-ওড়িশার কাছে পৌঁছাতে পারে দানা। 

আবহাওয়া দফতর বলছে, আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ সৃষ্টি হবে বঙ্গোপসাগরে। আগামী ২৪ ঘণ্টায় সেই নিম্নচাপ আরও শক্তি বাড়াবে। ২৩ তারিখের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার নাম দিয়েছে কাতার। দানার অর্থ মুক্ত। কিন্তু, কোথা দিয়ে এটি স্থলভাগে ঢুকবে, কোন জায়গায় ল্যান্ডফল হবে তা এখনও স্পষ্ট নয়। তবে বাংলা-ওড়িশার উপকূলের কোথাও হতে পারে ল্যান্ডফল। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৩ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। উপকূলে থাকবে দুর্যোগপূর্ণ আবহাওয়া। উত্তাল থাকবে সমুদ্র। সে কারণেই মৎসজীবীদের গভীর সমুগ্রে যাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। প্রসঙ্গত, অক্টোবর-নভেম্বরে বিগত কয়েক বছরে একাধিক ঘূর্ণিঝড়ের ছবি দেখা গিয়েছে। এবারও সেই ছবি ফিরতে চলছে। ক্ষয়ক্ষতি ঠেকাতে ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে হাওয়া অফিস।